Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

তালেবানের সহায়তা চেয়ে ৬০ দেশের যৌথ বিবৃতি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ আগস্ট, ২০২১, ১:০৭ পিএম

আফগানিস্তান এখন তালেবানের নিয়ন্ত্রণে। আর এ কারণে বিভিন্ন দখলদাররা ছাড়তে শুরু করেছে আফগানিস্তান। তারা যেন নিরাপদে দেশ ছাড়তে পারেন সে জন্য তালেবানের সাহায্য চেয়েছে তারা।

জানা যায়, তালেবান কাবুল নিয়ন্ত্রণে নেওয়ার পর এখন আফগান নাগরিকদের বর্তমান পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন গোটা বিশ্ব। এর মাঝেই বিশ্বের ৬০টির বেশি দেশ আফগানদের সহায়তায় এক যৌথ বিবৃতি দিয়েছে। যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্ট রোববার এ বিবৃতির কথা জানায়। খবর রয়টার্সের।

বিবৃতিতে বলা হয়েছে, আফগানিস্তানে বসবাসরত, এমনকি যারা দেশের বাইরেও রয়েছেন তাদেরকে নিরাপত্তার কথা ভেবে জায়গা দেওয়া উচিত। এতে আরও বলা হয়েছে, আফগানদের জন্য সীমান্ত ও আকাশপথ খুলে দেওয়া দরকার অনেক দেশের।

যুক্তরাষ্ট্রের সঙ্গে যৌথ বিবৃতি দেওয়া অন্য দেশগুলো হল অস্ট্রেলিয়া, কানাডা, ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান, কাতার এবং যুক্তরাজ্যসহ আরও অনেকে।

বিবৃতিতে আরও বলা হয়েছে, আফগানিস্তানে ক্ষমতার পালাবদলের কারণে সেখানকার মানুষের জীবন ও সম্পত্তি রক্ষা করা জরুরি।
এতে আরও বলা হয়, এটি আফগানদের প্রাপ্য, জীবন রক্ষা করা এবং সম্মানের সঙ্গে বাঁচা। বলা হয়েছে, আমরা আন্তর্জাতিক সম্প্রদায় তাদের সহযোগিতা করতে প্রস্তুত আছি।

 



 

Show all comments
  • MD: abdullah ১৬ আগস্ট, ২০২১, ২:২৭ পিএম says : 0
    তালেবান জিন্দাবাদ!
    Total Reply(0) Reply
  • MD: abdullah ১৬ আগস্ট, ২০২১, ২:২৮ পিএম says : 0
    তালেবান জিন্দাবাদ!
    Total Reply(0) Reply
  • Shibbir Ahmed Rana ১৬ আগস্ট, ২০২১, ৪:৩০ পিএম says : 0
    তালেবানের বিজয়টা কেবলই গণঅভ্যুত্থান! আর গণঅভ্যুত্থান হল অত্যাচারী শাসকদের প্রতি গণঅনাস্থা এবং অজস্র ঘৃণার বিপরিতে একটি লালকার্ড, অতঃপর অত্যাচারের বলয় থেকে বিদায় নেওয়া। আফগানিস্থানের বিনারক্তপাতে বিজয় কেবলমাত্র জনগণের বিজয়। ইতিহাস এটাই প্রমাণ করে যে, অত্যাচারী শাসককে গলাধাক্কা খেয়ে নতুবা পালিয়ে ক্ষমতার মসনদ থেকে বিদায় নিতে হয়। আফগানিস্থানের জনতা তালেবানকে সাদরে গ্রহণ করার মধ্য দিয়ে প্রমাণ করেছে তারা এতোদিন দেশ নামক কারাগারেই ছিল! জনতার বিজয়কে স্বাগতম।
    Total Reply(0) Reply
  • Hafiz Uddin ১৬ আগস্ট, ২০২১, ৪:৩১ পিএম says : 0
    একসময় আমরা যাদেরকে জঙ্গি বলে নাকেমুখে ফনা তুলেছি তারা আজ বিশ্বমিডিয়ায় যোদ্ধা! তারা আজ ত্রাণকর্তা! আলোর বিচ্চূরণ ঠেকানো যায়না, কেবল কালোপর্দায় সাময়িক বাধাগ্রস্থ হয়। তালেবানের আলোয় আলোকিত হোক আফগানিস্থান। সবসময় জনতার বিজয়কে সেলুট। সবসময় জনতার সরকারকে স্বাগতম। এ বিশ্ব একদিন বিশ্বশান্তির বিশ্বকোষ হবে, আমরণ প্রত্যাশী.....
    Total Reply(0) Reply
  • Md Omar Faruk Imtiaj ১৬ আগস্ট, ২০২১, ৪:৩১ পিএম says : 0
    আলহামদুলিল্লাহ তা লে বা না দের বিজয় এই উম্মাহর বিজয় ইনশাআল্লাহ অদূর ভবিষ্যতে এই পৃথিবীতে ইসলামী খেলাফত প্রতিষ্ঠিত হবে! এই বিজয়ের খুশি আমি ভাষায় প্রকাশ করতে অক্ষম! মুসলিম উম্মাহর ঐক্যবদ্ধতা বিজয়কে ত্বরান্বিত করবে! ইনশাআল্লাহ বিজয় আমাদের ই হবে অপেক্ষা শুধু সময়ের সময়ের পরিবর্তনে বিজয়পথ চুম্বন করবে এই উম্মাহর সিংহদের আজকের বিজয় প্রমাণ করে দিচ্ছে সমস্ত কুফুরি ও তাগুতি ব্যবস্থাপনাকে ভেঙ্গে চুরমার করে দিতে পারে একমাত্র পথ জিহাদ ফী সাবিলিল্লাহ! উম্মার মুক্তির একমাত্র পথ জিহাদ ফী সাবিলিল্লাহ
    Total Reply(0) Reply
  • amir mumininআমিরুল মুমিনীন, আলমগীর। ১৭ আগস্ট, ২০২১, ৭:০৬ এএম says : 0
    আলহামদুলিল্লাহ,আফগানিস্তানের তালেবানদের এই বিজয় মুলতঃ মুসলমানদের বিজয়। আফগানিস্তানের মুসলমান জনগণ যে ইসলামি আঈন চায়, অর্ধেকের ছেয়ে কম সংখ্যক ছাত্র,শিক্ষক ও সাধারণ নিরস্ত্র মানুষ নিয়ে বিশ্বের শ্রেষ্ঠ শক্তির অত্যাধুনিক অস্ত্রে সজ্জিত ও তাদের প্রশিক্ষণ প্রাপ্ত দিগুণ সংখ্যক সৈন্যের মোকাবিলা করে মাত্র ১০দিনে বিরাট একটি দেশ বিজয় তার প্রমাণ। এখন তালেবানদের দায়িত্ব দেশে পরিপূর্ণ কুরআনের আইন কায়েমের চেষ্টা করে দেশকে পৃথিবীর একটি উন্নত রাষ্ট্রে পরিণত করা। আল্লাহ তাদের তাওফিক দান করেন।
    Total Reply(0) Reply
  • স্বাগতম
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ