Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইথিওপিয়ায় পদদলিত হয়ে ৫২ জন নিহত

প্রকাশের সময় : ৪ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : পূর্ব আফ্রিকার দেশ ইথিওপিয়ার ধর্মীয় অনুষ্ঠানে সরকার বিরোধী স্লোগান দেয়ায় পুলিশের টিয়ার শেলের আঘাতে অনেক নাগরিক নিহত হয়েছে। দেশটির অরোমিয়ায় এক ধর্মীয় উৎসবে এই হতা হতের ঘটনা ঘটে। প্রাথমিকভাবে দেশটির সরকারের পক্ষ থেকে ৫২ জন নিহত হয়েছে বলে জানানো হয়েছে। দেশটির প্রধানমন্ত্রী হ্যাইলে ম্যারিয়াম দেসালেন বলেন, বিক্ষোভকারীরা পূর্বপরিকল্পিতভাবেই বিক্ষোভ শুরু করে, ফলে প্রাণ হারাতে হয় অনেক সাধারণ মানুষকেও। তবে প্রধানমন্ত্রীর এমন দাবির নিন্দা জানিয়েছেন দেশটির বিরোধী দল ওরোসো ফেডারেলিস্ট কংগ্রেসের নেতা মালাচু জুমেচু।
দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনে প্রধানমন্ত্রী বিক্ষোভকারীদের অপশক্তি উল্লেখ করে সাধারণ মানুষের মৃত্যুর জন্য দায়ী সবাইকে আইনের আওতায় আনা হবে একই সঙ্গে জনগণের নিরাপত্তা নিশ্চিত করতে চান বলে জানান। তবে বিরোধী দলের নেতা দাবি করে বলেন, বিক্ষোভে পুলিশ টিয়ার সেল ও রাবার বুলেট ছুঁড়ে। সেখান থেকেই ছন্নছাড়া হয়ে গেলে পদতলে পিষ্ট হয়ে মারা যায় অনেক মানুষ। সবাই শান্তিপূর্ণভাবে ধর্মীয় অনুষ্ঠান পালন করছিলেন বলে তিনি জানান। প্রধানমন্ত্রী অবশ্য পুলিশের গুলি করার বিষযটি অস্বীকার করেছেন। ইথিওপিয়ার রাজধানী আদিস আবাবা থেকে ৪০ কিলোমিটার দূরে বিশোতু নামে ধর্মীয় উৎসবে মিলিত হয়েছিলেন হাজারো জনতা। সেখানে সরকার বিরোধী আন্দোলন দানা বেঁধে উঠলে পুলিশ গুলি ছোঁড়ে। এ ঘটনার পর পরই উৎসবস্থলে বিশৃংখলা সৃষ্টি হয়। প্রতিবাদকারীরা পাথর ও বোতল নিক্ষেপ করে এবং নিরাপত্তা বাহিনী প্রথমে লাঠিচার্জ করে এবং পরে কাঁদানে গ্যাস গ্রেনেড নিক্ষেপ করে। তবে একপক্ষ দাবি করেছে, আন্দোলকারীরা শান্তিপূর্ণ আচরণ করেন। এদিকে, জাওয়ার মোহাম্মেদ নামে একজন মানবাধিকার কর্মী দাবি করেন, বিক্ষোভে অন্তত ৩০০ মানুষ নিহত হয়েছেন। আহত হয়েছেন অনেকে। এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইথিওপিয়ায় পদদলিত হয়ে ৫২ জন নিহত
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ