Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

দক্ষিণাঞ্চলে করোনায় প্রাণ গেল আরও ৬ জনের আক্রান্ত ২৫৫

পিরোজপুর ও ঝালকাঠিতে নমুনা পরীক্ষা বাড়ছে না

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ১৭ আগস্ট, ২০২১, ২:৩২ পিএম

দক্ষিনাঞ্চলে করোনা সংক্রমনে প্রাণ গেল আরো ৬জনের। মঙ্গলবার দুপুরের পূর্ববর্তি ২৪ ঘন্টায় নমুনা পরিক্ষা আগের দিনের তুলনায় প্রায় দ্বিগুন বেড়ে ১ হাজার ৩৪৯ জনে বাড়ায় শনাক্তের সংখ্যাও আগের দিনের ১৮৭ থেকে ২৫৫’তে উন্নীত হয়েছে। টানা প্রায় একমাস পর দক্ষিণাঞ্চলে গড় শনাক্তের হার দশমিক ২ ভাগ কমে এখন ২২.৬০%। তবে এ অঞ্চলে সর্বমোট ১ লাখ ৮৬ হাজার ২৫৭ জনের নমুনা পরিক্ষায় ৪১ হাজার ৫৯৭ জন আক্রান্তের মধ্যে ৬০৬ জনের মৃত্যুর ফলে, গড় মৃত্যুহার দশমিক ১ ভাগ বেড়ে এখন ১.৪৬%। গত ২৪ ঘন্টায় বরিশালের মুলাদী ও আগৈলঝাড়ায় দুজন, বরগুনা সদর ও বেতাগীতে ২জন এবং পটুয়াখালীর গলচিপার তালতলী ও ভোলার চরফ্যাশনের দুলারহাটে একজন করে মারা গেছেন। এনিয়ে চলতি মাসে দক্ষিণাঞ্চলে ৭ হাজার ৮০৪ জন আক্রান্তের মধ্যে ১৩২ জনের মৃত্যু হল। যা গত মাসের একই সময়ে ছিল যথাক্রমে ৭ হাজার ৫৫৮ ও ৬৯। এখনো পিরোজপুর ও ঝালকাঠী সহ দক্ষিণাঞ্চলের কয়েকটি জেলায় নমুনা পরিক্ষার সংখ্যা আাশংকাজনক হারে কম। ফলে আক্রান্তের প্রকৃত সংখ্যার কাছাকাছি তথ্যও মিলছে না।
তবে গত ২৪ ঘন্টায় দক্ষিনাঞ্চলে এযাবতকালের সর্বাধীক ১ হাজার ৯৬ জন সহ সর্বমোট ২৬ হাজার ২৪২ জন সুস্থ হয়ে উঠেছেন বলে স্বাস্থ্য বিভাগের অনুমিত হিসেবে বলা হয়েছে। সুস্থতার হার ছিল ৬৩.০৯%। যা আগের দিনের তুলনায় ৪.১৩% বেশী হলেও গতমাসের একই দিনের তুলনায় ৪.৮১% কম।
গত ২৪ ঘন্টাায় সর্বাধীক সংক্রমন ছিল বরিশালেই, ১১০জন। এরমধ্যে মহানগরীতেই শনাক্তের সংখ্যা ছিল ৪৩। বরিশালে মোট ১৭ হাজার ৬৩ জন আক্রান্তের মধ্যে ১৯৯ জনের মৃত্যুর কথা জানিয়েছে স্বাস্থ্য বিভাগ। জেলাটিতে সংক্রমন হার এখনো ২৫.৫০%। যা দক্ষিণাঞ্চলের তৃতীয় সর্বোচ্চ।
গত ২৪ ঘন্টায় পটুয়াখালী ও ভোলাতে ৪৮ জন করে আক্রান্ত ও ১জন করে মৃত্যুবরন করেছেন। এসময়ে পটুয়াখালীতে ২১৫ জন ও ভোলাতে ১৯৮ জনের নমুনা পরিক্ষরায় শনাক্তের এ সংখ্যা মিলেছে। এপর্যন্ত পটুয়াখালীতে ৫ হাজার ৭১৭ জন শনাক্তের মধ্যে ১০২ জন এবং ভোলাতে ৫ হাজার ৮৩১ জনের মধ্যে ৭৩ জনের মৃত্যু হয়েছে। পটুয়াখালীতে শনাক্তের হার এখন ১৭.০৫% হলেও ভোলাতে ২২.১৭%। আর পটুয়াখালীতে মৃত্যুহার দক্ষিনাঞ্চলের দ্বিতীয় সর্বোচ্চ ১.৭৮% হলেও ভোলাতে ১.২৫%।
বররগুনাতে গত ২৪ ঘন্টায় ২২৮ জনের নমুনা পরিক্ষায় ২৭ জনের দেহে করোনা পজিটিভ শনাক্ত হয়েছে। জেলাটিতে এপর্যন্ত মোট আক্রান্ত ৩ হাজার ৫৪৫ জনের মধ্যে মৃত্যু হয়েছে ৮৫ জনের। বরগুনাতে মৃত্যুহার দক্ষিণাঞ্চলের সর্বোচ্চ, ২.৪০%। পিরোজপুরেও গত ২৪ ঘন্টায় মাত্র ১০৩ জনের নমুনা পরিক্ষায় ১৩ জনের দেহে করোনা পজিটিভ শনাক্ত হয়েছে। জেলাটিতে এপর্যন্ত ৫ হাজার ১২ জন আক্রান্তের মধ্যে ৭৯ জনের মৃত্যু হয়েছে। জেলটিতে শনাক্তের গড়হার দক্ষিণাঞ্চলের দ্বিতীয় সর্বোচ্চ ২৫.৭৯%।
আর ঝালকাঠীতে গত ২৪ ঘন্টায় মাত্র ২২ জনের নমুনা পরিক্ষায় ৯ জনের দেহে করোনা পজিটিভ শনাক্ত হয়েছে। দক্ষিণাঞ্চলের সবচেয়ে ছোট এ জেলায় এখনো শনাক্তের গড়হার সর্বোচ্চ ২৬.৯৯%। জেলাটিতে এপর্যন্ত মোট আক্রান্ত ৪ হাজার ৪২৯ জনের মধ্যে মৃত্যু হয়েছে ৬৮ জনের।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ