Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

স্যুয়ারেজ ট্রিটমেন্ট প্ল্যান্ট ছাড়া কোনো নকশা অনুমোদন নয় -গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী

প্রকাশের সময় : ২৯ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : স্যুয়ারেজ ট্রিটমেন্ট প্ল্যান্ট (এসটিপি) ছাড়া কোনো ভবনের নকশা অনুমোদন দেয়া যাবে না। নকশা অনুমোদনের শর্তে এ বিষয়টি যোগ করতে হবে। গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের অধীনস্থ সকল অধিদপ্তর ও কর্তৃপক্ষকে এ নির্দেশ দেয়া হয়েছে।
গতকাল রোববার উত্তরা এপার্টমেন্ট প্রকল্পে স্যুয়ারেজ ট্রিটমেন্ট পদ্ধতি নির্ধারণ ও নেটওয়ার্কিং শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এ নির্দেশ দেন। গণপূর্ত অধিদপ্তরের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এ সেমিনার রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) ও গণপূর্ত অধিদপ্তর যৌথভাবে আয়োজন করে।
গণপূর্তমন্ত্রী বলেন, চট্টগ্রাম, খুলনা, রাজশাহী, কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষকেও এ বিষয়ে এখনই পদক্ষেপ নিতে হবে। যথাযথ বর্জ্য ব্যবস্থাপনার অভাবে নাগরিক জীবন দুর্বিষহ হয়ে পড়েছে। ঢাকার চারপাশের নদী দূষিত হয়ে গেছে। উত্তরা তৃতীয় ফেজের এপার্টমেন্ট প্রকল্পের বর্জ্য ব্যবস্থাপনায় আধুনিক ব্যবস্থা চালু করতে হবে। বাসাবাড়ির মানববর্জ্য সরাসরি নগরীর নর্দমায় সংযোগ করায় পরিচ্ছন্ন পরিবেশ নিশ্চিত করা সম্ভব হচ্ছে না। তিনি বলেন, স্যুয়ারেজ ট্রিটমেন্ট প্ল্যান্টের জন্য উত্তরা তৃতীয় পর্বে স্থান সুনির্দিষ্ট করা আছে। পূর্বাচল, ঝিলমিলকেও একটি স্মার্ট সিটি হিসেবে গড়ে তোলা হবে।
অনুষ্ঠানে বক্তৃতা করেন রাজউকের চেয়ারম্যান এম বজলুল করিম চৌধুরী, গণপূর্ত অধিদপ্তরের অতিরিক্ত প্রধান প্রকৌশলী মোহাম্মদ রফিকুল ইসলাম, রাজউকের প্রধান প্রকৌশলী (বাস্তবায়ন) এ এস এম রায়হানুল ফেরদৌস প্রমুখ। গণপূর্ত অধিদপ্তরের প্রধান প্রকৌশলী হাফিজুর রহমান মুন্সি উদ্বোধন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।
অনুষ্ঠানে গণপূর্ত মন্ত্রণালয়াধীন বিভিন্ন উন্নয়ন কর্তৃপক্ষ প্রধান, অধিদপ্তর ও সংস্থা প্রধান এবং গণপূর্ত অধিদপ্তর ও রাজউকের প্রকৌশলীগণ অংশগ্রহণ করনে। অনুষ্ঠানে প্রকৌশল বিশ্ববিদ্যালয় ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ফারুক আহমেদ স্যুয়ারেজ ট্রিটমেন্ট প্ল্যান্টের কার্যকারিতা এবং প্রক্রিয়াগত বিভিন্ন দিক তুলে ধরে একটি উপস্থাপনা দেন।



 

Show all comments
  • md musa Islam ২০ এপ্রিল, ২০১৭, ১০:৩৪ এএম says : 0
    সঠিক সিদ্ধান্ত।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্যুয়ারেজ ট্রিটমেন্ট প্ল্যান্ট ছাড়া কোনো নকশা অনুমোদন নয় -গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ