Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সিআরবি ধ্বংস করার অধিকার কারো নেই

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৫ আগস্ট, ২০২১, ১২:০০ এএম

সিআরবিতে বেসরকারি হাসপাতালের নামে বাণিজ্যিক স্থাপনা নির্মাণের প্রতিবাদে লাগাতার প্রতিবাদ কর্মসূচি অব্যাহত আছে। গতকাল মঙ্গলবার সিআরবি সুরক্ষার দাবিতে জেলা আইনজীবী সমিতি মিলনায়তনে গণস্বাক্ষর কর্মসূচির উদ্বোধন করা হয়। উদ্বোধন করেন নাগরিক সমাজ চট্টগ্রামের চেয়ারম্যান প্রবীণ সমাজ বিজ্ঞানী প্রফেসর ড. অনুপম সেন।
এ সময় তিনি বলেন, চট্টগ্রামের স্বার্থে সিআরবির প্রাণ-প্রকৃতিকে রক্ষা করতে হবে। সিআরবির মতো একটি সংরক্ষিত এলাকা নষ্ট করার অধিকার কারো নেই। সিআরবি ছাড়া চট্টগ্রাম বাঁচবে না। প্রাকৃতিক পরিবেশ ধ্বংস করে শহীদের কবরের উপরে চট্টগ্রামবাসী কোনো বেসরকারি হাসপাতাল চায় না। তিনি বলেন, শতবর্ষী বৃক্ষরাজি, পাহাড়, টিলা ও উপত্যকায় ঘেরা বাংলাদেশের ইতিহাস-ঐতিহ্য মন্ডিত অনন্য প্রাকৃতিক স্থান সিআরবি ধ্বংসের পাঁয়তারা কোনোভাবেই চট্টগ্রামবাসী মেনে নেবে না ।
জেলা আইনজীবী সমিতির সভাপতি এনামুল হকের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক এএইচএম জিয়াউদ্দিনের সঞ্চালনায় গণস্বাক্ষর কর্মসূচিতে বক্তব্য রাখেন নাগরিক সমাজ চট্টগ্রামের সদস্যসচিব ইব্রাহীম হোসেন চৌধুরী বাবুল, কো-চেয়ারম্যান ডা. মাহাফুজুর রহমান, প্রফেসর ড. ইদ্রিস আলী, অ্যাডভোকেট মুজিবুল হক, শেখ ইফতেখার সাইমুল চৌধুরী, বদরুল আনোয়ার চৌধুরী প্রমুখ।
স্থাপনা হলে ‘প্রাকৃতিক হাসপাতাল’ ধ্বংস হবে
নগরীর ২০টি এলাকায় ৪৯৫ প্রজাতির উদ্ভিদ রয়েছে, আর সিআরবিতেই রয়েছে ২২৩ প্রজাতি। হরেক উদ্ভিদের কারণে সিআরবি প্রাকৃতিক হাসপাতাল হিসাবে পরিচিত। সেখানে বাণিজ্যিক স্থাপনা হলে প্রাকৃতিক এ হাসপাতাল ধ্বংস হয়ে যাবে। গতকাল মঙ্গলবার চট্টগ্রাম প্রেস ক্লাবে ইফেক্টিভ ক্রিয়েশন অন হিউম্যান ওপেনিয়ন- ‘ইকো’ পরিচালিত গবেষণা ফলাফল নিয়ে সংবাদ সম্মেলনে এ শঙ্কা প্রকাশ করা হয়।
এতে গবেষক দলের প্রান চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদ বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. ওমর ফারুক রাসেল বলেন, পাহাড় নিধন, পাহাড়ে অপরিকল্পিত বসবাস ও স্থাপনা নির্মাণ যদি বন্ধ করা না হয় তাহলে গবেষণায় শনাক্ত ৩৬৬ প্রজাতির ওষুধি উদ্ভিদসহ ৪৯৫ প্রজাতির উদ্ভিদের অনেকগুলোই হারিয়ে যাবে যা নগরীর পরিবেশ বিনষ্ট করবে। গবেষণায় দেখা যায়, সিআরবিতে ২২৩ প্রজাতির উদ্ভিদের মধ্যে ৮৮ প্রজাতি বড় বৃক্ষ, ৪১ প্রজাতি গুল্ম জাতীয়, ১৮৩ প্রজাতি ওষুধি উদ্ভিদ এবং ভবিষ্যতে বিলুপ্ত হতে পারে এমন ৬৬ উদ্ভিদ রয়েছে। এছাড়া আরও অন্যান্য ১০৫ প্রজাতির উদ্ভিদ সিআরবি এলাকায় রয়েছে। পাহাড় নিধন, পাহাড়ে অপরিকল্পিত বসবাস ও স্থাপনা নির্মাণ বন্ধ করা না গেলে ভবিষ্যতে নগরীর ১৩৭ প্রজাতির উদ্ভিদ বিলুপ্ত হওয়ার শঙ্কা প্রকাশ করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিআরবি

৩০ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ