Inqilab Logo

শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কাবুল বিমানবন্দরে এবার আইএস’র হামলার আশঙ্কা যুক্তরাষ্ট্রের

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২২ আগস্ট, ২০২১, ২:০৮ পিএম

আফগানিস্তানের রাজধানী কাবুলের বিমানবন্দরে ইসলামিক স্টেট (আইএস) হামলা করতে পারে বলে আশঙ্কা করছে মার্কিন যুক্তরাষ্ট্র। এই সম্ভাব্য হামলার আশঙ্কায় নাগরিকদের বিমানবন্দর এড়িয়ে চলার পরামর্শ দিয়েছে। এর আগে দেয়া সতর্কবার্তায় নিরাপত্তজনিত সমস্যার কথা বললেও হামলার আশঙ্কার কথা উল্লেখ ছিল না।
শনিবার প্রকাশিত হওয়া এক নিরাপত্তা বিষয়ক সতর্কবার্তায় 'প্রবেশপথের বাইরে নিরাপত্তার হুমকি' তৈরি হতে পারে উল্লেখ করে মার্কিন নাগরিকদের নিরাপদ দূরত্বে থাকার নির্দেশ দেয়া হয়েছে। খবর বিবিসির।
সতর্কবার্তায় বলা হয়েছে, শুধুমাত্র মার্কিন সরকারের প্রতিনিধি যদি কোনো ব্যক্তিকে ওই এলাকায় যেতে নির্দেশ দেন, কেবলমাত্র তখনই কোন মার্কিন নাগরিকের ওই এলাকায় যেতে পারেন।
মার্কিন প্রতিরক্ষা কর্মকর্তারা জানিয়েছেন, তারা পরিস্থিতি পর্যবেক্ষণ করছেন এবং বিমানবন্দরে যাওয়ার বিকল্প রাস্তার বিষয়টি যাচাই করছেন।
আইএস এর হামলার সম্ভাব্য ঝুঁকির বিষয়ে এর চেয়ে বেশি তথ্য দেয়া হয়নি। আইএসও কাবুলে হামলা করার কোনোরকম ঘোষণা দেয়নি।
শনিবার যুক্তরাষ্ট্রের এই বিবৃতি এমন সময়ে এসেছে যখন হাজার হাজার মানুষ আফগানিস্তান ছেড়ে পালানোর চেষ্টা করছেন এবং বিমানবন্দরের বাইরে ব্যাপক বিশৃঙ্খলার ও মানুষের আহত হওয়ার খবর পাওয়া যাচ্ছে।
এদিকে রোববার কাবুলের প্রধান বিমানবন্দরের কাছে হুড়োহুড়ি ও বিশৃঙ্খলার কারণে ৭ জন নিহত হয়েছেন। তালেবান দেশটির শাসনক্ষমতা গ্রহণের পর সাধারণ আফগানদের মধ্যে সৃষ্ট আতঙ্কে দেশছাড়ার হিড়িকের মধ্যেই এই ঘটনা ঘটল।
রোববারের ওই বিবৃতিতে যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, ‘দেশত্যাগে ইচ্ছুক মানুষদের ভিড়ের মধ্যে নিহত সাতজন সাধারণ আফগান নাগিরকের পরিবারের সদস্যদের প্রতি আমরা সমবেদনা জানাচ্ছি।’
বিবৃতিতে আরও বলা হয়, ‘আফগানিস্তানের বর্তমান পরিস্থিতি এখনও অনেক বেশি চ্যালেঞ্জিং। কিন্তু পরিস্থিতি বিবেচনা করে যতটা সম্ভব নিরাপদে সবাইকে বের করে আনার কাজ করে যাচ্ছি আমরা।’ সূত্র : বিবিসি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান-যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ