Inqilab Logo

সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জম্মু ও কাশ্মীরের নিপীড়িত জনগণের প্রতি পাকিস্তানের সমর্থন পুনর্ব্যক্ত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ আগস্ট, ২০২১, ৮:৩০ পিএম

ভারত কতৃক অবৈধভাবে অধিকৃত জম্মু ও কাশ্মীরের (আইআইওজেকে) নিপীড়িত জনগণের প্রতি একাত্মতা প্রকাশ করতে ঢাকায় পাকিস্তান হাইকমিশন আজ "ইউম-ই-ইস্তেহসাল" পালন করার জন্য একটি ভার্চুয়াল ইভেন্টের আয়োজন করেছে। পাকিস্তান কমিউনিটির সদস্যদের পাশাপাশি গণমাধ্যমের প্রতিনিধিরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

হাইকমিশনের এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, পাকিস্তানের প্রেসিডেন্ট ড. আরিফ আলভী, প্রধানমন্ত্রী ইমরান খান এবং পররাষ্ট্রমন্ত্রী মখদুম শাহ মাহমুদ কুরেশির বিশেষ বার্তা এতে পড়ে শোনানো হয়। বার্তায় পাকিস্তানের প্রেসিডেন্ট এবং প্রধানমন্ত্রী আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান পুনর্ব্যক্ত করে বলেন যে, ভারতের অবৈধ অধিকৃত জম্মু ও কাশ্মীরের (আইআইওজেকে) জনগণের বিরুদ্ধে দেশটির অবৈধ পদক্ষেপ এবং অপরাধের জন্য ভারতকে জবাবদিহি করতে হবে। তারা বলেন, অধিকৃত কাশ্মীরি জনগণ তাদের স্ব-সিদ্ধান্তের অধিকার ফিরে পেতে হবে।

পররাষ্ট্রমন্ত্রী তার বার্তায় আইআইওজেকে এর জনগণের সাথে একাত্মতা প্রকাশ করে বলেন, জম্মু ও কাশ্মীরের প্রতি পাকিস্তানের দৃঢ় সমর্থন ততদিন অব্যাহত থাকবে, যতদিন কাশ্মীরের জনগণ স্বাধীন ও নিরপেক্ষভাবে ভোটের এবং সিদ্ধান্ত গ্রহণের অধিকার না পাবে, এবং জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রাসঙ্গিক রেজুলেশন অনুযায়ী তাদের অধিকার না পাবে। এক ভিডিও বার্তায়, আজাদ জম্মু ও কাশ্মীরের প্রেসিডেন্ট সরদার মাসুদ খান আইআইওজেকে-র জনসংখ্যাতাত্ত্বিক কাঠামো পরিবর্তনের ভারতীয় পরিকল্পনার বিষয়ে উদ্বেগ প্রকাশ করেন এবং আইআইওজেকে-তে ভারতীয় পদক্ষেপের বিরুদ্ধে আওয়াজ তোলার জন্য বাংলাদেশের জনগণকে ধন্যবাদ জানান।

সর্বদলীয় হুররিয়াত সম্মেলনের আহ্বায়ক সৈয়দ ফয়েজ নকশবন্দী ভারতীয় দখলদার বাহিনী কর্তৃক কাশ্মীরীদের বিরুদ্ধে সংঘটিত চরম ও নিয়মিত মানবাধিকার লঙ্ঘনের বিষয়ে মিটিংয়ে সবাইকে অবহিত করে। সৈয়দ ফয়েজ নকশব্বদি জানান যে, বড় ধরনের নিপীড়ন সত্ত্বেও, আইআইওজেকে-এর জনগণ পাশবিক বিদেশী দখলদারির বিরুদ্ধে তাদের সংগ্রামে অবিচল রয়েছে। হাই কমিশনার ইমরান আহমেদ সিদ্দিকী তার বক্তব্যে পাকিস্তানি নেতৃত্বের বার্তা পুনর্ব্যক্ত করেন এবং আইআইওজেকে-র জনগণের প্রতি পাকিস্তানের স্থায়ী সমর্থন এবং তাদের ন্যায়সঙ্গত সংগ্রামে সমর্থনের কথা প্রকাশ করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ