Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ভারত সীমান্ত থেকে আসছে অবৈধ অস্ত্র

রাজধানীর সায়দাবাদে আগ্নেয়াস্ত্রসহ গ্রেফতার ২

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ আগস্ট, ২০২১, ১২:০১ এএম

রাজধানীর সায়দাবাদ বাস টার্মিনাল এলাকা থেকে আগ্নেয়াস্ত্রসহ দুইজন অস্ত্র ব্যবসায়ীকে গ্রেফতার করেছে পুলিশ। গ্রেফতারকৃতরা হলো- মো. জানিবুল ইসলাম জোসি ও মো. বাসির আলী। তারা ভারতের সীমান্ত এলাকা থেকে অবৈধ অস্ত্র সংগ্রহ করে রাজধানীতে বিক্রি করত বলে জানিয়েছেন ডিবির অতিরিক্ত কমিশনার এ কে এম হাফিজ আক্তার।

গতকাল ডিএমপির মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলনে তিনি বলেন, গত সোমবার রাতে রাজধানীর যাত্রাবাড়ী থানার সায়দাবাদ বাস টার্মিনাল এলাকা থেকে তাদের গ্রেফতার করে গোয়েন্দা ওয়ারী বিভাগের ডেমরা জোনাল টিম। এ সময় তাদের কাছ থেকে ২টি পিস্তল, ৮ রাউন্ড পিস্তলের গুলি এবং ২টি ম্যাগাজিন উদ্ধার করা হয়।
ডিবির অতিরিক্ত পুলিশ কমিশনার বলেন, অবৈধ অস্ত্রের বিপণন, ব্যবহার ও প্রদর্শন সবকিছুই বাংলাদেশের প্রচলিত আইনে নিষিদ্ধ। কিছু বর্ডার এলাকা থেকে ঢাকা শহরে মাঝেমধ্যে অবৈধ অস্ত্র এসে থাকে, তারই ধারাবাহিকতায় গুলি, ম্যাগাজিনসহ দুইটি পিস্তল উদ্ধার করা হয়। এঘটনায় জোসি ও বাসিরকে গ্রেফতার করা হয়।

তিনি বলেন, গ্রেফতারকৃতরা উদ্ধারকৃত অবৈধ অস্ত্রসমূহ চাঁপাইনবাবগঞ্জ জেলার শিবগঞ্জ থানা এলাকা থেকে ঢাকায় নিয়ে আসে। অবৈধ অস্ত্রগুলো বিক্রয় করার জন্য তারা যাত্রাবাড়ী থানার সায়েদাবাদ বাস টার্মিনাল এলাকায় অবস্থান করছিলো। গ্রেফতারকৃত জোসি ইতোমধ্যে দুবার অস্ত্র মামলায় ও বিস্ফোরক মামলায় গ্রেফতার হয়েছে। তারা ঢাকা শহরে কোন অশান্তকর পরিবেশ সৃষ্টি বা কাউকে অস্ত্র সরবরাহ করার জন্য এনেছিল কিনা কিংবা এ ঘটনায় অন্য কেউ জড়িত কিনা এ বিষয়গুলো খতিয়ে দেখবে বলে জানান ডিবির এ কর্মকর্তা।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, জাতীয় নির্বাচনের পূর্বে ও পরবর্তীতে দেশকে অস্থিতিশীল করার জন্য বর্ডার এলাকায় কিছু অসাধু অস্ত্র ব্যবসায়ী অবৈধ আগ্নেয়াস্ত্র দেশের বিভিন্ন স্থানে সরবরাহ করে থাকে। এরই ধারাবাহিকতায় এগুলো ঘটছে কিনা আমরা খতিয়ে দেখছি। অবৈধ অস্ত্রের বিরুদ্ধে ডিএমপিসহ বাংলাদেশের অন্যান্য আইন-শৃঙ্খলা বাহিনী প্রতিনিয়ত কঠোর অবস্থানে থাকে। অবৈধ অস্ত্রের বিরুদ্ধে অভিযান অব্যাহত রয়েছে বলে জানান পুলিশের কর্মকর্তা।

এদিকে পৃথক অভিযানে সোমবার রাতে যাত্রাবাড়ী থানার কাজলা এলাকা থেকে অজ্ঞান ও মলম পার্টির পাঁচ সদস্যকে গ্রেফতার করা হয়। এ চক্রটি অটোরিকশা চালক, মোটরসাইকেল চালক, প্রাইভেটকার চালক ও যাত্রীদের সু-কৌশলে মধুর সঙ্গে চেতনানাশক ট্যাবলেট মিশিয়ে বিস্কুট, কলা, চা, জুস ও ফাস্টফুড জাতীয় খাবারের মাধ্যমে খাইয়ে দামি গাড়ি ও মূল্যবান জিনিসপত্র হাতিয়ে নিত। গ্রেফতারকৃরা হলেন- মো. মাসুদ মিয়া ওরফে মাসুদ রানা, মো. সুমন কারাল ওরফে সুমন ফকির, মো. শাহিন ওরফে শামিম গাজী, শাওন ও মো. সজল।

এ সময় তাদের কাছ থেকে ৯০টি চেতনানাশক ট্যাবলেট, অজ্ঞান ও মলম পার্টির ব্যবহৃত মধুর কৌটা, দুটি মোটরসাইকেল ও একটি প্রাইভেটকার উদ্ধার করা হয়। গ্রেফতারদের বিরুদ্ধে ঢাকাসহ দেশের বিভিন্ন থানায় একাধিক মামলার তথ্য পাওয়া গেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আগ্নেয়াস্ত্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ