Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

মোদির মন্তব্যে তীব্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে পাকিস্তানে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ আগস্ট, ২০২১, ১২:০২ এএম

পাকিস্তানের স্বাধীনতা দিবস পালন নিয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির একটি মন্তব্যে তীব্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে পাকিস্তানে। দেশ ভাগ নিয়ে টুইটারে নরেন্দ্র মোদি ‘ইতিহাস বিকৃত’ করছেন বলে অভিযোগ করেছে পাকিস্তান। একে মোদির ‘পাবলিসিটি স্টান্ট’ বলে সমালোচনা করেছে পাকিস্তান। এ খবর দিয়ে অনলাইন ডন লিখেছে, ১৪ই আগস্ট ছিল পাকিস্তানের স্বাধীনতা দিবস। এদিনকে ভারতে ‘পার্টিশন হররস রিমেমব্রান্স ডে’ বা দেশভাগের ভীতিকর দিবস হিসেবে পালন করার ঘোষণা দেন মোদি। পাকিস্তান যখন ৭৫তম স্বাধীনতা দিবস পালন করছিল, তখন টুইটারে এমন বিতর্কিত মন্তব্য করেন মোদি। তিনি দেশভাগের সময়কার উল্লেখ করে লিখেছেন, নির্বোধের মতো ঘৃণা এবং সহিংসতার ফলে আমাদের লাখ লাখ ভাই ও বোন বাস্তুচ্যুত হয়েছেন। তাদের বহু মানুষ প্রাণ হারিয়েছেন। আমাদের এসব মানুষের সংগ্রাম এবং আত্মত্যাগকে ১৪ই আগস্ট পালন করা হবে পার্টিশন হররস রিমেমব্রান্স ডে হিসেবে। মোদি আরো যোগ করেন, এই দিনটি আমাদেরকে মনে করিয়ে দেয় যে, সামাজিক বিভক্তি, বৈষম্যকে মুছে ফেলতে হবে। শক্তিশালী করতে হবে মানুষের একত্বের স্পৃহা, সামাজিক স¤প্রতি এবং মানবের ক্ষমতায়ন। নরেন্দ্র মোদির এমন বক্তব্যকে রাজনৈতিক এবং প্রচারণা বিষয়ক ধোঁকাবাজি বলে আখ্যায়িত করেন পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জাহিদ হাফিজ চৌধুরী। তিনি বলেন, তথাকথিত ‘সবচেয়ে বড় গণতন্ত্রের’ দেশ হিসেবে ভারত তার নিজের সঙ্গে যে বিপরীতার্থক অবস্থান নিয়েছে, তা আধুনিক আর কোনো রাষ্ট্রে দেখা যায় না। এটা লজ্জাজনক যে, হিন্দুত্ববাদের অনুসারীরা এবং ঘৃণা ও সহিংসতার পরিশোধকরা এতটাই কপটতা দেখাবেন। তারা ১৯৪৭ সালের স্বাধীনতার সময়ে যেসব বিয়োগান্তক ঘটনা এবং অভিবাসীর ঢল নেমেছিল- তা একপেশেভাবে উপস্থাপন করবে। তিনি আরো বলেন, ইতিহাস বিকৃত করা এবং সা¤প্রদায়িকতাকে পুঁজি করা হলো আরএসএস-বিজেপি শাসকগোষ্ঠীর বিশেষ এক গুণ। পুরনো ক্ষত সারিয়ে তোলার চেয়ে তারা রাজনৈতিক উদ্দেশ্য হাসিলের জন্য আরো বিদ্বেষ ছড়িয়ে দেয়। পররাষ্ট্র মন্ত্রণালয়ের এই মুখপাাত্র বলেন, পাকিস্তান নিশ্চিত ছিল একটি বিষয়ে। তা হলো ভারতের জনগণের শুভবুদ্ধি এইসব রাজনৈতিক এবং প্রচারণাবিষয়ক ধোঁকাবাজিকে প্রত্যাখ্যান করবে। কারণ, এই ধোঁকাবাজি শুধুই বিভক্তি বাড়ায়। অনলাইন ডন।

 

 



 

Show all comments
  • Khandoker Zahid ১৬ আগস্ট, ২০২১, ১২:৪০ এএম says : 0
    ১৪ই অগাস্ট দিনটি 'পার্টিশান হররস্ রিমেমব্রান্স ডে' হিসাবে পালন করা তখনই সার্থক হবে যখন ভারত এই দিনে পাকিস্তানের সাথে গলা ধরে কাঁদতে শিখবে। তখন দেশ বিভাগের বেদনা বোঝা যাবে। বিভিন্ন ধর্মীয় লোক বাদ দিয়ে এক ধর্মের অখণ্ড ভারতের কল্পনায় বিভোর থাকা সাময়িক দুঃস্বপ্ন। জনগণের দৃষ্টি বিভ্রমের একটি প্রয়াস এটি।
    Total Reply(0) Reply
  • Sultan Admond Rothschild ১৬ আগস্ট, ২০২১, ১২:৪১ এএম says : 0
    মূলত আসল উদ্দেশ্যে হলো রাজধানী লন্ডনের দৃষ্টি আকর্ষণ করা যাতে কিছু অনুদান পাওয়া যায়,, রথসচাইল্ড পরিবারের অনুদান শীঘ্রই ভারতে পৌঁছাবে চিন্তা নেই
    Total Reply(0) Reply
  • Abdul Kader ১৬ আগস্ট, ২০২১, ১২:৪২ এএম says : 0
    দেশভাগের জন্য দায়ী হিন্দু নেতৃবৃন্দ। তবে এখন আমরা মনে করি দেশ ভাগ হওয়াটাই ভাল হয়েছে। নাহলে অনন্তকাল ধরে মুসলমানরা সংখ্যালঘু হিসাবে হিন্দুদের দ্বারা নিষ্পেশিত হত। যেটা এখন ভারতে হচ্ছে। রাষ্ট্রীয়ভাবে ঘোষণা দিয়ে পৃথিবীর দুইটা দেশে সংখ্যালঘু নির্যাতন হয়-- তার একটা ইসরায়েল আর অন্যটা বর্তমান ভারত।
    Total Reply(0) Reply
  • Khan Mahid ১৬ আগস্ট, ২০২১, ১২:৪৩ এএম says : 0
    মোদি স্যার শুধু ভারত নয় আশে পাশের দেশ গুলোতেও ধর্মিয় উত্তেজনা ছড়াচ্ছে,আমরা ভারতের সব চেয়ে কাছের বন্ধু থেকেও আজ দূরে সরে যাচ্ছি তার কারনে,আমরা কংগ্রেস আমলে এমন টা দেখিনি।।ভারত কে ভালবাসি তবে মোদি জি কে বাদ দিয়ে।
    Total Reply(0) Reply
  • Md Wazed Ali ১৬ আগস্ট, ২০২১, ১২:৪৩ এএম says : 0
    যারা ধর্মকে পুঁজি করে চলেন,তাদের ভাষাই থাকবে ধর্মীয় বিদ্বেষ ছড়ায়ে স্বার্থ হাসিল করা!
    Total Reply(0) Reply
  • Porosh ১৬ আগস্ট, ২০২১, ১২:৪৩ এএম says : 0
    চা বিক্রেতা র কর্মকান্ড এইরূপই হয়। সাম্প্রদায়িক উষ্কানিমূলক
    Total Reply(0) Reply
  • মোহাম্মদ দলিলুর রহমান ১৬ আগস্ট, ২০২১, ১:০৬ এএম says : 0
    বাবুরে হারামজাদা দাড়ী কিললাই রাইকছে,এতে দাড়ীর কি বুঁজে বা কি জানে।
    Total Reply(0) Reply
  • Md. Shahidullah ১৬ আগস্ট, ২০২১, ৭:৫৩ এএম says : 0
    ভারতের প্রধানমন্ত্রী তার দেশে সাম্প্রদায়িক সম্প্রতি প্রতিষ্ঠা করে দেখান। অতঃপর অন্যের সমালোচনা করুন।
    Total Reply(0) Reply
  • ফিরদাউস ১৬ আগস্ট, ২০২১, ৯:০৬ এএম says : 0
    ১৯৪৭ দেশভাগের জন্য কট্টর হিন্দুত্ববাদীরা দায়ী । আরএসএস শিবসেনা হাজার হাজার লক্ষ লক্ষ নিরীহ মুসলিমদের হত্যা করেছে ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ