Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

কাবুলের দেয়াল থেকে মুছে ফেলা হচ্ছে ‌‘বেপর্দা’ নারীর ছবি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ আগস্ট, ২০২১, ৫:০৭ পিএম

দুই দশক পর আবারও আফগানিস্তানের নিয়ন্ত্রণ নিয়েছে বিদ্রোহী তালেবানরা। নিয়ন্ত্রণের পর থেকে ধীরে ধীরে পাল্টাতে শুরু করেছে সেখানের পরিস্থিতিও। সোমবার বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, কাবুলের সড়কগুলো ফাঁকা হয়ে গেছে। সেখানে এখন পিনপতন নীরবতা। ইসলামিক রীতি অনুযায়ী দেয়াল থেকে মুছে ফেলা হচ্ছে নারীর ছবি। -বিবিসি

 

এদিকে, তালেবান যোদ্ধারা দেশটির রাজধানী কাবুল দখলের আগেই বিভিন্ন দেয়াল থেকে মুছে ফেলা হচ্ছে নারীদের ছবি। বন্ধ রাখা হয়েছে কার্পেট, অলঙ্কারের দোকান, ছোট ছোট ক্যাফে। আফগানিস্তান পুরোপুরি তালেবানের দখলে চলে যাওয়ার পর সরকারি অফিসগুলোও বন্ধ। কাবুলের নিকটস্থ দূতাবাস এলাকাও নীরব। কূটনীতিক ও তাদের পরিবারবর্গ আফগানিস্তান ছেড়ে চলে যাচ্ছে। দেশটির টেলিভিশন স্টেশন টোলো নিউজের প্রধান লুৎফুল্লাহ নাজাফিজাদা একটি ছবি টুইটারে শেয়ার করেছেন। ছবিতে দেখা যাচ্ছে, এক ব্যক্তি কাবুলের একটি দেয়াল থেকে পণ্যের বিজ্ঞাপন হিসেবে থাকা নারীদের ছবি মুছে ফেলতে চুনকাম করছেন।

ইসলামিক রীতি অনুযায়ী, তালেবানের শাসনামলে ১৯৯৬ সাল থেকে ২০০১ পর্যন্ত তালেবানি শাসনামলে আফগানিস্তানে নারীদের মুখ, চুলসহ সম্পূর্ণ দেহ ঢাকা বোরখা পরা বাধ্যতামূলক ছিল। যদিও তালেবান আশ্বস্ত করে বলছে, আফগানরা খুব দ্রুতই স্বাভাবিক জীবনে ফিরতে পারবেন।



 

Show all comments
  • jack Ali ১৬ আগস্ট, ২০২১, ৫:৩২ পিএম says : 0
    যে দেশে ঘরে রাস্তাঘাটে ছবি থাকে সে দেশে ফিরেশতা থাকেনা আমাদের দেশের টাকার মধ্যে ছবি রাস্তাঘাটে ছবি অফিস-আদালতে ছবি ঘরের মধ্যে ছবি ফেরেশতা কবে পালিয়ে গেছে আমাদের দেশ থেকে এখন দেশে আছে সব বড় বড় ইবলিশরা......
    Total Reply(0) Reply
  • askash ১৬ আগস্ট, ২০২১, ৬:৩৯ পিএম says : 4
    Jao tahole adim juge fire .. all the best.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ