Inqilab Logo

শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সরকারি কলেজের বেসরকারি কর্মচারীদের চাকরি সরকারিকরণের দাবি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ আগস্ট, ২০২১, ১২:০০ এএম

চাকরি সরকারিকরণের দাবি জানিয়েছে সরকারি কলেজে কর্মরত বেসরকারি কর্মচারীরা। দাবি না মানা হলে আবারো আন্দোলনের ঘোষণা দিয়েছেন তারা। শুক্রবার ঢাকা রিপোটার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে এই ঘোষণা দেন কর্মচারীরা। কর্মচারিদের পক্ষে সরকারি কলেজের বেসরকারি কর্মচারী ইউনিয়নের সভাপতি মো. দুলাল সরদার ও সাধারণ সম্পাদক মো. মজিবর রহমান এই কর্মসূচি ঘোষণা করেন।

কর্মচারীরা অভিযোগ করেন, সরকারি কলেজ ও মাদরাসা পরিচালনাকারি মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর ২০১৩ সালে জনবল নিয়োগ দেয় কিন্তু বেসরকারি কর্মচারীদের কোনো অগ্রাধিকার দেয়নি। মাউশি ২০২০ সালে আবারো জনবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করলে সুপ্রিম কোর্ট একটি রিট মামলায় বেসরকারি কর্মচারীদের নিয়োগে অগ্রাধিকার থাকলেও মাউশি তা মানেননি। তাই দাবি না মানলে আগামি সেপ্টেম্বরে পরিবার-পরিজন নিয়ে বৃহত্তর আন্দোনলের ঘোষণা দেন তারা।

কর্মচারীদের অভিযোগ, সরকারি কলেজগুলোয় মাত্র পাঁচভাগ কর্মচারী সরকারি ভাবে কর্মরত আর ৯৫ ভাগ বেসরকারি কর্মচারী কর্মরত আছেন। করোনা মহামারীর সময়ে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকলেও বেসরকারি কর্মচারীরা প্রতিষ্ঠান ত্যাগ না করে দেখাশোনার দায়িত্বে নিয়োজিত ছিল। কিন্তু মহামারীর এই সময়ে কর্মচারীদের বেতন অর্ধেক করা হয়েছে। বর্তমানে মাত্র ১৫০০ টাকা থেকে ৩৫০০ টাকা বেতনে তারা মানবেতর জীবনযাপন করছে এবং অনেকে চাকরি হারিয়েছে। এমতাবস্থায় চাকরি স্থায়ীকরণের জন্য প্রধানমন্ত্রীর প্রতি আবেদন জানান সরকারি কলেজের বেসরকারি কর্মচারী ইউনিয়নের সভাপতি দুলাল সরদার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চাকরি

৩০ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ