Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সিআরবিতে হাসপাতাল রুখে দেয়া হবে

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৬ আগস্ট, ২০২১, ১২:০৫ এএম

নগরীর প্রাকৃতিক শোভামন্ডিত সিআরবিতে হাসপাতাল নির্মাণের বিরুদ্ধে প্রতিবাদী নানা কর্মসূচি অব্যাহত আছে। প্রাণ-প্রকৃতি ধ্বংসের অপচেষ্টা রুখে দিতে নারী সমাজের প্রতি আহŸান জানিয়েছেন মহানগর মহিলা আওয়ামী লীগের সভানেত্রী চট্টলবীর মরহুম এবিএম মহিউদ্দিন চৌধুরীর স্ত্রী বেগম হাসিনা মহিউদ্দিন। হেরিটেজ জোনে হাসপাতাল নির্মাণ বন্ধের দাবিতে সপ্তাহব্যাপী কর্মসূচি দিয়েছে সিআরবি রক্ষা মঞ্চ। চট্টগ্রামের ফুসফুস সিআরবি সুক্ষার দাবিতে গতকাল বৃহস্পতিবারও বিভিন্ন সংগঠন মানববন্ধন, প্রতিবাদী অবস্থান কর্মসূচি পালন করে। হাসপাতাল নির্র্মাণ বন্ধের দাবিতে প্রকল্প এলাকায় প্রতিবাদী সাইন বোর্ড লাগিয়েছে চট্টগ্রামের সাংস্কৃতিক কর্মীরা।

হাসপাতাল প্রকল্প বাতিলের জোর দাবি জানিয়ে এক বিবৃতিতে হাসিনা মহিউদ্দিন বলেন, সরকারি প্রজ্ঞাপন অনুযায়ী সিআরবি হেরিটেজ জোন হিসেবে স্বীকৃত এবং সংরক্ষিত। সেখানে হাসপাতাল কিংবা অন্য কোনো ধরণের স্থাপনা নির্মাণ না করার দাবি জানাচ্ছি। সরকারকে বিভ্রান্ত করা হয়েছে অভিযোগ করে হাসিনা মহিউদ্দিন বলেন, মহল বিশেষ ভুল তথ্য দিয়ে সরকারকে প্রভাবিত করেছে। চট্টগ্রাম নগরীতে সরকারি সংস্থার অব্যবহৃত অনেক জায়গা আছে। এরপরও নান্দনিক সৌন্দর্যমন্ডিত সিআরবিতে হাসপাতাল নির্মাণের উদ্যোগ চট্টগ্রামবাসীর মধ্যে অস্বস্থি ও ক্ষোভ তৈরি করেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রকৃতিপ্রেমী উল্লেখ করে তিনি বলেন, পরিবেশ ও প্রকৃতি সুরক্ষায় তিনি আন্তর্জাতিকভাবে প্রশংসিত। এই সুনাম কিছুতেই মøান হতে দিতে পারি না। আমরা লক্ষ্য করছি সরকার ও প্রধানমন্ত্রীর ভাবমর্যদা ক্ষুণœ করার জন্য একটি স্বার্থান্বেষী গোষ্ঠী অপতৎপরতা চালাচ্ছে। এই অপচেষ্টা রুখে দিতে হবে।

এদিকে সিআরবি রক্ষা মঞ্চ আজ শুক্রবার মানববন্ধন, ৮আগস্ট হাসপাতাল নির্মাণকারী ইউনাইটেডকে লাল কার্ড প্রদর্শন, ৯ আগস্ট সাইকেল র‌্যালি, ১০ আগস্ট সাংস্কৃতিক প্রতিবাদ, ১১ আগস্ট বিক্ষোভ মিছিল ও প্রতিদিন বিকালে সিআরবিতে প্রতিবাদী অবস্থান কর্মসূচী ঘোষণা করেছে। বুধবার রাতে পলোগ্রাউন্ডস্থ রেল সুহৃদ পরিবার কার্যালয়ে অনুষ্ঠিত সভায় এসব কর্মসূচি ঘোষণা করা হয়। এতে সভাপতিত্ব করেন মঞ্চের সমন্বয়ক বীর মুক্তিযোদ্ধা ও মুক্তিযুদ্ধ গবেষক ডা. মাহফুজুর রহমান। সভায় গণমুক্তি ইউনিয়ন জেলা সভাপতি মুক্তিযোদ্ধা রাজা মিঞা, রেল সুহৃদ পরিবার সভাপতি রিজওয়ানুর রহমান খান, চট্টগ্রাম করদাতা সুরক্ষা পরিষদের সাধারণ সম্পাদক অধ্যাপক মো. আমির উদ্দিন, গণসংহতি আন্দোলনের হাসান মারুফ রুমী, অ্যাডভোকেট আমির আব্বাস তাপু বক্তব্য রাখেন

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিআরবি

৩০ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ