Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

ড. এবনে গোলাম সামাদের ইন্তেকাল

রাজশাহী ব্যুরো | প্রকাশের সময় : ১৬ আগস্ট, ২০২১, ১২:০০ এএম

দেশের অন্যতম প্রবীণ বুদ্ধিজীবী, আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন শিক্ষাবিদ, বীর মুক্তিযোদ্ধা ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অবসরপাপ্ত শিক্ষক প্রফেসর ড. এবনে গোলাম সামাদ ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহি ওয়াইন্না ইলাহি রাজিউন)।
গতকাল রোববার সকাল পৌনে ১১টায় রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ইন্তেকাল করেন। গতকাল বাদ আসর রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদ মাঠে মরহুমের জানাজা শেষে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় কবরস্থানে তাকে দাফন করা হয়।

তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদ বিজ্ঞান বিভাগের একজন অবসরপ্রাপ্ত প্রফেসর ছিলেন। পেশায় উদ্ভিদ বিজ্ঞানী হলেও তিনি লেখালেখিতে নৃবিজ্ঞান, ইতিহাস ও শিল্পকলায় বিশেষ খ্যাতি অর্জন করেন।
এবনে গোলাম সামাদ ১৯২৯ সালের রাজশাহী রেলওয়ে কোয়ার্টারে জন্ম গ্রহণ করেন। ঢাকার তেজগাঁও কৃষি ইনস্টিটিউট থেকে কৃষিবিজ্ঞানে ডিপ্লোমা অর্জন করেন। পরে ১৯৬৩ সালে ফ্রান্স থেকে পিএইচডি ডিগ্রি অর্জন শেষে দেশে ফিরে ১৯৬৫ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হিসেবে যোগদান করেন।

তাঁর প্রায় শতাধিক গবেষণা প্রবন্ধ ও পনেরটি গ্রন্থ দেশ-বিদেশে প্রকাশিত হয়েছে। অধ্যাপনা ছাড়াও তিনি বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। মৃত্যুকালে তিনি স্ত্রী, দুই কন্যা ও চার পুত্র রেখে গেছেন।
তার লেখা কয়েকটি বইয়ের মধ্যে আত্ম পরিচয়ের সন্ধানে, আমার স্বদেশ ভাবনা, বাংলাদেশে ইসলাম, বায়ান্ন থেকে একাত্তর, আত্মপক্ষ, বাংলাদেশের আদিবাসী এবং জাতি ও উপজাতি, বাংলাদেশ : সমাজ সংস্কৃতি রাজনীতি প্রতিক্রিয়া, মানুষ ও তার শিল্পকলা, ইসলামী শিল্পকলা, শিল্পকলার ইতিকথা, বর্তমান বিশ্ব ও মার্কসবাদ, আমাদের রাজনৈতিক চিন্তা চেতনা এবং আরাকান সংকট।

এদিকে তাঁর মৃত্যুতে বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠান গভীর শোক জানিয়েছে। তাঁর মৃত্যুতে এক যৌথ বিবৃতিতে গভীর শোক প্রকাশ করেছেন দেশীয় সাংস্কৃতিক সংসদের আহবায়ক আ জ ম ওবায়েদুল্লাহ ও সমন্বয়ক মোস্তফা মনোয়ার। শোকবার্তায় নেতৃবৃন্দ বলেন, এবনে গোলাম সামাদ নতুন প্রজন্মের জন্য এক অনুসরণীয় ব্যক্তিত্ব। তাঁর রেখে যাওয়া সাহিত্যকর্ম চর্চা একান্ত প্রয়োজন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইন্তেকাল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ