Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেনের একাত্মতা

সিআরবি রক্ষার আন্দোলনে

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৭ আগস্ট, ২০২১, ১২:০০ এএম

এবার সিআরবি রক্ষার আন্দোলনে একাত্মতা ঘোষণা করলেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও সাবেক মন্ত্রী, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এমপি। হাসপাতাল প্রকল্প বাতিলের দাবিতে গতকাল শুক্রবার ছুটির দিনেও উত্তাল ছিলো সিআরবির সাত রাস্তার মাথা। সেখানে কয়েকটি সংগঠন মানববন্ধন ও প্রতিবাদী অবস্থান কর্মসূচি পালন করে। এসব কর্মসূচি থেকে অবিলম্বে হাসপাতাল নির্মাণের সিদ্ধান্ত বাতিল করার দাবি জানানো হয়।
এদিকে সিআরবিতে হাসপাতাল নির্মাণে রেলওয়ের সিদ্ধান্তের বিরোধিতা করে এক বিবৃতিতে প্রবীণ আওয়ামী লীগ নেতা ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেন, এ অপূর্ব নৈসর্গিক এলাকায় হাসপাতাল কিংবা অন্য কোনো বাণিজ্যিক ভবন কোন অবস্থাতেই একজন বিবেকসম্পন্ন মানুষ মেনে নিতে পারে না। যারা এমন সিদ্ধান্ত নিয়েছেন তারা ভুল করেছেন। স্থাপনা হলে পুরো সিআরবি তার আপন সৌন্দর্য হারিয়ে ফেলবে। ইট পাথরের শহর চট্টগ্রামের কোথাও এ ধরণের কোনো উন্মুক্ত স্থান দ্বিতীয়টি আর নেই।
হাসপাতাল নির্মাণের প্রস্তাবিত স্থানেই রয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদের প্রথম নির্বাচিত সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা শহীদ আবদুর রবের কবর। মুক্তিযুদ্ধের সময় এ সিআরবিতে অনেকেই শহীদ হয়েছেন। রেলওয়ের অনেক শ্রমিক-কর্মচারীও মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করে জীবন দিয়েছেন। ফলে এ সিআরবি হিল মুক্তিযুদ্ধের স্মৃতিবিজড়িত এলাকা হিসেবেও অনেক গুরুত্বপূর্ণ।
তিনি বলেন, ইতোমধ্যে অনন্যা আবাসিক এলাকায় এবং ফয়‘স লেকে এভারকেয়ার ও ইমপেরিয়াল হাসপাতাল নামে দু’টি হাসপাতাল করা হয়েছে। চট্টগ্রামের মানুষ এ দু’টি প্রতিষ্ঠানকে স্বাগত জানিয়েছে। চট্টগ্রামে আরো এ রকম অনেক জায়গা রয়েছে যেখানে আলোচ্য হাসপাতালটি নির্মাণ করা যায়। আমরা জনগণের সরকার। মানুষের মনে আঘাত দিয়ে কোনো কিছু বাস্তবায়ন করা গণতান্ত্রিক সরকারের লক্ষ্য নয়। প্রধানমন্ত্রী সবসময় জনগণের আবেগ, অনুভূতি বুঝেন।
মুক্তিযুদ্ধের ঐতিহাসিক স্মৃতি বিজড়িত এবং ব্রিটিশবিরোধী বিপ্লবের গৌরবময় সিআরবি এলাকায় স্থাপনা নির্মাণের সিদ্ধান্ত নেয়া কোনোক্রমেই উচিত হয়নি। আমি রেলওয়ে কর্তৃপক্ষকে চট্টগ্রামের মানুষের প্রতি শ্রদ্ধাশীল হবার আহ্বান জানাচ্ছি। প্রয়োজনে আমি চট্টগ্রামের নেতাদের নিয়ে প্রধানমন্ত্রীর সাথে এ বিষয়ে কথা বলবো। আশা করি প্রধানমন্ত্রী চট্টগ্রামবাসীর এ আবেগ-অনুভূতির সাথে একমত হবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিআরবি

৩০ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ