Inqilab Logo

বুধবার, ১২ জুন ২০২৪, ২৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৫ যিলহজ ১৪৪৫ হিজরী

স্যুয়ারেজ ট্রিটমেন্ট প্ল্যান্ট তৈরির পরিকল্পনা সরকারের ঢাকা শহরে পানির কোনো ঘাটতি নেই এলজিইডি মন্ত্রী

প্রকাশের সময় : ৪ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : রাজধানীর ঢাকা শহরে চাহিদা অনুযায়ী পানির কোনো ঘাটতি নেই বলে সংসদকে জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন।
গতকাল সোমবার জাতীয় সংসদে সরকারি দলের সদস্য বেগম সানজিদা খানমের এক প্রশ্নের জবাবে একথা বলেন। মন্ত্রী বলেন, বর্তমানে রাজধানী ঢাকা শহরে পানির চাহিদার পরিমাণ দৈনিক ২১৪ থেকে ২৩০ কোটি লিটার। এর বিপরীতে ঢাকা ওয়াসার পানি সরবরাহের সক্ষমতা দৈনিক ২৪৫ কোটি লিটার। তিনি বলেন, রাজধানীতে বিশুদ্ধ পানি সরবরাহ করার জন্য পুরাতন পাইপ লাইন পরিবর্তন করে সর্বাধুনিক ডিএমএ (ডিস্টিকট মিটারড এরিয়া) পদ্ধতির মাধ্যমে পানি সরবরাহের কার্যক্রম হাতে নেয়া হয়েছে। এ জন্য দু’টি মেঘা প্রজেক্ট দ্রæততার সাথে কাজ করছে।
চট্টগ্রাম-১১ আসনের সংসদ সদস্য এম, আবদুল লতিফের তারকা চিহ্নিত এক প্রশ্নের জবাবে খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, ঢাকা শহরে বর্তমানে শতভাগ স্যুয়ারেজ সিস্টেম নেই। স্যুয়ারেজ সেবা বাড়ানোর লক্ষে একটি স্যুয়ারেজ মাস্টার প্ল্যান তৈরি করা হয়েছে। সেই আলোকে ঢাকার চারপাশে কমপক্ষে ৪ টি স্যুয়ারেজ ট্রিটমেন্ট প্ল্যান্ট তৈরি করার পরিকল্পনা নেয়া হয়েছে। তিনি বলেন, ওই পরিকল্পনার অংশ হিসেবে বর্তমান সরকারের কার্যকর সিদ্ধান্ত গ্রহণের ফলে দাশেরকান্দি স্যুয়ারেজ ট্রিটমেন্ট প্ল্যান্টটির কাজ চলছে। পর্যায়ক্রমে বাকিগুলো বাস্তবায়ন করা হবে।
তিনি বলেন, ঢাকা ওয়াসা একটি সেবাপ্রদানকারী সংস্থা হিসেবে নগরবাসীকে শতভাগ পানি সরবরাহ করে আসছে। ‘‘ঘুরে দাঁড়াও ঢাকা ওয়াসা’’ কর্মসূচির মাধ্যমে ঢাকা ওয়াসা এই সফলতা অর্জন করেছে। সেই সাথে ড্রেনেজ ও স্যুয়ারেজ সেবা প্রদানের কাজও করে যাচ্ছে ঢাকা ওয়াসা। তবে ড্রেনেজ ব্যবস্থা এককভাবে ঢাকা ওয়াসার উপর ন্যস্ত নয়। এর সাথে দুই সিটি করপোরেশনসহ অন্যান্য সংস্থাও রয়েছে। সেক্ষেত্রে ঢাকা ওয়াসা তার আওতাধীন ২৬টি খাল উন্নয়ন ও রক্ষণাবেক্ষণ, স্ট্রোমওয়াটার ড্রেনেজ ও স্থায়ী পাম্পিং স্টেশনগুলোর মাধ্যমে রাজধানীর ১৫০ বর্গকিলোমিটার এলাকায় ড্রেনেজ সেবা দিয়ে যাচ্ছে।
মন্ত্রী বলেন, চট্টগ্রাম মহানগরীতে শতভাগ নিরাপদ পানি সরবরাহ ও স্যানিটেশন ব্যবস্থা চালু রাখা চট্টগ্রাম ওয়াসার কাজ। চট্টগ্রাম মহানগরীর ড্রেনেজ ব্যবস্থার উন্নয়ন, বিদ্যমান খালগুলো দখলদারহতে রক্ষা করা, ড্রেজিংসহ অন্যান্য কাজসমূহ চট্টগ্রাম সিটি করপোরেশন বাস্তবায়ন করছে।
তিনি জানান, চট্টগ্রাম ওয়াসার বর্তমানে স্যুয়ারেজ সিস্টেম চালু নেই। স্যুয়ারেজ সিস্টেম চালু করার উদ্দেশে ‘‘চিটাগাং ওয়াটার সাপ্লাই ইমপ্রæভমেন্ এ্যান্ড স্যানিটেশন প্রজেক্ট’’ শীর্ষক প্রকল্পের আওতায় চট্টগ্রাম শহরের পয়ঃনিষ্কাশন ব্যবস্থার মাস্টার প্ল্যান প্রস্তুতকরণের জন্য পরামর্শক নিয়োগ করা হয়েছে। পরামর্শদল দ্রæত গতিতে মাস্টার প্ল্যান প্রস্তুতকরণের কার্যক্রম চালিয়ে যাচ্ছে। মাস্টার প্ল্যান পাওয়ার পরেই চট্টগ্রাম মহানগরীতে স্যুয়ারেজ সিস্টেম চালু করার জন্য প্রকল্প গ্রহণ করা হবে। চট্টগ্রাম ওয়াসাকে অধিকতর জনবান্ধব করার জন্য বর্তমান সরকারের উদ্যোগে ৪ টি প্রকল্প বাস্তবায়নাধীন আছে বলে জানান স্থানীয় সরকার মন্ত্রী।
খুলনা ওয়াসার উন্নয়ন নিয়ে খন্দকার মোশাররফ হোসেন বলেন, বর্তমানে খুলনা নগরীতে স্যুয়ারেজ সিস্টেম চালু নেই। তবে খুলনা ওয়াসা কর্তৃক স্যুয়ারেজ সিস্টেম চালুর পরিকল্পনা হিসেবে এডিবির আর্থিক সহায়তায় ঋবধংরনরষরঃু ঝঃঁফু-এর কার্যক্রম সম্পন্ন করা হয়েছে এবং চলতি বছরের ডিসেম্বরের মধ্যে এডিবি কর্তৃক পরামর্শক নিয়োগ করে প্রজেক্ট ডিজাইন ও পরবর্তীতে উচ্চ প্রণয়নের কার্যক্রম শুরু হবে।
মুন্সিগঞ্জ-১ আসনের এমপি সুকুমার রঞ্জন ঘোষের অপর তারকা চিহ্নিত প্রশ্নের জবাবে মোশাররফ হোসেন বলেন, সার্বিক গ্রাম উন্নয়ন কর্মসূচিতে পল্লী এলাকার সড়ক নেটওয়ার্ক উন্নয়ন, ব্রিজ/কালভার্ট নির্মাণ, হাটবাজার/গ্রোথসেন্টার উন্নয়নের জন্য এলজিইডির ৮০ টি প্রকল্প চলমান রয়েছে। মানিকগঞ্জ-২ আসনের সংসদ সদস্য মমতাজ বেগমের তারকা চিহিৃত প্রশ্নের জবাবে স্থানীয় সরকারমন্ত্রী বলেন, স্থানীয় সরকার বিভাগের এলজিইডির আওতায় পল্লী ও নগর এলাকার যোগাযোগ ব্যবস্থা এবং অবকাঠামো উন্নয়নের লক্ষে মোট ১০৫টি প্রকল্প চলমান রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ