Inqilab Logo

মঙ্গলবার, ০৯ জুলাই ২০২৪, ২৫ আষাঢ় ১৪৩১, ০২ মুহাররম ১৪৪৬ হিজরী

সউদীআরবে গুহা থেকে হাজার হাজার মানুষ ও প্রাণীর হাড়গোড় উদ্ধার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ আগস্ট, ২০২১, ৩:১১ পিএম

সউদী আরবের উত্তর-পশ্চিমাঞ্চলে অবস্থিত একটি গুহা থেকে হাজার হাজার প্রাণী ও মানুষের হাড়গোড় উদ্ধার করেছেন বিজ্ঞানীরা। এসব হাড়গোড় প্রায় সাত হাজার বছর পূর্বে হায়েরারার ওই গুহায় জড়ো করা হয়েছে বলে ধারণা করা হচ্ছে। আল আরাবিয়া

বিজ্ঞানীরা গবেষণা পত্রে জানান, উম্ম জিরসান এলাকায় দেড় কিলোমিটার দীর্ঘ ওই গুহায় ইঁদুর, ঘোড়া, উটসহ বিভিন্ন গবাদি পশু এমনকি মানুষের হাড়ও পাওয়া গেছে।
জানা যায়, গুহাটি মূলত একটি প্রাকৃতিক সুরঙ্গ। একসময় সেখান দিয়ে লাভা প্রবাহিত হতো।
সউদী আরবের উম্ম জিরসানের মতো এলাকায় যেখানে সহজেই হাড়গোড় নষ্ট হয়ে যায়, সেখানে কীভাবে এগুলো টিকে আছে তা নতুন এক বিস্ময়ের সৃষ্টি করেছে। এই আবিষ্কার গবেষণার নতুন দিগন্ত খুলে দিয়েছে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। সূত্র : আল আরাবিয়া



 

Show all comments
  • আবুল কালাম আজাদ ২ আগস্ট, ২০২১, ৪:৩৪ পিএম says : 0
    আল্লাহ যা রাখবেন তা-নষ্ট করার ক্ষমতা কারোর নাই, আল্লাহর নিদর্শন ফেরাউনের লাশ আজও পৃথিবীতে বৃদ্ধ মান, আল্লাহ ভীরুরাই আল্লাহুর নিদর্শন গুলো বিশ্বাস করেন, আর বিধর্মী মোনাফেকরাই আল্লাহুর নিদর্শন কে প্রাকৃতিক বলে!!
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ