Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

দক্ষিণাঞ্চলে মিলাদ ও দোয়ার মাধ্যমে আশুরা পালিত

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ২০ আগস্ট, ২০২১, ৮:০৮ পিএম

করোনা মহামারীর মধ্যে স্বাস্থ্যবিধি মেনে দক্ষিণাঞ্চলে পবিত্র আশুরা পলিত হচ্ছে। শুক্রবার বরিশাল সহ দক্ষিণাঞ্চলের সর্বত্র মসজিদ সমূহে জুমা পূর্ব বয়ানে কারবালার বিয়োগান্তক ঘটনার বর্ণনা করে সবাইকে ইসলামী অনুশাসন অনুসরণের আহবান জানান হয়। বাদ জুমা বিভিন্ন মসজিদে কারবালার শহিদদের স্মরণে মিলাদ ও দোয়া অনুষ্ঠিত হয়েছে। বরিশালের চকবাজার জামে এবাদুল্লহ মছজিদেও জুমা পূর্ব বয়ানে খতিব আলহাজ হজরত মওলানা মির্জা নুরুর রহমন বেগ ছাহেব কারবালার পূর্বাপর ঘটনা নিয়ে বয়ান করেন। বাদ জুমা মিলাদ ও দোয়া শেষে তবারক বিতরন করা হয়।

করোনার কারনে সরকারী নির্দেশনা অনুযায়ী এবার দক্ষিণাঞ্চলের কোথাও তাজিয়া মিছিল বের করা হয়নি। ছারছিনা দরবার শরিফেও আশুরা উপলক্ষে মিলাদ ও দোয়া মাহফিলে বিপুল সংখ্যক মুসুল্লী অংশ নেন।

আশুরা উপলক্ষে দক্ষিণাঞ্চলে সবচেয়ে বড় ধমীর্য় সমাবেশ অনুষ্ঠিত হয় ফরিদপুরের বিশ্ব জাকের মঞ্জিলে। বৃহস্পতিবার মাগরিব থেকে শুক্রবার জুমা পর্যন্ত এ দরবার শরিফে নফল নামাজ আদায় ফাতেহা শরিফ ও খতম শরিফ আদায় ছাড়াও পবিত্র কোরআন শরিফ তেলাওয়াত এবং মিলাদ ও দোয়া অনুষ্ঠিত হয়। স্বাস্থ্য বিধি মেনে বরিশাল সহ দেশের বিভিন্ন এলাকা থেকে জাকেরান ও আশেকানগন এ দরবার শরিফে পৌছে বৃহস্পতিবার রাতভর এবাদত বন্দেগীতে অংশ নেন। শুক্রবার জুমা বাদ বিশ^ জাকের মঞ্জিলের পীর ছাহেব হজরত মাওলানা খাজাবাবা ফরিদপুরী (কুঃছেঃআঃ) ছাহেবের রওজা শরিফ জিয়ারত অনুষ্ঠিত হয়। এরপরে ওয়াজ মাহফিল শেষে বাদ আসর মিলাদ ও দোয়া মোনাজাতের মাধ্যমে এ দরবার শরিফে আশুরার কর্মসূচীর সমাপ্তি হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পবিত্র আশুরা

৯ আগস্ট, ২০২২
৯ আগস্ট, ২০২২
২২ আগস্ট, ২০২১
২০ আগস্ট, ২০২১
৩০ আগস্ট, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ