Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

দক্ষিণাঞ্চলে ১০দিনে করোনায় মৃত্যু ৮৯ আক্রান্ত সাড়ে ৫ হাজার

২৪ ঘন্টায় আরো দশজনের মৃত্যুর সাথে শনাক্ত ৬৬৯

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ১০ আগস্ট, ২০২১, ২:৩৯ পিএম

দক্ষিণাঞ্চলে নমুনা পরিক্ষা সাড়ে ৩শ বৃদ্ধির সাথে করোনা সনাক্তের সংখ্যাও ২৮১ জন বেড়ে আরো ১০ জনের মৃত্যুর খবর মিলল। এরমধ্যে ৫জনই নারী। ফলে চলতি মাসের প্রথম ১০ দিনেই দক্ষিণাঞ্চলে ৫ হাজার ৫২৪ জন নতুন করোনা রোগী শনাক্তের পাশাপাশি আরো ৮৯ জনের মৃত্যুর খবর দিল স্বাস্থ্য বিভাগ। গত মাসে দক্ষিণাঞ্চলে করোনা সংক্রমনের শিকার হন গত ১৭ মাসের সর্বোচ্চ, প্রায় ১৬ হাজার মানুষ। এসময়ে মৃত্যুর মিছিলে যোগ হয়েছিল ১৬৩ জনের নাম। যা এক মাসে সর্বোচ্চ। এনিয়ে গত ১৭ মাসে দক্ষিণাঞ্চলে মোট শনাক্তের সংখ্যা ৩৯ হাজার ৩৫৩ জনে উন্নীত হল। মৃত্যু হয়েছে ৫৬৩ জনের।
মূলত গত ২১ জুন দক্ষিণাঞ্চলের ১৭৪টি ইউপি’র নির্বাচনের পর থেকে সমগ্র দক্ষিণাঞ্চলের গ্রামেগঞ্জে করোনার ভয়াবহ বিস্তার শুরু হয়েছে। শহরের বাইরে সুদুর পল্লী এলাকায় এ মহামারী ছড়িয়ে পড়ায় তার নিয়ন্ত্রন ও আক্রান্তদের সময়মত যথাযথ চিকিৎসা দুরুহ হয়ে পড়ায় মৃত্যুর সংখ্যাও ক্রমশ বাড়ছে বলে মনে করছেন বিশেষজ্ঞ চিকিৎসকগন। স্বাস্থ্য বিভাগের মতে, এ অঞ্চলের ৬ জেলায় গড় শনাক্তের হার এখন ২২.৫১%। মৃত্যুহারও ১.৪৩%। আর স্বাস্থ্য বিভাগের অনুমিত হিসেবে গত ২৪ ঘন্টায় নতুন ৩৬৪ জন সহ সর্র্বমোট ২১ হাজার ৫৫৬ জন সুস্থ হয়ে ওঠায় সুস্থতার হার এখন ৫৪.৭৮%। যা জুলাইয়ের শুরুতে ছিল প্রায় ৮৫%।
মঙ্গলবার দুপুরের পূর্ববর্তি ২৪ ঘন্টায় মহানগরীতে ১৭১ জন সহ বরিশাল জেলায় মোট শনাক্তের সংখ্যা ছিল ৩০৫ জন। এসময়ে জেলার উজিরপুর ও বাবুগঞ্জে দুজন করে এবং বাকেরগঞ্জে আরো ১জনের মৃত্যু হয়েছে। এনিয়ে জেলাটিতে ১৬ হাজার ১৭১ আক্রান্তের মধ্যে ১৮৭ জনের মৃত্যু হল। বরিশাল জেলায় শনাক্তের হার এখন দক্ষিণাঞ্চলের তৃতীয় সর্বেচ্চ,২৫.৪৪%।
গত ২৪ ঘন্টায় দক্ষিণাঞ্চলে দ্বিতীয় সর্বোচ্চ সংক্রমন ছিল পিরোজপুরে, ৯৯ জন। জেলাটিতে এসময়ে ১৯৩ জনের নমুনা পরিক্ষায় ৯৯ জনের দেহে করেনা পজিটিভ শনাক্ত হয়। গত ২৪ ঘন্টায় পিরোজপুরের মঠবাড়ীয়াতে আরো একজনের মৃত্যুর ফলে জেলাটিতে মোট মৃত্যুর সংখ্যা ৭৬ জনে উন্নীত হল। খুলনা-বাগেরহাট সীমান্তের এ জেলাটিতে আক্রান্তের হার এখন দক্ষিণাঞ্চলের দ্বিতীয় সর্বোচ্চ,২৫.৯৮%। মৃত্যুহার তৃতীয় সর্বোচ্চ,১.৫৬%।
ভোলাতেও গত ২৪ ঘন্টায় ২৮৭ জনের নমুনা পরিক্ষায় ৯২ জনের দেহে করোনা পজিটিভ সনাক্ত হয়েছে। এসময়ে দ্বীপ জেলাটির সদর উপজেলার চর ইলিশা ছাড়াও সদর উপজেলা এবং পৌর এলাকার ৮ নম্বর ওয়ার্ডে মোট ৩ জনের মৃত্যু হয়েছে। যার দুজনই নারী। এনিয়ে জেলাটিতে ৫,১৭৬ জন আক্রান্তের মধ্যে ৬০ জনের মৃত্যু হল।
পটুয়াখালীতেও গত ২৪ ঘন্টায় ২৩০ জনের নমুনা পরিক্ষায় আরো ৯১ জনের দেহে করোনা পজিটিভ সনাক্ত হয়েছে। জেলাটির দশমিনা উপজেলায় ৬০ বছরে এক নারীর মৃত্যু হয়েছে। ফলে পটুয়াখালীতে মোট আক্রান্তের সংখ্যা ৫ হাজার ৩৯১ জনে উন্নীত হবার পাশাপাশি মৃত্যুর তালিকায়ও ৯৭ জনের নাম উঠল।
বরগুনাতেও গত ২৪ ঘন্টায় ১৭৮ জনের নমুনা পরিক্ষায় ৫৮ জনের দেহে করোনা পজিটিভ সনাক্ত হয়েছে। এনিয়ে জেলাটিতে মোট সনাক্তের সংখ্যা ৩ হাজার ৪শতে পৌছল। মৃত্যুর মিছিলে রয়েছে ৭৬ জনের নাম। তবে জেলাটিতে মৃতুর হার এখনো দক্ষিণাঞ্চলের সর্বোচ্চ ২.২৪% হলেও সনাক্তের হার সবর্সনি¤œ, ১৬.৫০%।
ঝালকাঠীতেও গত ২৪ ঘন্টায় ৮৭ জনের নমুনা পরিক্ষায় শনাক্তের সংখ্যা ছিল ২৪। দক্ষিণাঞ্চলের সবচেয়ে ছোট এ জেলায় শনাক্তের হার এখনো সর্বোচ্চ, ২৭.২৫%। জেলাটিতে ইতোমধ্যে ৪ হাজার ৩৪১ জনের দেহে করোনা পজিটিভ শনাক্ত হয়েছে। এরমধ্যে মৃত্যু হয়েছে ৬৭ জনের।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ