Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

‘ভারতীয় অর্থায়ন বন্ধ হওয়ায় টিটিপিতে বিশৃঙ্খলা’

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ আগস্ট, ২০২১, ৪:৩৫ পিএম

ভারতের অর্থায়ন বন্ধ হয়ে যাওয়ার পরে নিষিদ্ধ তেহরিক-ই-তালিবান পাকিস্তান (টিটিপি) বিশৃঙ্খলার মধ্যে রয়েছে। মঙ্গলবার কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকের পর ইসলামাবাদে এক সংবাদ সম্মেলনে পাকিস্তানের তথ্যমন্ত্রী ফাওয়াদ চৌধুরী এই কথা বলেছেন।

মন্ত্রী বলেন, ‘এটি একটি ইতিবাচক উন্নয়ন এবং পাকিস্তানের জন্য সুখবর।’ তিনি বলেন, ‘বিদেশী মদদ ছাড়া পাকিস্তানের অভ্যন্তরে টিটিপিকে নেয় আমরা চিন্তিত নই, কারণ পাকিস্তান সেনাবাহিনী এবং নিরাপত্তা বাহিনী এই ধরনের চ্যালেঞ্জ মোকাবেলা করার ক্ষমতা রাখে। আমরা দুর্বল রাষ্ট্র নই।’ তিনি আরও বলেন, ‘ভারত আফগানিস্তানে শান্তি প্রক্রিয়ায় নাশকতার জন্য নিরন্তর প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। আফগানিস্তানে চলমান পুরো প্রক্রিয়া থেকে ভারতকে দূরে থাকতে হবে কারণ এটি তাদের প্রতিবেশী নয় এবং আফগানিস্তান শান্তি প্রক্রিয়ায় তাদের কোনো ভূমিকা নেই।’

ফাওয়াদ ক্ষমতাচ্যুত আশরাফ গনির নেতৃত্বাধীন সরকারের সময় পাকিস্তানে সন্ত্রাসবাদের পৃষ্ঠপোষকতা করার জন্য আফগান মাটি ব্যবহার করার জন্য নয়াদিল্লির তীব্র নিন্দা জানিয়ে বলেন, ভিত্তিহীন প্রচার প্রচারণার মাধ্যমে আফগান শান্তি প্রক্রিয়াকে ধ্বংস করার জন্য এখন ভারতীয় গণমাধ্যম এগিয়ে আছে। তিনি উল্লেখ করেন, আফগান তালেবান ঘোষণা করেছিল যে, কাউকে তাদের ভূখণ্ড পাকিস্তানের বিরুদ্ধে ব্যবহার করতে দেয়া হবে না। এটি একটি ইতিবাচক উন্নয়ন, তিনি আশা প্রকাশ করে বলেন, আফগানিস্তানের কর্তৃপক্ষ এর বাস্তবায়ন নিশ্চিত করবে।

তথ্যমন্ত্রী ফাওয়াদ জানান, আফগানিস্তান দেশে লুকিয়ে থাকা নিষিদ্ধ বালুচ লিবারেশন আর্মি (বিএলএ) এবং টিটিপির সদস্যদের সহ শীর্ষ সন্ত্রাসীদের প্রত্যর্পণের জন্য পাকিস্তানকে সহযোগিতা করবে। তিনি বলেন, পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি আফগানিস্তানের বিবর্তিত পরিস্থিতির বিষয়ে মন্ত্রিসভাকে অবহিত করেছেন। তিনি আরও বলেন, মন্ত্রিপরিষদকে জানানো হয়েছিল যে, পাকিস্তান কাবুল থেকে বিদেশি নাগরিকদের সরিয়ে নেয়ার জন্য গুরুতর প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।

পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইন্স এ পর্যন্ত কাবুল থেকে ১ হাজার ৫০০ এর বেশি লোককে সরিয়ে নিতে সহায়তা করেছে। এই তথ্য জানিয়ে ফাওয়াদ বলেন, আফগানিস্তান থেকে বিদেশি নাগরিকদের সরিয়ে নেয়ার জন্য পাকিস্তান তার সীমানা খোলার পদক্ষেপও নিচ্ছে। আফগানিস্তানে সরকার গঠনের প্রক্রিয়া সম্পর্কে তিনি বলেন, পাকিস্তান একটি দায়িত্বশীল ভূমিকা পালন করছে এবং তুরস্ক এবং চীন সহ অন্যান্য দেশ ছাড়াও আফগান কর্তৃপক্ষের সাথে ঘনিষ্ঠ যোগাযোগ করছে। সূত্র : ট্রিবিউন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ