Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ভাড়া দেওয়া হচ্ছে পাকিস্তান প্রধানমন্ত্রীর বাসভবন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৫ আগস্ট, ২০২১, ৩:৩৪ পিএম

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরানের খানের জন্য বরাদ্দ দেয়া সরকারি বাসভবন বাজার দরে ভাড়া দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে দেশটির প্রশাসন। আর্থিক সংকট মেটাতেই এমন বড় সিদ্ধান্ত নিয়েছে দেশটির সরকার। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ভারতীয় গণমাধ্যম এনডিটিভি।
করোনা পরিস্থিতির কারণে ২০২১ সালে প্রবল অর্থসংকটে ভুগছে পাকিস্তান। এই কারণে গত মঙ্গলবার সে দেশের সরকারের তরফে সিদ্ধান্ত নেওয়া হয় যে শিক্ষা, বিয়ে, ফ্যাশন-সহ নানান অনুষ্ঠানের জন্য এবার প্রধানমন্ত্রীর বাসভবন ভাড়া দেওয়া হবে। এরই সঙ্গে প্রধানমন্ত্রীর বাসভবনের ঐতিহ্য যাতে নষ্ট না হয়, সেদিকেও খেয়াল রাখার কড়াকড়ি নির্দেশ দেওয়া হয়েছে।
এর আগে ইমরানের বাসভবনকে বিশ্ববিদ্যালয় করার পরিকল্পনা করা হয়। কিন্তু সেই পরিকল্পনা আপাতত স্থগিত। এখন উপার্জনের তাগিদে বিয়ে-সহ নানান অনুষ্ঠানের জন্য ভাড়া দেওয়া হবে প্রধানমন্ত্রীর বাসভবন। অন্যদিকে, অনুষ্ঠানের কারণে প্রধানমন্ত্রীর বাসভবনের ঐতিহ্য যাতে কোনওভাবেই নষ্ট না হয়, সেজন্য দুটি পৃথক কমিটি গঠন করা হয়েছে বলেও জানা গিয়েছে।
জানা যায়, ২০১৯ সালে ইমরান খান তার সরকারি বাসভবনটি ছেড়ে দেন। সে সময় পাকিস্তান প্রশাসন প্রধানমন্ত্রীর বাসভবনটি একটি বিশ্ববিদ্যালয়ে রূপান্তরিত করার প্রস্তাব করেছিল। এরপরেই তা ছাড়ার সিদ্ধান্ত নেন ইমরান।
তবে, আপাতত বর্তমান আর্থিক সংকট মেটাতে আবাসন ভাড়া দেয়ার পথেই হাঁটছে প্রশাসন। পাকিস্তানের স্থানীয় গণমাধ্যম জানায়, ইসলামাবাদের রেড জোনে অবস্থিত প্রধানমন্ত্রীর বাসভবনটি এবার থেকে সাংস্কৃতিক, ফ্যাশন, শিক্ষা সংক্রান্ত এবং অন্য অনুষ্ঠানের জন্য ভাড়া দেওয়া হবে।
এজন্য দুটি কমিটিও তৈরি করা হয়েছে। যারা মূলত বাসভবনটি ভাড়া সংক্রান্ত সব বিষয় খতিয়ে দেখবে এবং নিয়মশৃঙ্খলা বজায় রাখবে। কিভাবে প্রধানমন্ত্রীর বাসভবনের ভাড়া থেকে অর্থ সংগ্রহ করা সম্ভব, তা নিয়ে ক্যাবিনেট বৈঠকে আলোচনাও হবে বলে জানা গেছে।
জানা যায়, বাসভবনটির অডিটোরিয়াম, দুটি অতিথিশালা, বাগানের অংশটি ভাড়ার জন্য প্রস্তুত করা হচ্ছে। আন্তর্জাতিক মানের সেমিনারের জন্যও সাজানো হয়েছে অডিটোরিয়াম। উল্লেখ্য, অর্থাভাব মেটাতেই প্রশাসনের এই সিদ্ধান্ত বলে মনে করা হচ্ছে। বহুদিন ধরেই ইমরান খান প্রধানমন্ত্রীর বাসভবন ব্যবহার করেন না। তিনি থাকেন বানী গালার নিজ বাসভবনে। সূত্র : এনডিটিভি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ