Inqilab Logo

বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আফগানিস্তানের ৯৫০ কোটি ডলারের তহবিল জব্দ যুক্তরাষ্ট্রের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ আগস্ট, ২০২১, ৬:২৭ পিএম | আপডেট : ৮:৩৪ পিএম, ১৮ আগস্ট, ২০২১

মার্কিন গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, তালেবানরা কাবুল দখল করার পর গত রোববার বাইডেন প্রশাসন মার্কিন ব্যাংকে আফগান সরকারের রিজার্ভের প্রায় ৯৫০ কোটি ডলার ডলার জমা করে দিয়েছে। অঘোষিত এই পদক্ষেপের বিসয়ে মঙ্গলবার ওয়াশিংটন পোস্ট প্রথম রিপোর্ট করেছিল।

প্রতিবেদনে বলা হয়, মার্কিন ট্রেজারি সেক্রেটারি জ্যানেট ইয়েলেন এবং ট্রেজারি অফিস অফ ফরেন অ্যাসেটস কন্ট্রোল এর কর্মীরা অ্যাকাউন্ট বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছেন। প্রশাসনের এক কর্মকর্তা এক বিবৃতিতে সংবাদপত্রকে বলেন, ‘যুক্তরাষ্ট্রে যে কোনো কেন্দ্রীয় ব্যাংকে গচ্ছিত আফগান সরকারের সম্পদ তালেবানদের কাছে উপলব্ধ করা হবে না।’ প্রতিবেদনে বলা হয়েছে, হোয়াইট হাউস এই পদক্ষেপ নেয়ার আগে মার্কিন পররাষ্ট্র দফতরের সঙ্গে পরামর্শ করেছিল। বাইডেন প্রশাসন তালেবানকে চাপ দেয়ার জন্য অন্যান্য পদক্ষেপের কথাও ভাবছে বলে প্রতিবেদনে যোগ করা হয়।

এতে উল্লেখ করা হয়েছে যে, বাইডেন প্রশাসনের জন্য রিজার্ভ জমা করার পদক্ষেপ নিতে নতুন করে অনুমোদনের প্রয়োজন ছিল না কারণ ১১ সেপ্টেম্বর ২০০১ সালের হামলার পর অনুমোদিত নির্বাহী আদেশ থেকে তালেবান ইতিমধ্যেই নিষেধাজ্ঞার আওতায় ছিল। ব্লুমবার্গের এক প্রতিবেদনে বলা হয়েছে, তালেবান নেতৃত্বাধীন সরকারকে অর্থের প্রবেশাধিকার থেকে বিরত রাখার চেষ্টার অংশ হিসেবে ওয়াশিংটন কাবুলে নগদ চালান বন্ধ করে দিয়েছে।

আফগানিস্তানের কেন্দ্রীয় ব্যাংকের (ডিএবি) ভারপ্রাপ্ত প্রধান আজমল আহমদি এই সপ্তাহের শুরুতে টুইট করেছিলেন, তিনি শুক্রবার জানতে পেরেছিলেন যে ডলারের চালান বন্ধ হয়ে যাবে। কারণ ওয়াশিংটন তালেবানদের তহবিলে অ্যাক্সেস করতে দেবে না। ব্লুমবার্গের মতে, ডিএবি-র সম্পদ প্রায় ৯৫০ কোটি ডলার, যার একটি উল্লেখযোগ্য অংশ নিউইয়র্ক ফেডারেল রিজার্ভ এবং মার্কিন ভিত্তিক আর্থিক প্রতিষ্ঠানের অ্যাকাউন্টে রয়েছে। সূত্র : ডন।



 

Show all comments
  • Alomgir Hossain ১৮ আগস্ট, ২০২১, ১০:২১ পিএম says : 0
    সুযোগ বুজে সৎ ব্যাবহার।
    Total Reply(0) Reply
  • Abdul Basit Nuyed ১৮ আগস্ট, ২০২১, ১০:২১ পিএম says : 0
    চোর ডাকাত। তাদের ডাকাতি নতুন কিছু নয়।
    Total Reply(0) Reply
  • Daniel Quazi ১৮ আগস্ট, ২০২১, ১০:২১ পিএম says : 0
    এভাবেই দাদাগিরি চালু রাখবে
    Total Reply(0) Reply
  • Ziaul Haq Tutul ১৮ আগস্ট, ২০২১, ১০:২১ পিএম says : 0
    Old thif of Baghdad
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান-যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ