Inqilab Logo

বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাংলাদেশ থেকে বছরে ৪ হাজার কৃষি কর্মী নেবে গ্রিস

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ জুলাই, ২০২২, ১১:১৫ এএম

চলতি বছরের ফেব্রুয়ারিতে কর্মী প্রেরণের ক্ষেত্রে গ্রিসের সঙ্গে একটি সমঝোতা চুক্তি করে বাংলাদেশ। চুক্তিটির অনুমোদন দিয়েছে গ্রিসের পার্লামেন্ট। এ চুক্তির আওতায় প্রতি বছর বাংলাদেশ থেকে ৪ হাজার কৃষি কর্মী নেবে দেশটি। গতকাল শুক্রবার (২২ জুলাই) দিবাগত রাতে গণমাধ্যমে পাঠানো এক ক্ষুদে বার্তায় এ তথ্য জানান পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

ড. মোমেন বলেন, গ্রিসের পার্লামেন্ট আমাদের স্বাক্ষরিত এমওইউ অনুমোদন করেছে। এই সংসদীয় অনুমোদনের মাধ্যমে শিগগিরই আইনি কাঠামো বাস্তবায়নের প্রক্রিয়া শুরু হবে বলে আশা করা হচ্ছে।
পররাষ্ট্রমন্ত্রী জানান, আমাদের ১৫ থেকে ১৮ হাজার লোককে ভিসা দেবে তারা। এই কাঠামোর আওতায় প্রতি বছর বাংলাদেশ থেকে ৪ হাজার নতুন কৃষি শ্রমিক নেবে তারা।
গ্রিসের অভিবাসন ও শরণার্থী বিষয়ক মন্ত্রী নোতিস মিতারাচিরের বরাত দিয়ে জার্মান গণমাধ্যম ডয়েচে ভেলের এক প্রতিবেদনে বলা হয়, চুক্তি অনুযায়ী গ্রিস সরকার প্রতি বছর কৃষিখাতে চার হাজার মৌসুমি কাজের ভিসা দেবে। আগামী পাঁচ বছরে সর্বমোট ১৫ হাজার বাংলাদেশিকে এই ভিসা দেওয়া হবে। তারা বছরে নয় মাস গ্রিসে বসবাস ও কাজের সুযোগ পাবেন।
কৃষিখাতে ভিসা পাওয়া প্রত্যেক ব্যক্তিকে নয় মাস পর বাংলাদেশে ফেরত যেতে হবে, যা নিশ্চিত করার জন্য বাংলাদেশ সরকার দায়বদ্ধ থাকবে। একজন ব্যক্তি এভাবে বছরে নয় মাস করে সর্বোচ্চ পাঁচ বছর গ্রিসে বৈধ অভিবাসী হিসেবে কাজ করতে পারবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গ্রিস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ