Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

এক সিরিজ পর ফিরলেন আল আমিন

প্রকাশের সময় : ৩ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : এই বছরে কি দূর্দান্ত পারফর্মই না করেছেন পেস বোলার আল আমিন। বছরের ১৬টি টি-২০’র মধ্যে ১৪টিতে খেলেছেন, এশিয়া কাপ এবং বিশ্বকাপের মতো মেগা দুই আসরে ছিলেন অপরিহার্য। নুতন বলে এবং শ্লগে বোলিংয়ের দায়িত্বটাও নিয়মিত করেছেন পালন। এই বছরে টি-২০ আন্তর্জাতিক ক্রিকেটে শিকার সংখ্যা তার ১৪ ম্যাচে ২২টি। ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লীগেও দারুন ধারাবাহিক ছিলেন। প্রাইম দোলেশ্বরের এই পেস বোলার শিকার করেছেন ২৫টি উইকেট। এমন ধারাবাহিক বোলিংয়ের পরও আফগানিস্তানের বিপক্ষে সদ্য সমাপ্ত ওয়ানডে সিরিজের স্কোয়াডেই হননি বিবেচ্য। ফিটনেসের ঘাটতিকেই আল আমিনের বাদ পড়ার কারন বলে যুক্তি দেখিয়েছিলেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু। অথচ, আফগানিস্তানের বিপক্ষে সিরিজ শেষেই সেই আল আমিনকে দলে ফেরালেন নান্নুর নেতৃত্বাধীন নির্বাচক কমিটিই ! গতকাল এক সংবাদ বিজ্ঞপ্তিতে ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজের প্রথম দুই ম্যাচের জন্য ১৪ সদস্যের দল ঘোষনা করেছে বিসিবি। সেই দলে জায়গা হয়নি বাঁ হাতি স্পিনার তাইজুল ইসলামের।
তাইজুলের কপালটা এমনই। ওয়ানডে অভিষেকে হ্যাটট্রিক সহ ৪ উইকেটে আলো ছড়িয়েও পরবর্তী ওয়ানডে ম্যাচের জন্য অপেক্ষা করতে হয়েছে তিন মাস। আবার সেই ম্যাচে বাজে বোলিংয়ের অপবাদে ১৮ মাস থেকেছেন ওয়ানডে দলের বাইরে। আফগানিস্তানের বিপক্ষে সিরিজের প্রথম দুই ম্যাচে স্পিন ফ্রেন্ডলী পিচে করেছেন হতাশ বোলিং। ৮২ রান খরচায় উইকেট মাত্র ১টি। তার জায়গায় খেলতে এসে সাড়ে ৮ বছর পর প্রত্যাবর্তন ম্যাচে কি দারুন বোলিংই না করেছেন আর এক বাঁ হাতি স্পিনার মোশারফ রুবেল ( ৩/৩৪)। সে কারনেই ইল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম ২ ম্যাচের দলে জায়গা হয়নি তাইজুলের। প্রতীক্ষিত প্রত্যাবর্তনে পারফর্ম করে ইংল্যান্ডের বিপক্ষে ১৪ সদস্যের দলে আছেন মোশারফ রুবেল। অভিষেক ওয়ানডে সিরিজে অল রাউন্ড পারফর্ম করায় ইংল্যান্ডের বিপক্ষে আসন্ন ওয়ানডে সিরিজের দলেও মনোনীত হয়েছেন মোসাদ্দেক সৈকত।
আফগানিস্তানের বিপক্ষে ওপেনার সৌম্য’র ইনিংস তিনটি ০, ২০, ১১। তারপরও অ্যাডিলেডে ইংল্যান্ডের বিপক্ষে বাংলাদেশ দলের জয়ের ভিত্তি গড়ে দেয়া ৪০ রানের ইনিংসটি হয়েছে বিবেচ্য। ২১ মাস পর ওয়ানডে ম্যাচে কামব্যাক ইনিংসে প্রত্যাশিত বোলিংয়ের পুরস্কার পেয়েছেন পেস বোলার শফিউল ইসলাম। ২০১১ বিশ্বকাপে চট্টগ্রামে ইংল্যান্ডকে হারানোর এই নায়ককে সেই ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম ২ ম্যাচের স্কোয়াডে বিবেচনা করেছেন নির্বাচকরা। তবে ইয়ান বেল,মরগান,ব্রড,এন্ডারসনে শিকারে পরিনত করে অ্যাডিলেডে ইংল্যান্ডকে হতাশায় ডুবিয়ে বাংলাদেশকে কোয়ার্টার ফাইনালে তোলার নায়ক পেস বোলার রুবেল হোসেন ইংল্যান্ডের বিপক্ষে ফিরতি ম্যাচে খেলার সুযোগ পাচ্ছেন না। প্রথম ২ ম্যাচের দলে জায়গা পাননি তিনি।
প্রথম দুই ওয়ানডের বাংলাদেশ দল : মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), সাকিব আল হাসান (সহঅধিনায়ক), তামিম ইকবাল, সৌম্য সরকার, ইমরুল কায়েস, মোসাদ্দেক হোসেন সৈকত, মাহমুদউল্লাহ রিয়াদ, নাসির হোসেন, মুশফিকুর রহিম, সাব্বির রহমান, শফিউল ইসলাম, মোশাররফ হোসেন রুবেল, আলি-আমিন হোসেন ও তাসকিন আহমেদ।
প্রস্তুতি ম্যাচের দল : ইমরুল কায়েস, সৌম্য সরকার, নাজমুল হোসেন শান্ত, নাসির হোসেন, শুভাগত হোম চৌধুরী, আল আমিন, নুরুল হাসান, সানজামুল ইসলাম, কামরুল ইসলাম রাব্বি, আলাউদ্দিন বাবু, এবাদত হোসেন, মোহাম্মদ মানিক।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এক সিরিজ পর ফিরলেন আল আমিন
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ