Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

সর্বনাশ ডেকে আনতে পারে এই আইন : রিয়াদ

প্রকাশের সময় : ১ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

কংগ্রেস ও সিনেটে নাইন ইলেভেন বিল পাস ভুল সিদ্ধান্ত : ওবামার ক্ষুব্ধ প্রতিক্রিয়া
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের পার্লামেন্টে পাস হওয়া নাইন-ইলেভেন আইনটি সর্বনাশা পরিণতি ডেকে আনবে বলে হুঁশিয়ার করেছে সউদি আরব। সউদি পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্রকে উদ্ধৃত করে ফরাসি বার্তা সংস্থা খবরটি নিশ্চিত করেছে।
মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার ভেটোকে উপেক্ষা করে যুক্তরাষ্ট্রের সিনেট ও কংগ্রেসে বিলটি পাস হওয়ার পর এমন প্রতিক্রিয়া জানালো সউদি সরকার। কেননা, ২০০১ সালে যুক্তরাষ্ট্রে চালানো ভয়াবহ সন্ত্রাসী হামলায় ক্ষতিগ্রস্তদের সউদি আরবের বিরুদ্ধে মামলা করার সুযোগ রেখেই নাইন-ইলেভেন বিলটি তৈরি করা হয়েছে। অপরদিকে এক সাক্ষাৎকারে প্রেসিডেন্ট বারাক ওবামা প্রথমবারের মতো তার ভেটোর বিরুদ্ধে দেশটির কংগ্রেস ও সিনেটের ভোট দেয়াকে একটি ভুল সিদ্ধান্ত অ্যাখ্যায়িত করেছেন। কংগ্রেসের ভোটকে একটি রাজনৈতিক ভোট হিসেবে অ্যাখ্যা দিয়ে তিনি বলেন, এই বিল একটি বিপজ্জনক নজির স্থাপন করবে, যা বিশ্বজুড়ে যুক্তরাষ্ট্রের সেনা ও স্বার্থকে ঝুঁকির মুখে ফেলতে পারে। এমনকি তা বিশ্বের নানা প্রান্তের অধিবাসীকে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে মামলা করারও সুযোগ করে দেবে।
কংগ্রেসের দুই কক্ষেই নাইন-ইলেভেন বিলটি পাস হয়েছে। দুই কক্ষেই ওবামার ভেটো উপেক্ষা করার মতো ব্যাপক সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে। উল্লেখ্য, প্রায় দুই মাস আগে ৯/১১ হামলা নিয়ে ২৮ পাতার একটি প্রতিবেদন প্রকাশ করে যুক্তরাষ্ট্র। প্রতিবেদনে দাবি করা হয়, ২০০১ সালে বিমান ছিনতাই করে চালানো ৯/১১ হামলায় ১৯ জন হামলাকারী সউদি আরবের নাগরিক।
৯/১১ হামলার ঘটনায় সউদি সংশ্লিষ্টতার আলামত পাওয়ার পর থেকেই যুক্তরাষ্ট্রের অভ্যন্তরে সংঘটিত জঙ্গি তৎপরতায় ভিন্ন কোনও দেশের নাগরিকের সংশ্লিষ্টতা আইনগতভাবে মোকাবেলার কথা ভাবতে শুরু করে মার্কিন প্রশাসন। এবারের ৯/১১ বার্ষিকীর দিনেই জাস্টিস এগেইনস্ট স্পন্সরস অব টেররিজম অ্যাক্ট নামে এ সংক্রান্ত একটি বিল মার্কিন সিনেটে মৌখিক অনুমোদন পায়। তবে তখনই মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা জানিয়ে দিয়েছিলেন, এই বিলে তিনি ভেটো দেবেন। কথামতো তিনি ওই বিলে ভেটো দিলেও গত বুধবার মার্কিন পার্লামেন্টের দুই কক্ষেই সেই ভেটোর বিপরীতে রায় আসে। একই দিন সিনেটে ৯৭-১ ভোটে ও কংগ্রেসে ৩৩৮-৭৪ ভোটে বিলটি পাস হয়। আর তাতে করে বিলটি আইনে পরিণত হতে আর কোনও বাধা থাকলো না। তবে মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্রের ঘনিষ্ঠ মিত্র সউদি আরব ৯/১১ হামলায় জড়িত থাকার বিষয়টি অস্বীকার করার পাশাপাশি বিলটির প্রবল বিরোধিতা করে আসছে।
বিলটি পাস হওয়ার পর গত বৃহস্পতিবার সউদি আরব ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানায়। সউদি পররাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্রকে উদ্ধৃত করে খবরে বলা হয়, নাইন-ইলেভেন বিলের সর্বনাশা ও বিপজ্জনক পরিণতি ঠেকাতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার আহ্বান জানিয়ে মার্কিন কংগ্রেসকে হুঁশিয়ার করেছে সউদি আরব। সউদি প্রেস এজেন্সির খবরে সউদি আরবের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্রকে উদ্ধৃত করে করে বলা হয়, আইনটি বিশাল উদ্বেগের বিষয়। ওই মুখপাত্র বলেন, এ আইন রাষ্ট্রগুলোর অনাক্রম্য ব্যবস্থাকে দুর্বল করবে এবং যুক্তরাষ্ট্রসহ সব দেশের জন্য নেতিবাচক প্রভাব তৈরি করবে।
সউদি আরবের পারস্য উপসাগরীয় মিত্র দেশগুলোও রিয়াদের পাশে দাঁড়িয়ে নাইন-ইলেভেন আইনের সমালোচনা করেছে। উপসাগরীয় দেশগুলোর জোট জিসিসি মনে করে এটি দেশগুলোর সার্বভৌমত্বের জন্য হুমকি। কেননা, নাইন ইলেভেন আইন অনুযায়ী, যুক্তরাষ্ট্রের মাটিতে সন্ত্রাসী হামলার সঙ্গে বিদেশের কোনও সরকারের কোন না কোন রকমের সংশ্লিষ্টতা থাকে তখন সেসব সরকারের বিরুদ্ধে মার্কিন ফেডারেল আদালতে মামলা করে ক্ষতিপূরণ দাবি করা যাবে। ওবামার ভেটো উপেক্ষা করে সিনেট ও কংগ্রেসে বিলটি পাস হওয়ার প্রতিক্রিয়ায় হোয়াইট হাউসের পক্ষ থেকে ঘটনাটিকে বিব্রতকর বলে আখ্যায়িত করা হয়েছে। ভেটো দেওয়ার পর এক বিবৃতিতে ওবামা বলেছিলেন, এই বিলটি যুক্তরাষ্ট্রের জাতীয় স্বার্থের জন্য ক্ষতিকর। এ বিল পাস হলে যুক্তরাষ্ট্র বা সশস্ত্র গ্রুপের কর্মকা-, প্রশিক্ষণ ও সমর্থনের জন্য আমেরিকান কর্মকর্তাদের বিরুদ্ধে মামলা দায়ের করা হতে পারে।
বিবৃতিতে ওবামা বলেন, যদি এই মামলাকারীদের কেউ অন্য দেশের নিজস্ব আইনে দেশটির আদালতে মামলায় জয়ী হন তাহলে দেশটি যুক্তরাষ্ট্রের সম্পত্তি আটকে দিতে পারে। যা যুক্তরাষ্ট্রের আর্থিক খাতের জন্য ভয়াবহ প্রতিক্রিয়া ডেকে আনতে পারে। নিউ ইয়র্কের ডেমোক্রেটিক দলের সিনেটর চাক শুমার বলেন, হোয়াইট হাউস ও নির্বাহীরা কূটনৈতিক বিবেচনায় আগ্রহী। কিন্তু আমরা পরিবার (৯/১১ হামলার শিকার) ও ন্যায়বিচারে আগ্রহী। সিএনএন, এএফপি, এনডিটিভি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সর্বনাশ ডেকে আনতে পারে এই আইন : রিয়াদ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ