Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

এক দিনে ৩০ লাখের বেশি টিকা প্রদান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ আগস্ট, ২০২১, ৫:২৫ পিএম | আপডেট : ৮:২৯ পিএম, ৮ আগস্ট, ২০২১

সম্প্রসারিত কর্মসূচির প্রথম দিনে গত শনিবার দেশব্যাপী স্বতঃস্ফূর্তভাবে করোনার টিকা নিয়েছেন মানুষ। গ্রাম, ছোট শহর ও মহানগরের অনেক কেন্দ্রে মানুষের উপচে পড়া ভিড় দেখা গেছে।

স্বাস্থ্য অধিদফতর শনিবার রাতে জানিয়েছে, এদিন প্রায় ২৭ লাখ ৮৩ হাজার মানুষকে করোনার টিকার প্রথম ডোজ দেয়া হয়েছে। আর দ্বিতীয় ডোজ দেয়া হয়েছে প্রায় ৫৪ হাজার মানুষকে।

তবে এ হিসাবে গাজীপুর, মানিকগঞ্জ, মুন্সিগঞ্জ, শরীয়তপুর ও সিলেট জেলার তথ্য নেই। স্বাস্থ্য অধিদফতর জানিয়েছে, এসব জেলার টিকাদানের হিসাবে নারী-পুরুষ আলাদাভাবে উল্লেখ করা হয়নি। তাই তাদের প্রতিবেদনে এই জেলাগুলোর তথ্য যুক্ত করা হয়নি। তবে এসব জেলার সিভিল সার্জন কার্যালয় থেকে সংগ্রহ করা তথ্য যোগ করলে দেখা দেখা, শনিবার সম্প্রসারিত ও নিয়মিত কর্মসূচি মিলিয়ে ৩০ লাখের বেশি মানুষকে টিকা দেয়া হয়েছে।

দেশে কয়েক দিন ধরে দিনে তিন লাখের মতো টিকা দেয়া হচ্ছিল। তার দশ গুণ টিকা দেয়া হলো এক দিনে। শনিবার চীনের সিনোফার্মের টিকার প্রথম ডোজ দেয়া হয় প্রায় ২৫ লাখ মানুষকে।

নিয়মিত করোনার টিকা দেওয়ার পাশাপাশি এদিন দেশের ৪ হাজার ৬০০ ইউনিয়ন, পৌরসভার ১ হাজার ৫৪টি ওয়ার্ড ও ১২টি সিটি করপোরেশনের ৪৩৩টি ওয়ার্ডে ছয় দিনের সম্প্রসারিত টিকাদান কর্মসূচি শুরু হয়। এতে ৩২ লাখ মানুষকে টিকা দেয়ার লক্ষ্যমাত্রা আছে স্বাস্থ্য বিভাগের। স্বাস্থ্য অধিদফতরের করোনা টিকা ব্যবস্থাপনা কমিটির সদস্য সচিব ডা. শামসুল হক বলেন, প্রথম দিনই লক্ষ্যের ৯২ থেকে ৯৫ শতাংশ টিকা দেয়া হয়েছে।

টিকা নিতে সকাল নয়টা থেকে কেন্দ্রগুলোতে আগ্রহীরা জড়ো হতে থাকেন। এই ভিড় যেমন ঢাকার দুই সিটি করপোরেশনের বিভিন্ন ওয়ার্ডে দেখা গেছে, তেমনি দেখা গেছে খুলনা, রাজশাহীসহ দেশের অন্যান্য বড় শহরে। ইউনিয়ন পর্যায়েও ভিড় ছিল, তবে শহরের তুলনায় কম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ