Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আফগানিস্তানে যুদ্ধ শেষ, ঘোষণা তালেবানের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ আগস্ট, ২০২১, ১০:৫৬ এএম

মার্কিন নেতৃত্বাধীন বাহিনী চলে যাওয়ার দেড় মাসের মাথায় আফগানিস্তানের ক্ষমতায় নিজেদেরকে পুণরায় প্রতিষ্ঠত করেছে তালেবান। রোববার তারা রাজধানী কাবুলের নিয়ন্ত্রণ গ্রহণ করলে পশ্চিমা দেশগুলো তাদের নাগরিকদের সরিয়ে নিতে শুরু করে। এরপর তালেবান ঘোষণা দিয়েছে যে, আফগানিস্তানে যুদ্ধ শেষ হয়েছে। কাবুলে প্রেসিডেন্ট প্যালেসের নিয়ন্ত্রণ নেয়ার পর তারা এই ঘোষণা দেয়।

তালেবানের মুখপাত্র মোহাম্মদ নাঈম আল-জাজিরা টিভিকে দেয়া সাক্ষাৎকারে বলেন, তালেবানরা বিচ্ছিন্নভাবে থাকতে চায় না। তিনি জানান, দলটি নারী ও সংখ্যালঘুদের অধিকার এবং শরিয়া আইনের মধ্যে মত প্রকাশের স্বাধীনতাকে সম্মান করে। তিনি বলেন, ‘আজ আফগান জনগণ এবং মুজাহিদিনদের জন্য একটি মহান দিন। তারা ২০ বছর ধরে তাদের প্রচেষ্টা এবং ত্যাগের ফল দেখেছে। মহান আল্লাহকে ধন্যবাদ, দেশে যুদ্ধ শেষ হয়েছে।’ তালেবান বিদেশের সঙ্গে শান্তিপূর্ণ সম্পর্ক রাখতে চায় জানিয়ে তিনি বলেন, ‘আমরা সব দেশ ও সংস্থাকে যেকোনো সমস্যা সমাধানের জন্য আমাদের সঙ্গে বসার আহ্বান জানাচ্ছি।’

তালেবান যোদ্ধাদের প্রবেশ, রক্তপাত এড়াতে প্রেসিডেন্ট আশরাফ গনির আফগানিস্তান ত্যাগ, এবং আমেরিকা আতঙ্কিত হয়ে তার দূতাবাস ত্যাগ করাসহ রোববার বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ ঘটনার কয়েক ঘণ্টার মধ্যে এই মন্তব্য এসেছে। মার্কিন নেতৃত্বাধীন আক্রমণে উৎখাত হওয়ার দুই দশক পরে তারা আবার দেশটির ক্ষমতা দখল করেছে। সোমবার সকাল নাগাদ একজন মার্কিন কর্মকর্তা জানান, পশ্চিমা কূটনৈতিক কর্মীদের অধিকাংশই কাবুল ত্যাগ করেছেন এবং বিমানবন্দর সুরক্ষিত করা হয়েছে। সূত্র : ডেইলি মেইল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ