Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

প্লেয়ার্স ড্রাফটের আনুষ্ঠানিকতা আজ

প্রকাশের সময় : ৩০ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : বাংলাদেশ প্রিমিয়ার লীগ (বিপিএল)-এর প্রথম দুই আসরে লটারীতে ক্রিকেটার কেনায় লটারীকে ঘিরে ছড়িয়েছে আকর্ষণ। তৃতীয় আসরে এসে প্লেয়ার্স ড্রাফটে ক্রিকেটারদের ক্যাটাগরী অনুযায়ী দর নির্ধারনে সেই আকর্ষণে পড়েছে ভাটা। প্লেয়ার্স ড্রাফট অনুষ্ঠানে আকর্ষণ ছিল মূলত: আইকনদের ঘিরেই। তবে আগামী ৪ নভেম্বর থেকে অনুষ্ঠেয় চতুর্থ সংস্করণের জন্য আজ সন্ধ্যা সাড়ে ৬টায় প্লেয়ার্স ড্রাফট অনুষ্ঠানকে ঘিরে থাকছে না সেই আকর্ষণ। প্লেয়ার্স ড্রাফটে আজ ১৪৪ জন স্থানীয় ক্রিকেটার এবং ১৭০ জন বিদেশী ক্রিকেটার উঠছেন। স্থানীয় ‘এ’ গ্রেডের ক্রিকেটারদের সম্মানী আগের মতো সেই ২৫ লাখ, ‘বি’ গ্রেডে ১৮ লাখ, ‘সি’ গ্রেডে ১২ লাখ এবং ‘ডি’ গ্রেডে ৫ লাখ নির্ধারিত আছে। বিদেশী ক্রিকেটারদের মধ্যে ‘এ’ গ্রেডের সম্মানী ধার্য হয়েছে ৭০ হাজার ডলার, ‘বি’ গ্রেডে ৫০ হাজার, ‘সি’ গ্রেডে ৪০ হাজার এবং ‘ডি’ গ্রেডে ৩০ হাজার ডলর। প্লেয়ার্স ড্রাফট অনুষ্ঠান চ্যানেল নাইন সরাসরি স¤প্রচার করবে। বিসিবির সহ-সভাপতি মাহবুব আনাম কমিশনার হিসেবে প্লেয়ার্স ড্রাফট পরিচালনা করবেন।
প্লেয়ার্স ড্রাফটের আগেই ইতোমধ্যে ৭ ফ্রাঞ্চাইজি দলে ভিড়িয়েছেন ৭ আইকনকে। সাকিব ঢাকাতে, মুশফিক রবিশালে, তামিম ইকবাল চিটাগংয়ে, মাহমুদউল্লাহ খুলনায়, মাশরাফি কুমিল্লায়, সাব্বির রাজশাহী, সৌম্য সরকারের ঠিকানা এবার রংপুর। পুরোনো ৫ ফ্রাঞ্চাইজি আইকনের বাইরে দু’জন করে পছন্দের ক্রিকেটার রেখে দিয়ে তা জানিয়ে দিয়েছে বিপিএল গভর্নিং কাউন্সিলকে। ঢাকায় থেকে গেছেন মোসাদ্দেক হোসেন সৈকত ও নাসির হোসেন,চট্টগ্রামে তাসকিনও এনামুল হক বিজয়, রংপুরে আরাফাত সানিও মোহাম্মদ মিঠুন, কুমিল্লায় ইমরুল কায়েসও লিটন দাস, বরিশালে আল আমিন হোসেনও তাইজুল ইসলামকে এবারো যাবে দেখা। এদিকে প্লেয়ার্স ড্রাফটের আগেই ৭টি ফ্রাঞ্জাইজি নিয়ে ফেলেছে ইতোমধ্যে ৩৮ বিদেশী ক্রিকেটারকে। খুলনা টাইটানস দলে ভিড়িয়েছে ওয়েস্ট ইন্ডিজের নিকোলাস পুরান, কেভন কুপার, ইংল্যান্ডের রিকি ওয়াসেলস বিনি হাওয়েল ও পকিস্তানের মোহাম্মদ আজগরকে। বরিশাল বুলসে’র একমাত্র বিদেশী শ্রীলংকার দিলশান মুনাবিরা। চিটাগাং ভাইকিংস পেয়ে গেছে ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইলও ডোয়াইন স্মিথ, পাকিস্তানের শোয়েব মালিক, শ্রীলংকার চতুরঙ্গ ডি সিলভা, আফগানিস্তানের মোহাম্মদ নবীকে। কুমিল্লা ভিক্টোরিয়ান্সে এবার দেখা যাবে পাকিস্তানের সোহেল তানভীর, ইমাদ ওয়াসিম, আশহার জাইদি, শ্রীলংকার নুয়ান কুলাসেকেরা ও তিসারা পেরেরা, ঢাকা ডায়নামাইটসে শ্রীলংকার কুমারা সাঙ্গাকারা ও মাহেলা জয়াবর্ধনে, ওয়েস্ট ইন্ডিজের আন্দ্রে রাসেল ডোয়াইন ব্রাভো ও এভিন লুইস, ইংল্যান্ডের রবি বোপারাকে। রাজশাহীতে দেখা যাবে ওয়েস্ট ইন্ডিজের ড্যারেন সামি, পাকিস্তানের মোহাম্মদ সামিকে। রংপুর রাইডার্সে পাকিস্তানের শহিদ আফ্রিদি, শারজিল খান, বাবর আজম, শ্রীলংকার দাসুন সানাকা, আফগানিস্তানের মোহাম্মদ শাহজাদা, ওয়েস্ট ইন্ডিজের গ্রিডন ডারমেইন পোপ ও ইংল্যান্ডের রিচার্ড জেমস গেøসনকে।
ভারত ছাড়া সব দেশের ক্রিকেটারই খেলছেন এবারের বিপিএলে। বিশেষ করে পাকিস্তান থেকে ৪২ জন, ইংল্যান্ড থেকে ৩৮ জন ও ওয়েস্ট ইন্ডিজ থেকে ৩৫ জন ক্রিকেটারকে তালিকাভুক্ত করা হয়েছে পেয়ার্স ড্রাফটে। স্থানীয় খেলোয়াড় আছেন ১৪৪ জন। স্থানীয় খেলোয়াড়দের থেকে প্রতিটি দলকে কমপক্ষে ১০ জন রাখতেই হবে এবং কমপক্ষে তিনজন করে রাখতে হবে বিদেশি খেলোয়াড়। সর্বনিম্ন তিনজন ও সর্বোচ্চ চারজন বিদেশিকে ম্যাচে খেলাতে পারবে ফ্র্যাঞ্চাইজিগুলো।
গতবার ৬ আইকনের সম্মানী যেখানে নির্ধারিত ছিল ৩৫ লাখ টাকা, এবার সেখানে স্তরায়ন হয়েছে। সাকিবের সম্মানী নির্ধারিত হয়েছে ৫৫ লাখ, মাশরাফি, মুশফিকুর, মাহামুদুল্লাহ, তামীমের দর সেখানে ৫০ লাখ, আর সৌম্য, সাব্বিরদের জন্য ৪০ লাখ টাকা ধার্য করা হয়েছে।



 

Show all comments
  • আশিক ৩০ সেপ্টেম্বর, ২০১৬, ১১:১৭ এএম says : 0
    এবার চ্যাম্পিয়ান হবে রবিশাল
    Total Reply(0) Reply
  • জুবায়ের ৩০ সেপ্টেম্বর, ২০১৬, ১১:১৮ এএম says : 0
    দেশি খেলোয়ারদেরকে বেশি প্রাধান্য দেয়া হোক
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্লেয়ার্স ড্রাফটের আনুষ্ঠানিকতা আজ
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ