Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

তালেবান নিঃশ্বাস ফেলছে কাবুলে

যুদ্ধ অবসানে আলোচনা চলছে : আশরাফ গনি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ আগস্ট, ২০২১, ১২:০১ এএম

আফগনিস্তানের রাজধানী কাবুলে নিঃশ্বাস ছাড়ছে তালেবান। গতকাল ১১ কিলোমিটার (৭ মাইল) সীমার মধ্যে পৌঁছে গেছে তালেবান বাহিনী। দক্ষিণের চর আসিয়াব শহরে পৌঁছানোর মধ্য দিয়ে গতকাল তারা এই মাইলফলক অর্জন করেছে।
কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার খবরে বলা হয়েছে, গতকাল চর আসিয়াব শহরে তালেবানের পৌঁছানোর খবরটি নিশ্চিত করেছেন লগার প্রদেশের আইনপ্রণেতা হোদা আহমাদি। যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দপ্তরের এক কর্মকর্তা বলেছেন, যেকোনো দিন তালেবানের যোদ্ধারা কাবুলে ঢুকে যেতে পারে।

স্থানীয় এক আইনপ্রণেতার বরাতে বিবিসি জানিয়েছে, আফগান সরকার যদি এ তথ্য নিশ্চিত করে তাহলে এটিই হবে কাবুলের সবচেয়ে কাছে তালেবানের সর্বশেষ অবস্থান এবং রাজধানী থেকে বিদ্রোহীদের দূরে রাখার জন্য লড়াই করে আসা আফগান বাহিনীগুলোর জন্য আরেকটি ধাক্কা। কাবুলের পতনের সম্ভাবনা এখন এত দ্রুত সামনে চলে এসেছে যে, সেখান থেকে মার্কিন কূটনীতিক ও নাগরিকদের নিরাপদে তুলে নিয়ে যাবার জন্য তিন হাজার সৈন্য ‘সাময়িকভাবে’ আফগনিস্তানে পাঠিয়েছে বাইডেন প্রশাসন। শুধু তাই নয়, মার্কিন পত্রপত্রিকায় খবর বেরিয়েছে যে, তাদের দূতাবাসটি বিমানবন্দরের মধ্যে বা কাছে কোথাও সরিয়ে নেয়া যায় কিনা- সে বিকল্পটিও আলোচনা করেছে প্রেসিডেন্ট বাইডেনের প্রশাসন।

নিউইয়র্ক টাইমস জানিয়েছে, তালেবান যেন কাবুলের মার্কিন দূতাবাসে হামলা না চালায় সে জন্য মার্কিন আলোচকরা এর মধ্যেই তালেবানের সঙ্গে যোগাযোগ করেছে। ভারতের চ্যানেল সিএনএন১৮ বলছে, আফগনিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গনি তালেবানের সঙ্গে জরুরি যুদ্ধবিরতি চাচ্ছেন। এ যুদ্ধবিরতির অংশ হিসেবে পদত্যাগ করে দেশত্যাগ করতে পারেন তিনি। সূত্র জানিয়েছে, টেলিভিশনের জন্য যখন আশরাফ গনির বক্তব্য রেকর্ড করা হচ্ছিল তখন তাকে পদত্যাগ করতে বলা হয়। কিন্তু তিনি তখন পর্যন্ত পদত্যাগ করেননি। তবে শিগগিরই পদত্যাগ করে পরিবারসহ তৃতীয় কোনো দেশে চলে যেতে পারেন।

গত তিন দিন আগে আফগনিস্তানের ভারপ্রাপ্ত অর্থমন্ত্রী খালিদ পায়েন্দা পদত্যাগ করে দেশ ছেড়ে পালিয়েছেন। যুক্তরাষ্ট্রভিত্তিক গণমাধ্যম বøুমবার্গ জানিয়েছে, তালেবান আফগনিস্তানের গুরুত্বপূর্ণ কাস্টমস দখল করে নেওয়ার পর পরিবার নিয়ে দেশ ত্যাগ করেন তিনি। তবে আফগনিস্তানের সাবেক এই অর্থমন্ত্রী ঠিক কোন দেশে গেছেন সেটা জানা যায়নি।
বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়েছে, সর্বশেষ যে শহরগুলোর পতন হয়েছে, তার মধ্যে অন্যতম কান্দাহার। দেশটির দক্ষিণাঞ্চলের অর্থনৈতিক কেন্দ্র হিসেবে পরিচিত এই শহর। সেখানকার এক সরকারি কর্মকর্তা বলেন, কান্দাহার থেকে মার্কিন সেনা পুরোপুরি প্রত্যাহারের পর এ শহর তালেবানের দখলে চলে গেছে।
হেরাত এবং কান্দাহার দখলসহ স¤প্রতি দেশটির ৩৪টি প্রদেশের মধ্যে ১৮টি নিয়ন্ত্রণ করছে তালেবান। শনিবার তারা উত্তর আফগনিস্তানের প্রধান একটি শহর মাজার-ই-শরীফে বহুমুখী হামলা শুরু করেছে। ইতোমধ্যে দেশটির দুই-তৃতীয়াংশ তালেবানদের নিয়ন্ত্রণে।

এদিকে ক্রমবর্ধমান সহিংসতা এবং তালেবানরা কাবুলের কাছাকাছি চলে যাওয়ায় মার্কিন যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় দেশগুলো তাদের দূতাবাসের কর্মীদের সরিয়ে নেওয়া শুরু করেছে। হাজারো মানুষ প্লেনে চেপে আফগনিস্তান ত্যাগ করার চেষ্টা করছেন। এতে ব্যস্ত সময় পার করছে কাবুল আন্তর্জাতিক বিমানবন্দর। জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস আফগনিস্তান ‘নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে’ বলে সতর্ক করেছেন।

অপরদিকে দেশটিতে প্রতিদিন বাস্তুচ্যুত হচ্ছেন বিপুলসংখ্যক মানুষ। আশ্রয়ের আশায় এসব মানুষ ছুটে যাচ্ছেন রাজধানী কাবুলে। প্রতিদিনই বাড়ছে এই সংখ্যা। আন্তর্জাতিক শিশু অধিকার ও উন্নয়ন সংস্থা সেভ দ্য চিলড্রেন জানিয়েছে, প্রায় ৭২ হাজার শিশু রয়েছে শরণার্থীদের মধ্যে। তারা আশ্রয়, খাবার, ওষুধসহ নিত্যপ্রয়োজনীয় সামগ্রী জোগাড় করতে গিয়ে হিমশিম খাচ্ছেন।

যুদ্ধ অবসানে আলোচনা চলছে : আশরাফ গনি
আফগনিস্তানের বিস্তীর্ণ এলাকার নিয়ন্ত্রণ দখল করে তালেবান যখন ক্রমশ রাজধানী কাবুলের দিকে এগিয়ে আসছে - তখন প্রেসিডেন্ট আশরাফ গনি টিভিতে দেয়া এক ভাষণে বলেছেন, সামরিক বাহিনীকে পুনরায় সংহত করা এখন সর্বোচ্চ অগ্রাধিকার।
প্রসিডেন্ট গনি তার ভাষণে তিনি পদত্যাগ করবেন কিনা বা বর্তমান পরিস্থিতির দায়দায়িত্ব নেবেন কিনা এমন কোন ইঙ্গিত দেননি।

তবে তিনি বলেছেন, যুদ্ধ অবসানের চেষ্টায় ‘আলোচনা’ চলছে। আন্তর্জাতিক অংশীদার ও স্থানীয় নেতাদের সাথে দেশের পরিস্থিতি নিয়ে পরামর্শ চলার কথাও বলেন তিনি।
আফগনিস্তানের দ্বিতীয় ও তৃতীয় বৃহত্তম শহর দুটি ইতোমধ্যেই তালেবানের নিয়ন্ত্রণে চলে গেছে, এবং রাজধানী কাবুল কার্যত ঘেরাও হয়ে পড়েছে। তালেবানের অগ্রাভিযানের মুখে যে আফগান সামরিক বাহিনী অন্যত্র তেমন কোন প্রতিরোধই গড়তে পারেনি, তাদেরকেই এখন দৃশ্যত রাজধানী কাবুলকে রক্ষার শেষ লড়াইয়ে নামতে হবে।
টিভিতে ভাষণের সময় প্রেসিডেন্ট আশরাফ গনিকে গম্ভীর দেখাচ্ছিল। তার পেছনে ছিল আফগনিস্তানের জাতীয় পতাকা।

তিনি বলেন, ‘সামরিক ও নিরাপত্তা বাহিনীকে পুনরায় সংহত করা আমাদের সর্বোচ্চ অগ্রাধিকার এবং এ ব্যাপারে জোরদার পদক্ষেপ নেয়া হচ্ছে’। কিন্তু আফগনিস্তানে গত কিছুদিনে সরকারের নিয়ন্ত্রণ যে প্রায় ভেঙে পড়েছে - তার ব্যাপারে প্রশাসনের পরিকল্পনা কী, এ নিয়ে মি. গনি খুব বেশি কিছু বলেননি।
সবশেষ খবরে মাজার-ই-শরিফ এলাকায় আবদুর রশিদ দোস্তামের মিলিশিয়া বাহিনীর সাথে তালেবানের প্রবল লড়াই চলছে বলে খবর পাওয়া গেছে। উত্তর আফগনিস্তানে মাজারই শরিফই একমাত্র প্রধান শহর যেটি এখনো সরকারি নিয়ন্ত্রণে আছে।

প্রেসিডেন্ট আশরাফ গনির টিভি ভাষণের কয়েক ঘণ্টা আগে ক্রমাবনতিশীল নিরাপত্তা পরিস্থিতিতে কাবুল থেকে আমেরিকানদের তুলে নিয়ে যাবার জন্য মার্কিন মেরিন সেনাদের প্রথম দলটি আফগনিস্তানে অবতরণ করে। মার্কিন নাগরিকদের নিয়ে যাওয়া এবং বিমানবন্দর রক্ষার জন্য মোট ৩,০০০ মার্কিন সেনা কাবুলে আনার পরিকল্পনা করা হয়েছে।

কাবুলের ওপর শিগগিরই সর্বাত্মক আক্রমণ শুরু হবে - এ আশঙ্কার মধ্যে অন্যান্য বিদেশি ক‚টনৈতিক মিশনগুলোও তাড়াহুড়ো করে তাদের লোকজনকে সরিযে নিচ্ছে।
ক্ষমতা হস্তান্তরে যে শর্ত : দেশের জনগণ চাইলে পদত্যাগ করতে প্রস্তুত রয়েছেন বলে জানিয়েছেন আফগনিস্তানের প্রেসিডেন্ট মোহাম্মাদ আশরাফ গনি। শুক্রবার কাবুলে বিশ্ব যুব দিবসের এক অনুষ্ঠানে নিজের এ প্রস্তুতির কথা ঘোষণা করেছেন বলে আফগনিস্তানের বার্তা সংস্থা ‘আওয়া’ জানিয়েছে। তবে এ জন্য একটি শর্তের কথা জানিয়েছেন তিনি। আফগান প্রেসিডেন্ট বলেন, কেবলমাত্র আফগনিস্তানের জনগণ তার সরকারের পরিবর্তে কাকে চায় তা নির্ধারণ করার অধিকার রাখে; কোনো প্রতিবেশী দেশ (পাকিস্তান) নয়। স¤প্রতি পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন, যতদিন আশরাফ গনি আফগনিস্তানের প্রেসিডেন্ট থাকবে ততদিন সরকারের সঙ্গে কোনো আলোচনায় বসবে না তালেবান। সূত্র : বিবিসি বাংলা, আল-জাজিরা ও এএফপি।



 

Show all comments
  • Atiqur Rahman Qsm ১৫ আগস্ট, ২০২১, ১২:৩৫ এএম says : 0
    ১৯৭১ সনে রাজাকাররা যে কারণে মুক্তি বাহিনীর সামনে দিশেহারা হয়ে গেছিল সেই একই কারণ এখানেও প্রযোজ্য ৷ আসলে আদর্শ ও দেশ প্রেমের সামনে পৃথিবীর কোন শক্তিই টিকে থাকতে পারার কথা নয় ৷
    Total Reply(0) Reply
  • মুফতি এহসানুল্লাহ রশিদী ১৫ আগস্ট, ২০২১, ১২:৩৬ এএম says : 0
    তালিবান বাহিনীর রক্ত হচ্ছে বইধ, ঈমানী শক্তিতে অপ্রতিরোধ্য।অপর দিকে আফগান সৈন্যদের রক্ত হচ্ছে দালালির , আর শক্তি হচ্ছে ইসলাম বিদ্বেষী আমেরিকার।
    Total Reply(0) Reply
  • Ashraf Uddin ১৫ আগস্ট, ২০২১, ১২:৩৬ এএম says : 0
    যেই কারণে তৎকালীন সুপার পাওয়াররা সাহাবায়ে কেরামের হামলার মুখে দিশেহারা হয়েছিল, আজ সে কারনেই শক্তিশালী ন্যাটোজোট এবং তার দোসররা তালেবানের হামলায় দিশেহারা।
    Total Reply(0) Reply
  • Md Shoriful Islam ১৫ আগস্ট, ২০২১, ১২:৩৭ এএম says : 0
    জয় হবে তো বটেই, আল্লাহচাইলে।
    Total Reply(0) Reply
  • Ahmad Kawsar ১৫ আগস্ট, ২০২১, ১২:৩৯ এএম says : 0
    তাদের দেশ তাদের কে চিন্তা করতে দিলেই ভালো কে ক্ষমতায় বসবে কে বিদায় নিবে সে দেশের মানুষেই সিদ্ধান্ত নিবে আমাদের কি লাভ
    Total Reply(0) Reply
  • Jan Sharif ১৫ আগস্ট, ২০২১, ১২:৩৯ এএম says : 0
    সময় আছে কাবুল ছেড়ে পালাও। আর নেয় তাদের সমর্থন দাও।
    Total Reply(0) Reply
  • Ariyan Mahmud Mohsin ১৫ আগস্ট, ২০২১, ১২:৩৯ এএম says : 0
    সম্পুর্ন আফগানিস্তান দখল করার আহ্বান জানাচ্ছি
    Total Reply(0) Reply
  • মোহাম্মদ দলিলুর রহমান ১৫ আগস্ট, ২০২১, ১:৫৭ এএম says : 0
    আমাদের পক্ষ থেকে তালেবানদেরকাছে আবেদন,যে সমস্ত রাষ্ট্রের দুতাবাস গুলি বর্তমানে আফগানিস্তানে অবস্থান করছে এদের নিরাপত্তার বেবসতা করা ,এই বিষয়টি অত্যন্ত জরুরী,শত্রু পক্ষ এদের আক্রম করে তালেবানদের বদনাম করার চেষ্টা করবে শত%,সাবধানে অগ্রগতি হতে হবে,অন্যথায় শত্রু পক্ষ বিদেশীদের কাছে বলবে তালেবানরা দূতাবাসের ক্ষতি করেছে,তাই পথম কাজ হবে কাবুলে ডুকার সাথে সাথে দুতাবাস গুলিকে নিরাপত্তা দেওয়ার বেবসতা। ইনসআললাহ আশাকরি বীর ইসলামী মুক্তি যোদ্ধারা দুই একদিনের মধ্যেই কাবুল থেকে সাধীন তালেবান সরকারের শাসন এর ঘোষনা দিবেন,ইনসআললাহ ইনসআললাহ ইনসআললাহ,
    Total Reply(0) Reply
  • এটাই
    Total Reply(0) Reply
  • Ramzan ১৫ আগস্ট, ২০২১, ৯:৫১ এএম says : 0
    আল্লাহ, তারাতাড়ি তালেবানের বিজয় দাও
    Total Reply(0) Reply
  • মোঃ মাখদুম ১৫ আগস্ট, ২০২১, ১০:০৪ এএম says : 0
    বর্তমানে যেভাবে ইসলামের বিরুদ্ধে সাশক গুষ্টি উঠেপরে লেগেছে তাতে অনায়াসে জঙ্গী গোষ্ঠী সুযোগ। আর সেটা হবে মুসলমানদের ওপর আগ্রসনের ফল।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগনিস্তান
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ