Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জায়ান্ট কিলাররাই এখন জায়ান্ট!

প্রকাশের সময় : ৩ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : ঢাকার ফুটবলে এক সময় জায়ান্ট কিলার হিসেবে খ্যাতি ছিলো যে ক্লাবটির তারাই এখন নতুন রূপে আতœপ্রকাশ করেছে। ঘরোয়া ফুটবলের মর্যাদাপূর্ণ আসর জেবি বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) হয়ে উঠেছে জায়ান্ট। পুরনো ঢাকার ঐতিহ্যবাহী এ ক্লাবটি রহমতগঞ্জ মুসলিম ফ্রেন্ডস সোসাইটি। এবারের বিপিএলে শুরু থেকেই তারা উজ্জ্বল। অসাধারণ পারফরমেন্স দেখিয়ে একের পর এক ম্যাচ জিতে ঘরোয়া আসরের স্বীকৃত শক্তিদের পেছনে ফেলে এগিয়ে যাচ্ছে। লিগের বর্তমান চ্যাম্পিয়ন শেখ জামাল ধানমন্ডি ক্লাব, ঢাকা আবাহনী লিমিটিডে, তারকা সমৃদ্ধ দল চট্টগ্রাম আবাহনী ও মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্র যেন কিছুতেই পেওে উঠছে না রহমতগঞ্জের সঙ্গে। লিগ শিরোপার লড়াই এখন নপর্যন্ত এককভাবেই এগিয়ে আছে রহমতগঞ্জ। নবম রাউন্ড শেষে অপরাজিত থেকেই পয়েন্ট টেবিলের শীর্ষে রয়েছে তারা। যা এই ক্লাবটির ইতিহাসে সেরা সাফল্য। ৯ ম্যাচ শেষে পাঁচ জয় ও চার ড্র’তে ১৯ পয়েন্ট পেয়ে গোল ব্যবধানে এগিয়ে থেকে তালিকায় এখন সবার উপড়ে রহমতগঞ্জ।
গত ২৫ সেপ্টেম্বর থেকে ১ অক্টোবর পর্যন্ত সিলেটে অনুষ্ঠিত হয় বিপিএলের অষ্টম ও নবম রাউন্ডের খেলা। সিলেটপর্ব শুরুর আগে (সপ্তম রাউন্ড) পয়েন্ট টেবিলের শীর্ষে ছিল মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্র। কিন্তু সিলেটে দুই রাউন্ড শেষে এখন তারা নেমে এসেছে পঞ্চমস্থানে। তাদেও সংগ্রহ ৯ ম্যাচে চার জয়, তিন ড্র ও দুই হারে ১৫ পয়েন্ট। পাঁচ জয় ও চার ড্র’তে রহমতগঞ্জের সমান পয়েন্ট হলেও গোলগড়ে পিছিয়ে থাকায় দ্বিতীয়স্থানে আছে শেখ জামাল। ৯ ম্যাচে ১৮ পয়েন্ট নিয়ে তৃতীয়স্থানে চট্টগ্রাম আবাহনী ও ১৭ পয়েন্ট পেয়ে চতুর্থস্থানে রয়েছে ঢাকা আবাহনী। এরপর যথাক্রমে ব্রাদার্স ইউনিয়ন (১১ পয়েন্ট) ষষ্ঠ, আরামবাগ ক্রীড়া সংঘ (১১ পয়েন্ট) সপ্তম, সকার ক্লাব ফেনী (৯ পয়েন্ট) অষ্টম, টিম বিজেএমসি (৭ পয়েন্ট) নবম, মোহামেডান স্পোর্টিং ক্লাব লিমিটেড (৬ পয়েন্ট) দশম, শেখ রাসেল ক্রীড়া চক্র (৫ পয়েন্ট) এগারোতম স্থানে রয়েছে। মাত্র ৩ পয়েন্ট পেয়ে পয়েন্ট টেবিলের সর্বশেষ অবস্থানে আছে উত্তর বারিধারা ক্লাব।
সিলেটে দুই রাউন্ডে সবচেয়ে ভালো করেছে রহমতগঞ্জ। অষ্টম রাউন্ডের ম্যাচে তারা টিম বিজেএমসিকে ৩-২ গোলে এবং নবম রাউন্ডে মুক্তিযোদ্ধাকে হারিয়েছে ২-১ গোলে হারিয়ে শীর্ষে উঠে এসেছে। পূণ্য ভ‚মিতেও জয়ের মুখ দেখেনি ঐতিহ্যবাহী ঢাকা মোহামেডান। সিলেটের দুই ম্যাচে একটিতে আরামবাগের বিপক্ষে গোলশূন্য ড্র করলেও অন্য ম্যাচে শেখ রাসেলের কাছে ১-০ গোলে হেরেছে তারা। সাদাকালোরা ব্যর্থ হলেও অবশেষে জয়ের মুখ দেখলো লিগের বর্তমান রানার্সআপ শেখ রাসেল। তারা মোহামেডানকে হারিয়ে পয়েন্ট টেবিলের শেষ অবস্থান থেকে উঠে আসতে পেরেছে। সিলেটে উন্নতি হয়নি মোহামেডান এবং উত্তর বারিধারার। তালিকায় মোহামেডান আগের অবস্থান ধরে রাখলেও বারিধারা তলানীতে নেমে এসেছে।
আবারো বিরতির কবলে পড়লো বিপিএল। সিলেটপর্বের আগে ঢাকায় হয়েছে সপ্তম রাউন্ডের খেলা। এএফসি কাপে ভুটানের বিপক্ষে ম্যাচ এবং ঈদুল আযহার ছুটি থাকার কারণে সপ্তম রাউন্ডের খেলা শুরুর আগে ২৯ দিনের বিশাল বিরতি ছিল। এবার ১২ দিনের ছুটি পাচ্ছে বিপিএল। এএফসি এশিয়ান কাপ বাছাইয়ের প্লে-অফে সেই ভুটানের বিপক্ষে অ্যাওয়ে থাকায় এ সময় জাতীয় দলের ক্যাম্প চলবে। সেই সঙ্গে থাকছে দুর্গা পূজার ছুটি। বিরতির পর আগামী ১৪ অক্টোবর শুরু হবে দশম রাউন্ডের খেলা। ঢাকাপর্বে ওইদিন মাঠে নামবে আরামবাগ-শেখ রাসেল এবং মোহামেডান-শেখ জামাল।
লিগে বার বার বিরতি থাকায় দারুণ ক্ষুব্ধ খেলোয়াড়রা। তারা বাংলাদেশ ফুটবল ফেডারেশনের পেশাদার লিগ কমিটির কর্মকর্তাদের দায়িত্বজ্ঞান এবং সময়জ্ঞান নিয়ে প্রশ্ন তুলেছেন। এমনও বলেছেন, ‘বিশ্বের অন্য দেশগুলোর লিগ যখন শেষ হয়, তখন আমাদের দেশে তা শুরু হয়। এভাবে প্রতি বছরই হচ্ছে। আমরাও কৌশলে একটি করে লিগ থেকে বঞ্চিত হচ্ছি।’ লিগ কমিটির প্রতি ক্ষোভ রয়েছে কয়েকটি ছোট ক্লাবের কোচ-কর্মকর্তারও। লিগ না চললে ক্যাম্প তো বন্ধ থাকে না। বিদেশী সহ ক্যাম্পের সব খেলোয়াড়েই পেছনেই কাড়ি কাড়ি টাকা খরচ হয়। যা সামাল দিতে হিমশিম খেতে হয় ওই সব ক্লাব কর্মকর্তাদের।
সিলেট পর্ব শেষে পয়েন্ট টেবিল

দল ম্যাচ জয় ড্র হার পয়েন্ট
রহমতগঞ্জ ৯ ৫ ৪ ০ ১৯
শেখ জামাল ৯ ৫ ৪ ০ ১৯
চট্ট.আবাহনী ৯ ৫ ৩ ১ ১৮
ঢাকা আবাহনী ৯ ৪ ৫ ০ ১৭
মুক্তিযোদ্ধা ৯ ৪ ৩ ২ ১৫
ব্রাদার্স ৯ ২ ৫ ২ ১১
আরামবাগ ৯ ২ ৫ ২ ১১
ফেনী সকার ৯ ২ ৩ ৪ ৯
বিজেএমসি ৯ ১ ৪ ৪ ৭
মোহামেডান ৯ ০ ৬ ৩ ৬
শেখ রাসেল ৯ ১ ২ ৬ ৫
উত্তর বারিধারা ৯ ১ ০ ৮ ৩



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জায়ান্ট কিলাররাই এখন জায়ান্ট!
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ