Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাড়ল ১১ সেপ্টেম্বর পর্যন্ত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ আগস্ট, ২০২১, ১২:০৩ এএম

পূর্বঘোষিত ছুটি শেষ হওয়ার আগে আবারও দেশের শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি আরেক দফা বাড়িয়েছে সরকার। এবার ১১ সেপ্টেম্বর পর্যন্ত এই ছুটি বৃদ্ধি করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার শিক্ষা মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, করোনাভাইরাস মহামারীর মধ্যে চলমান ছুটি ১১ সেপ্টেম্বর পর্যন্ত বাড়ানোর সিদ্ধান্ত হয়েছে। এর আগে সর্বশেষ ঘোষণায় ৩১ অগাস্ট পর্যন্ত ছুটি বাড়িয়েছিল শিক্ষা মন্ত্রণালয়। এবার তা আরও ১১ দিন বাড়ল। শিক্ষার্থী-অভিভাবকরা ছাড়াও নানা মহল থেকে শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়ার জন্য চাপ বাড়ছে সরকারের উপর। এর মধ্যেই গত ১৮ অগাস্ট সচিব সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংক্রমণ পরিস্থিতি এবং টিকা দেওয়ার বিষয়টি বিবেচনায় নিয়ে দ্রæত শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়ার সিদ্ধান্ত নিতে বলেছেন।

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন গত মঙ্গলবার সচিবালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেছিলেন, মহামারী পরিস্থিতি আরেকটু স্বাভাবিক হওয়ার অপেক্ষায় আছেন তারা। তবে প্রধানমন্ত্রী নির্দেশ দিলে যে কোনো দিন স্কুল খুলে দিতে তারা প্রস্তুত। একই দিনে শিক্ষামন্ত্রী দীপু মনিও বলেছিলেন, সংক্রমণের হার আরেকটু নিচে নামলে শিগগিরই শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়া হবে।

যদিও শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে এখনো খুলে দেয়ার মতো পরিবেশ তৈরি করতে পারেনি সংশ্লিষ্টরা। দীর্ঘদিন ধরে বন্ধ থাকায় পরিষ্কার-পরিচ্ছন্ন না করা এবং স্বাস্থ্যবিধি মেনে চলার বিষয়ে সুনির্দিষ্ট কোন নির্দেশনা না থাকায় শিক্ষার্থীরা স্বাস্থ্যঝুঁকিতে পড়বেন বলে আশঙ্ক প্রকাশ করেছেন স্বাস্থ্য বিষেজ্ঞরা।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শিক্ষা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ