Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

পাকিস্তানের আমন্ত্রণে কাশ্মীর সীমান্ত পরিদর্শন করলো ওআইসির প্রতিনিধি দল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ আগস্ট, ২০২১, ৯:৩৭ পিএম | আপডেট : ১০:৫৪ পিএম, ১২ আগস্ট, ২০২১

তুরস্ক, মালয়েশিয়া, মরক্কো, আজারবাইজান এবং সংযুক্ত আরব আমিরাত এর প্রতিনিধিদের ইসলামাবাদ ডি-ফ্যাক্টো সীমান্তে বিদ্যমান নিরাপত্তা পরিবেশ সম্পর্কে অবহিত করেছে যা পাকিস্তান এবং ভারতের মধ্যে বিতর্কিত কাশ্মীর অঞ্চলকে বিভক্ত করে। অর্গানাইজেশন অব ইসলামিক কোঅপারেশন (ওআইসি) –এর স্বাধীন স্থায়ী মানবাধিকার কমিশনের (আইপিএইচআরসি) প্রতিনিধি দলটি বিতর্কিত কাশ্মীর অঞ্চলের সীমান্ত পরিদর্শন করেছে এবং সীমান্তের সীমান্তে মানবাধিকার লঙ্ঘনের শিকার মানুষদের সঙ্গে দেখা করেছে। -টিআরটিওয়ার্লড

তুরস্ক, মালয়েশিয়া, মরক্কো, আজারবাইজান এবং সংযুক্ত আরব আমিরাতের প্রতিনিধিরা শনিবার নিয়ন্ত্রণরেখার (এলওসি) বরাবর পারমাণবিক প্রতিবেশী পাকিস্তান এবং ভারতের মধ্যে প্রচলিত নিরাপত্তা পরিবেশ সম্পর্কে অবহিত করেছে পাকিস্তান সেনাবাহিনীকে।পাকিস্তানি সেনাবাহিনীর এক বিবৃতিতে বলা হয়েছে, কমিউনিটি লোকদেরকে বাঙ্কার নির্মাণের মাধ্যমে যেকোনো পরিস্থিতিতে প্রতিকূল বিপদ থেকে বেসামরিক লোকদের সুরক্ষার ব্যবস্থা সম্পর্কে অবহিত করা হয়।তারা ভুক্তভোগী, গ্রাম প্রতিরক্ষা কমিটির সদস্য এবং বেসামরিক প্রশাসনের সাথেও যোগাযোগ করেন।

ভারতের 'বিপজ্জনক সিদ্ধান্ত' : সংযুক্ত আরব আমিরাতের আইপিএইচআরসির চেয়ারম্যান ড. সায়ীদ মোহাম্মদ আবদুল্লাহ নয়াদিল্লির জম্মু ও কাশ্মীরের দীর্ঘদিনের আধা-স্বায়ত্তশাসিত মর্যাদা বাতিল করাকে একটি "বিপজ্জনক সিদ্ধান্ত" বলে অভিহিত করেছেন, যা এই অঞ্চলের জনসংখ্যা পরিবর্তন করবে।৫ আগস্ট ২০১৯ সালে নেয়া বিতর্কিত পদক্ষেপ। তিনি বলেছিলেন, "জম্মু ও কাশ্মীরের আমাদের ভাই –বোনদের মানবাধিকার লঙ্ঘন করেছে।" আইপিএইচআরসি-র ভাইস-চেয়ারম্যান ড. তুর্কি হাছি আলী আকিকগুল তুরস্ক থেকে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রস্তাব বাস্তবায়নের দাবি জানিয়েছিলেন দীর্ঘদিনের চলমান বিরোধের সমাধানের জন্য।

তিনি হতাশা প্রকাশ করেন যে, ভারত ৭০ বছরেরও বেশি সময় ধরে জম্মু ও কাশ্মীরে জনমত গঠনের আহ্বান জানিয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রস্তাবগুলি উপেক্ষা করছে। মরক্কো থেকে আসা হাফিদ এলহাছমি বলেন, প্রতিনিধি দল কাশ্মীরি জনগণের প্রতি সংহতি প্রকাশ করে। "ন্যায় বিচার হবে, এবং তারা তাদের আত্মনিয়ন্ত্রণের অধিকার প্রয়োগ করবে; মর্যাদা এবং স্বাধীনতার সাথে বেঁচে থাকবে," তিনি বলেছিলেন।

আজারবাইজানের ড. আয়দিন সাফিখানলি যুদ্ধবিরতি লঙ্ঘনকে "চরম" মানবাধিকার লঙ্ঘন বলে অভিহিত করেছেন। "এটি যুদ্ধাপরাধের [শ্রেণীর] অধীনে পড়ে, যার শাস্তি হওয়া উচিত," বলে তিনি উল্লেখ করেন। জাতিসংঘের প্রচেষ্টাকে স্বাগত জানায় পাকিস্তান। এদিকে, দীর্ঘদিন ধরে চলমান কাশ্মীর বিরোধে জাতিসংঘের অবস্থানের পুনরায় স্বাগত জানিয়েছে পাকিস্তান। জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র জম্মু ও কাশ্মীর বিরোধে জাতিসংঘের অবস্থানের পুনরাবৃত্তিকে স্বাগত জানান পরিবর্তিত হয়েছে, পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জাহিদ হাফিজ চৌধুরী শনিবার এক বিবৃতিতে বলেছেন, গত বৃহস্পতিবার নিউইয়র্কে এক প্রেস ব্রিফিংয়ে গণমাধ্যমের প্রশ্নের জবাবে জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেসের মুখপাত্র স্টিফেন দুজারিক বলেন, "কাশ্মীর নিয়ে আমাদের অবস্থান সুপ্রতিষ্ঠিত এবং অপরিবর্তিত”।

তাঁর বক্তব্য ৫ আগস্ট, ২০১৯-এ ভারতের হিমালয় উপত্যকার দীর্ঘদিনের আধা-স্বায়ত্তশাসিত মর্যাদা প্রত্যাহারের দ্বিতীয় বার্ষিকীর সাথে মিলে যায়। চৌধুরীর মতে, জাতিসংঘের বিবৃতিটির পর ভারত আরএসএস-এর মন্তব্য অনুযায়ী বলছে, জম্মু ও কাশ্মীর ভারতের অবিচ্ছেদ্য অংশ। বিতর্কিত অঞ্চল পরমাণুশক্তিধর দুই প্রতিবেশী ১৯৪৭ সালে ব্রিটিশ সাম্রাজ্য থেকে স্বাধীনতা লাভের পর থেকে পাকিস্তান ও ভারতের মধ্যে দীর্ঘদিন ধরে চলমান প্রতিদ্বন্দ্বিতার প্রধান ইস্যু কাশ্মীর। এই অঞ্চলের একটি ছোট স্লিভার চীন দ্বারা নিয়ন্ত্রিত হয়। ১৯৪৭ সাল থেকে, দুই প্রতিবেশী তিনটি যুদ্ধ করেছে, যার মধ্যে দুটি কাশ্মীর নিয়ে।কিছু কাশ্মীরি গোষ্ঠী প্রতিবেশী পাকিস্তানের সাথে স্বাধীনতা বা একীকরণের জন্য ভারতীয় শাসনের বিরুদ্ধে লড়াই করছে। বেশ কয়েকটি মানবাধিকার সংস্থার মতে, ১৯৪৭ সাল থেকে এই সংঘাতে হাজার হাজার মানুষ নিহত ও নির্যাতিত হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ