Inqilab Logo

রোববার, ২৬ মে ২০২৪, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

দাবানলে পুড়েই চলছে গ্রিস-ক্যালিফোর্নিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ আগস্ট, ২০২১, ১০:২৬ এএম

দাবানলে বিপর্যস্ত বিশ্বের বেশ কয়েকটি দেশ। পুড়েই চলেছে গ্রিসের এথেন্স। ঘরবাড়িসহ রাস্তাঘাটের ব্যাপক ক্ষতি হয়েছে। সচেতন না হলে এ ধরনের দুর্যোগের হাত থেকে রক্ষা পাওয়া কঠিন হবে বলে মন্তব্য করেছেন দেশটির প্রধানমন্ত্রী। এদিকে, যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়াতেও পুড়ছে বনাঞ্চল। আগুন নেভাতে কাজ করছে শত শত দমকলকর্মী। এরই মধ্যে স্থানীয়দের সরিয়ে নেওয়া হয়েছে নিরাপদ স্থানে।

আগুনের লেলিহান শিখা যেন গিলে খাচ্ছে গ্রিসের এথেন্সকে। তৃতীয় দিন শেষে আগুন আরও বিধ্বংসী রূপ নিতে শুরু করেছে। কালো ধোঁয়ায় ছেয়ে গেছে চারপাশ।
অ্যাফিডনেস, ক্রায়োনেরিসহ দেশটির উত্তরাঞ্চলের বেশ কয়েকটি শহর ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে। পুড়ে গেছে বাড়িঘর, রাস্তাঘাট, গাছপালা। শহরগুলোতে তাপমাত্রা ছাড়িয়েছে ৪০ ডিগ্রি সেলসিয়াস।

তিন দশকের মধ্যে ভয়াবহতম দাবদাহ দেখছে গ্রিকরা। একশর বেশি দাবানল ছড়িয়ে পড়েছে বিভিন্ন স্থানে। আগুনের তাণ্ডব থেকে বাঁচাতে স্থানীয়দের নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হচ্ছে। বাতাসের তীব্রতার কারণে আগুন আরও দ্রুত ছড়িয়ে পড়ায় হাজার হাজার দমকলকর্মীও আগুন নেভাতে হিমশিম খাচ্ছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।
এদিকে দাবানলের মতো দুর্যোগের জন্য জলবায়ু পরিবর্তন অনেকাংশে দায়ী হলেও নিজেরা সচেতন না হলে এমন ভয়াবহ বিপর্যয় বাড়বে বলে মন্তব্য করেছেন দেশটির প্রধানমন্ত্রী কাইরিয়াকস মিটসোটাকিস।

তিনি বলেন, আগুনে যেভাবে ছড়াচ্ছে তাতে বেশ হিমশিম খেতে হচ্ছে দমকলকর্মীদের। আমরা কাজ চালিয়ে যাচ্ছি। তবে দাবানলের মতো দুর্যোগ ঠেকাতে আমাদের সবাইকে সচেতন হতে হবে। তা না হলে এর চেয়েও ভয়াবহ দিন আসতে পারে।

অন্যদিকে, পুড়েই চলেছে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া। নেভাডাসহ আশপাশের বেশ কয়েকটি প্রদেশের কয়েকশো একর বনভূমি পুড়ে ছাই হয়ে গেছে। বিধ্বস্ত হয়েছে ঘরবাড়ি, রাস্তাঘাট। বিদ্যুৎ বিচ্ছিন্ন থাকায় বিপাকে সেখানকার জনজীবন। হাজার হাজার বাসিন্দাকে এর মধ্যেই অন্যত্র সরিয়ে নেওয়া হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গ্রিস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ