Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ব্যবসায় এগিয়ে যেতে সহজীকরণের বিকল্প নেই

ওয়েবিনারে বাণিজ্যমন্ত্রী

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৯ আগস্ট, ২০২১, ১২:০০ এএম

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, প্রতিযোগিতামূলক বিশ্ববাণিজ্যে এগিয়ে যাবার জন্য ব্যবসায় সহজীকরণের বিকল্প নেই। গতকাল বাণিজ্যমন্ত্রী ঢাকায় নিজ অফিস থেকে ভার্চুয়ালি বিজনেস ইনেসিয়েটিভ লিডিং ডিপার্টমেন্ট (বিল্ড) এবং ইউএসএইড যৌথভাবে আয়োজিত ‘রিমুভিং টাইম, কষ্ট অ্যান্ড প্রসেস রিলেটেড বটেলনেকস ইন কোম্পানি রেজিষ্ট্রেশন ইন বাংলাদেশ’ শীর্ষক ওয়েবিনারে বক্তব্য প্রদানের সময় এসব কথা বলেন। তিনি বলেন, বাংলাদেশ সরকার ব্যবসা-বাণিজ্যের জন্য কোম্পানি রেজিষ্ট্রেশন ক্ষেত্রে সময়, খরচ কমাতে এবং আনুষ্ঠানিকতা সহজ করতে পর্যাপ্ত ব্যবস্থা গ্রহণ করেছে।

এর স্বীকৃতি স্বরূপ যৌথ মুলধনী কোম্পানি ও ফার্ম সমূহের পরিদপ্তরকে (আরজেএসসি) প্রধানমন্ত্রী ২০২১ সালের জনপ্রশাসন পদক প্রদান করেছেন। বাণিজ্যমন্ত্রী বলেন, ইতোমধ্যে কোম্পানি রেজিষ্ট্রেশনের ক্ষেত্রে অটোমেশন চালু করা হয়েছে এবং অনেক সংস্কার করা হয়েছে। নির্দিষ্ট আইনের আওতায় আরজেএসসি কাজ করে থাকে। এখন ডিজিটাল পদ্ধতিতে অতিঅল্প সময়ে এবং কম খরচে ব্যবসায়ীরা কোম্পানি রেজিষ্ট্রেশন সেবা পাচ্ছেন। আগামীতে এ সুবিধা আরও বাড়বে। ইজ অফ ডুয়িং বিজনেস এ বাংলাদেশের অবস্থার অনেক উন্নতি হয়েছে, আরও হবে। এজন্য সংশ্লিষ্ট সকলের আন্তরিক সহযোগিতা প্রয়োজন। অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক বাণিজ্য পরিচালনার আনুষ্ঠানিকতা অনেক সহজ হয়েছে বলেও উল্লেখ করেন বাণিজ্যমন্ত্রী।

টিপু মুনশি বলেন, শুধু সময় ও খরচ কমানো নয়, আগামীতে প্রয়োজনীয় সংস্কারের মাধ্যমে ইজ অব ডুয়িং বিজনেস এ আরও দৃশ্যমান উন্নতির জন্য সরকার কাজ করে যাচ্ছে। দেশের ব্যবসায়ী এবং বিনিয়োগকারীরা এখন ডিজিটাল রেজিষ্ট্রেশন ব্যবস্থার সুবিধা ভোগ করছেন।
বিল্ড চেয়ারপারসন আবুল কাশেম খানের
সঞ্চালনায় ওয়েবিনারে বিষয়ের ওপর মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিল্ড এর প্রধান নির্বাহী কর্মকর্তা ফেরদৌস আরা বেগম। অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ, ফিড দি ফিউচার অফিস অফ ইকোনমিক গ্রোথ ইউএসএইড এর ভারপ্রাপ্ত ডেপুটি অফিস ডিরেক্টর মিসেস রেবেকা মোনিকেয়ালা, ফিড দি ফিউচার বাংলাদেশ ইমপ্রুভিং ট্রেড এন্ড বিজনেস ইনাবলিং ইনভায়রনমেন্ট একটিভিটি এর ভারপ্রাপ্ত চিফ অব পার্টি ইউএসএইড মার্ক শিমান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ব্যবসা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ