Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

দেড় মাসের মধ্যে উত্তরা ৩ নম্বর সেক্টর কল্যাণ সমিতির নির্বাচন সম্পন্নের নির্দেশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ আগস্ট, ২০২১, ১২:০০ এএম

উত্তরা ৩ নম্বর সেক্টর কল্যাণ সমিতির নির্বাচন ৬ সপ্তাহের (দেড় মাস) মধ্যে সম্পন্ন করার নির্দেশনা দিয়েছেন হাইকোর্ট। গতকাল শনিবার বিষয়টি অবহিত করেন বিবাদীপক্ষের আইনজীবী মনজিল মোরসেদ। সমাজ কল্যাণ সচিব, সমাজ কল্যাণ অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি), উপ-পরিচালক, সহকারী পরিচালককে এ রায় কার্যকর করতে বলেছেন আদালত। বিচারপতি মো.আশফাকুল ইসলাম এবং বিচারপতি মো. ইকবাল কবির লিটনের ভার্চুয়াল ডিভিশন বেঞ্চ গত ১৯ আগস্ট এ রায় দেন।

মামলা সূত্রে জানা গেছে, রাজধানী ঢাকার উত্তরা ৩ নম্বর সেক্টর কল্যাণ সমিতির মধ্যে নির্বাচনী বিরোধের পরিপ্রেক্ষিতে ২০২০ সালের ৯ সেপ্টেম্বর সমাজ কল্যাণ অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) সমবায় সমিতির প্রশাসক নিয়োগ করে নির্বাচন অনুষ্ঠানের জন্য আদেশ জারি করেন। ওই আদেশ চ্যালেঞ্জ করে শেখ মামুনুল হক রিট করেন।

ওই রিটের প্রাথমিক শুনানি নিয়ে ২০২০ সালের ৫ অক্টোবর রুল জারির পাশাপাশি প্রশাসক নিয়োগ স্থগিত ঘোষণা করে আদেশ দেন আদালত। পরে ওই মামলায় সমিতির সাবেক সভাপতি ড. হারুনুর রশিদ এবং সদস্য নজরুল ইসলাম পক্ষভুক্ত হয়ে স্থগিতাদেশ প্রত্যাহারের আবেদন জানান। রুলের চূড়ান্ত শুনানি শেষে আদালত উত্তরা ৩ নম্বর সেক্টর কল্যাণ সমিতির নির্বাচন ৬ সপ্তাহের মধ্যে সম্পন্ন করার নির্দেশনা দেন।

বিবাদী পক্ষের এডভোকেট মনজিল মোরসেদ বলেন, উত্তরা ৩ নম্বর সেক্টর কল্যাণ সমিতির গঠনতন্ত্র অনুসারে প্রতি দুই বছরের জন্য নির্বাচন অনুষ্ঠিত হয়। আর নিয়ম অনুযায়ী বছরের ২৫ ডিসেম্বরের নির্বাচন সম্পন্ন হওয়ার বিধান রয়েছে। কিন্তু সাবেক কমিটি নির্বাচন না করায় একটি অ্যাডহক কমিটি গঠন করা হয়েছে। রিট পিটিশনার পাল্টা একটি কমিটি করলে সমিতির মধ্যে বিরোধ আরও ব্যাপক আকার ধারণ করে। পরবর্তীতে সমাজ কল্যাণ অধিদপ্তরের মহা-পরিচালক এক অফিস আদেশে সমিতি পরিচালনার জন্য প্রশাসক নিয়োগ করেন। শুনানিতে এই আইনজীবী বলেন,অধিকাংশ সদস্যই নির্বাচন চান কিন্তু অবৈধ প্রভাবের কারণে সঠিকভাবে সমিতির নির্বাচন করা যাচ্ছে না। বাদী পক্ষের কৌঁসুলি ব্যারিস্টার মাহবুব শফিক শুনানিতে বলেন, তার মক্কেল সমিতির বৈধ সভাপতি। তাই প্রশাসক নিয়োগ কর্তৃত্বহীন। দীর্ঘ শুনানি নিয়ে আদালত উপরোক্ত রায় দেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ৩ নম্বর সেক্টর কল্যাণ সমিতির নির্বাচন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ