Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিশ্ব প্রকৃতি সংরক্ষণ দিবস আজ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ জুলাই, ২০২১, ১২:০২ এএম

আজ ২৮ জুলাই বিশ্ব প্রকৃতি সংরক্ষণ দিবস। বাংলাদেশের প্রেক্ষাপটে এ দিবসটি খুবই গুরুত্বপূর্ণ। প্রকৃতি সংরক্ষণ হলো আল্লাহ প্রদত্ত স্বাভাবিক ও নৈসর্গীক বস্তু সংরক্ষণ। প্রতিটি মানুষ নিজ ও পরিবারের উন্নয়নের জন্য দিন-রাত আপ্রাণ চেষ্টা করে থাকেন। উন্নয়নের যত উপাদান-উপকরণ যেমনÑ জীবগত, মানবগত, আলো, পানি, বাতাস, গাছ-পালা, পাহাড়, তরুলতা সবই প্রকৃতির দান। মানুষ জাতি যদি এই প্রকৃতির সাথে বিরুপ আচরণ করে তার ফলাফল অবশ্যই ভালো হবে না। আল্লাহর দান এই সবুজ প্রকৃতি না থাকলে মানুষের অস্তিত্ব বিলীন হয়ে যেত। অবারিত ফসলের মাঠ আর বৈচিত্র্যময় বনাঞ্চল, বৃক্ষের সজিবতা, সবুজ-শ্যামলে পূর্ণ আমাদের বাংলাদেশ। এ রকম প্রকৃতি পরিবেশের নিবিড় বন্ধনেই গড়ে উঠে মানব সভ্যতা। গাছ-পালা, ফল-মূল, পাখির মিষ্টি সুরের গান, আকাশ থেকে ঝড়ে পড়া বৃষ্টি, মাঠভরা সোনালী ফসল, পাহাড়, আলো-বাতাসসহ আল্লাহর সৃষ্টি সবই প্রাকৃতিক সম্পদ। আল্লাহ পরিবেশের ভারসাম্য রক্ষায় এসব সৃষ্টি করেছেন।

গাছ-পালা, বন-জঙ্গল, তরুলতা, উদ্ভিদ মানুষের জীবনের সাথে অঙ্গাঙ্গীভাবে জড়িত। এগুলো ছাড়া মানুষের জীবন কল্পনাও করা যায় না। প্রাণিক‚ল অক্সিজেন ছাড়া বাঁচতে পারে না আর এই অক্সিজেনের পুরোটাই আসে গাছ-পালা থেকে। দিনদিন মানুষের জীবন যাত্রার মান পরিবর্তন হচ্ছে, সেই সাথে বাড়ছে নানামুখী চাহিদা। শিল্প কলকারখানা নির্মাণ, রাস্তা-ঘাট নির্মাণ, উচু উচু দালান-কোঠা ক্রমবর্ধমান নগরায়ন আমাদের সবুজ প্রকৃতিকে প্রায় অমøান করে দিয়েছে। আপাত দৃষ্টিতে লাভজনক মনে হলেও বিদেশী আগ্রাসনের কারণে বনাঞ্চলের পরিমাণ কমে যাচ্ছে। পাশাপাশি এদেশের পরিবেশকে ভারসাম্যহীনতার দিকে ঠেলে দিচ্ছে। বনাঞ্চল কমে আসার কারণে হারিয়ে ফেলছি অনেক জাতের পাখি ও প্রাণি। এতে করে প্রকৃতি সংরক্ষণের উপাদান ও গুণাগুণ নষ্ট হয়ে মানুষের বসবাসের অনুপযোগী হয়ে পড়ছে। তাই আল্লাহর সৃষ্টি গাছ-পালা, পশু-পাখি, বন-জঙ্গল, পাহাড়-মাটি, পানি, আলো-বাতাসসহ সকল প্রাকৃতিক সম্পদের পরিমিত ব্যবহার ও ভবিষ্যত প্রজন্মের জন্য সংরক্ষণ আমাদের নৈতিক দায়িত্ব।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্ব প্রকৃতি সংরক্ষণ দিবস
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ