Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সরকারের সুনাম ক্ষুন্ন করতেই সিআরবিতে হাসপাতাল

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৮ আগস্ট, ২০২১, ১২:০২ এএম

সরকারের উন্নয়ন অগ্রযাত্রাকে বাধাগ্রস্ত করতেই একটি স্বার্থান্বেষী মহল সিআরবিতে স্থাপনা নির্মাণের নামে লুটপাট ও ষড়যন্ত্র করছে বলে মন্তব্য করেছেন চট্টগ্রামের বিশিষ্ট ব্যক্তিরা। হেরিটেজ ঘোষিত সিআরবিতে হাসপাতালের নামে বাণিজ্যিক স্থাপনা নির্মাণ সরকারের সুনাম ক্ষুন্ন করার অপচেষ্টা বলেও মন্তব্য করেন তারা। গতকাল শনিবার আইইবি চট্টগ্রাম কেন্দ্রের নেতৃবৃন্দের সঙ্গে সিআরবি রক্ষায় আন্দোলনকারী সংগঠন নাগরিক সমাজ, চট্টগ্রামের নেতৃবৃন্দের মতবিনিময় সভায় বক্তারা এসব কথা বলেন।

সভায় চট্টগ্রামের সকল প্রকৌশলী সিআরবি রক্ষার আন্দোলনে একাত্মতা প্রকাশ করে সর্বাত্মক সহযোগীতার অঙ্গীকার করেন। আইইবি মিলনায়তনে অনুষ্ঠিত সভায় নাগরিক সমাজ, চট্টগ্রামের চেয়ারম্যান প্রবীণ সমাজবিজ্ঞানী প্রফেসর ড. অনুপম সেন বলেন, প্রাচ্যের রাণি চট্টগ্রাম একসময় নৈসর্গিক সৌন্দর্যে ভরপুর ছিল। অপরিকল্পিত উন্নয়নের কারণে আমরা সেই ঐতিহ্য অনেকটা হারিয়েছি। সিআরবির সাংস্কৃতিক ঐতিহ্য পরিবর্তন করে সাংবিধানিক আইন লঙ্ঘন করা যাবে না।

সভাপতির বক্তব্যে আইইবি চট্টগ্রাম কেন্দ্রের সভাপতি প্রকৌশলী প্রবীর কুমার সেন বলেন, আমাদের বাঁচতে হলে প্রকৃতির নির্মল পরিবেশ দরকার। চট্টগ্রামের সেই পরিবেশ এখন অনেকটা নষ্ট হয়ে গেছে। পৃথিবীর বিভিন্ন দেশে ঘুরেও সিআরবির মতো নান্দনিক প্রাকৃতিক পরিবেশ দেখা যাবে না।
নাগরিক সমাজ চট্টগ্রামের কো চেয়ারম্যান ডা. একিউএম সিরাজুল ইসলাম বলেন, সরকারি জায়গা জনগণের সম্পত্তি। জনগণের সম্পত্তিতে সাধারণ মানুষের স্বার্থ রক্ষা করবে না- এমন কোন প্রকল্প বাস্তবায়ন করা যাবে না। সিআরবি রক্ষা করার বিষয়টি আইনি ভাবে নির্ধারিত।

সদস্য সচিব ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুল বলেন, সিআরবিতে বাণিজ্যিক স্থাপনা নির্মাণ সংবিধান পরিপন্থি। প্রধানমন্ত্রীকে অন্ধকারে রেখে এই প্রকল্প নেয়া হয়েছে। আশাকরি তিনি প্রকৃত বিষয়টি জানলে জনস্বার্থ বিরোধী এই প্রকল্প বাতিলে উদ্যেগী হবেন। মতবিনিময় সভায় নাট্য ব্যক্তিত্ব আহমেদ ইকবাল হায়দার, আইআইবি চট্টগ্রাম কেন্দ্রের সাবেক সভাপতি প্রকৌশলী মো. হারুন, চসিক প্রধান প্রকৌশলী রফিকুল ইসলাম মানিক বক্তব্য রাখেন।
এদিকে ‘সিআরবি রক্ষা মঞ্চ’ সাত রাস্তার মোড়ে প্রতিবাদী অবস্থান কর্মসূচি পালন করে। মঞ্চের সমন্বয়ক মুক্তিযুদ্ধ গবেষক ডা. মাহফুজুর রহমানের সভাপতিত্বে বিভিন্ন সংগঠনের প্রতিনিধিরা বক্তব্য রাখেন। বক্তারা আজ রোববার বিকাল ৪ টায় হাসপাতাল নির্মাণকারী প্রতিষ্ঠান ইউনাইটেডকে লাল কার্ড প্রদর্শন কর্মসূচী সফল করার আহবান জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিআরবি

৩০ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ