Inqilab Logo

শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

পাকিস্তানে ১ অক্টোবর থেকে টিকাহীনদের ট্রেন ভ্রমণ নিষিদ্ধ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ আগস্ট, ২০২১, ১২:০০ এএম

পাকিস্তানে শুধুমাত্র টিকা নেওয়া ব্যক্তিদেরই ১ অক্টোবর থেকে ট্রেনে ভ্রমণের অনুমতি দেওয়া হবে। করোনাভাইরাস সংক্রমণের বিস্তার রোধে পাকিস্তানের ন্যাশনাল কমান্ড অ্যান্ড অপারেশন সেন্টার (এনসিওসি) গতকার সোমবার একথা ঘোষণা করেছে।

এনসিওসি প্রধান আসাদ উমরের সভাপতিত্বে এক বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়। বৈঠকে পাকিস্তানের উচ্চস্তরের ফোরাম বিশেষ করে রাওয়ালপিন্ডি এবং পেশোয়ারে কোভিড-১৯ সংক্রমণের আশঙ্কাজনক বৃদ্ধি নিয়ে উদ্বেগ প্রকাশ করে। পেশোয়ারে ব্যবসায়ীরা কোভিড -১৯ এসওপি মেনে চলার জন্য সরকারের আহ্বান উপেক্ষা করেছে, যার ফলে সংক্রমণ বেড়েছে। রোববার শহরের সদর ও ইউনিভার্সিটি রোড এলাকায় দোকানপাট বন্ধ থাকলেও শহরের বেশিরভাগ অংশের ব্যবসায়ীরা লকডাউনের আহ্বানকে ব্যাপকভাবে উপেক্ষা করে এবং তাদের দোকান খোলা রাখে।

এ লঙ্ঘনের আলোকে এনসিওসি সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশনা জারি করেছে যাতে কার্যকর পদ্ধতিতে অ্যান্টি-ভাইরাস এসওপি মেনে চলা হয়। মুহারমের আগে গৃহীত ব্যবস্থা নিয়েও ফোরাম আলোচনা করেছে। এনসিওসি পাকিস্তান জুড়ে টিকা দেওয়ার গতি নিয়ে সন্তুষ্টি প্রকাশ করেছে। তবে এটি জোর দিয়ে বলেছে যে, ভ্যাকসিনের দ্বিতীয় ডোজটি সময়মত পরিচালিত হওয়া দরকার।

এদিকে গত রোববার পাকিস্তানের এনসিওসি গঠনের ৫০০তম দিবস উদযাপন করেছে। এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে এর কার্যক্রমে সন্তোষ প্রকাশ করা হয়। এতে জানানো হয় যে, পাকিস্তানে আরো ২০ লাখ ডোজ চীনা টিকা এসে পৌঁছায় মজুদ পর্যাপ্ত রয়েছে এবং টিকাকরণ সুষ্ঠুভাবে এগিয়ে চলেছে।

অনুমোদিত ল্যাবগুলোকে বিমানবন্দরে কাউন্টার স্থাপনের অনুমতি : ওদিকে পাকিস্তানের সিভিল এভিয়েশন অথরিটি (সিএএ) ঘোষণা করেছে যে তারা সংযুক্ত আরব আমিরাতের অনুমোদিত পরীক্ষাগারগুলোকে কোভিড-১৯-এর জন্য দ্রুত পলিমারেজ চেইন রিঅ্যাকশন (পিসিআর) পরীক্ষা চালানোর জন্য দেশের সমস্ত প্রধান বিমানবন্দরে তাদের কাউন্টার স্থাপনের জন্য জায়গা দেবে। দ্রæত পিসিআর পরীক্ষা না করায় শত শত যাত্রীকে দুবাই ভ্রমণে বাধা দেওয়ার পর এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে, যা ফ্লাইট ছাড়ার চার ঘণ্টার মধ্যে পরিচালিত হওয়া প্রয়োজন।

এক বিবৃতিতে সিএএ’র ডিজি খাকান মুর্তজা বলেন, সংযুক্ত আরব আমিরাত কর্তৃপক্ষ এবং এর এয়ারলাইন্সের অনুমোদিত সকল পাকিস্তানি ল্যাব যাত্রীদের সুবিধার্থে দেশের সকল আন্তর্জাতিক বিমানবন্দরে তাদের কাউন্টার স্থাপন করবে। তিনি আরো বলেন, সংযুক্ত আরব আমিরাতগামী যাত্রীরা সমস্যার সম্মুখীন হওয়ায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সূত্র : এক্সপ্রেস ট্রিবিউন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ