Inqilab Logo

শনিবার, ০৮ জুন ২০২৪, ২৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ০১ যিলহজ ১৪৪৫ হিজরী

রেকর্ডের ম্যাচে থাকছে মেসি?

প্রকাশের সময় : ১০ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : মৌসুমের ঠিক এই সময়ে দাঁড়িয়ে অদ্ভুতভাবে সমতা বিরাজ করছে বার্সেলোনার বর্তমান এবং সাবেক কোচ লুইস এনরিকে এবং পেপ গার্দিওলার মধ্যে। বার্সার হয়ে নিজের শততম ম্যাচে লেভান্তেকে ২-০ গোলে হারিয়ে ২০১০-১১ মৌসুমে গার্দিওলার ২৮ ম্যাচ অপরাজিত থাকার রেকর্ড ছুঁয়েছেন এনরিকে। এ সময়ে দু’জনেরই ২৩ জয়ের পাশাপাশি ড্র ৫টি ম্যাচে। গোল ব্যবধানেও প্রায় সমতা। এনরিকের ৮৬টি গোলের বিপরীতে গার্দিওলার ৮৫টি। ১০ ম্যাচে টানা জয়েও রয়েছে দু’জনের মধ্যে সমতা। আজ ভালেন্সিয়ার মাঠে কোপা দেল রে’র সেমিফাইনালের দ্বিতীয় লেগের ম্যাচটি তাই রেকর্ডের সামনে দাঁড় করিয়েছে বার্সেলোনা আর এনরিকেকে। এনরিকে অবশ্য এখানেই থামতে চান না। ‘এখনো অনেক পথ বাকি’ বলেই জানান ফিফা বর্ষসেরা এই কোচ। এসব রেকর্ড নিয়েও একদম মাথা ঘামাচ্ছেন না এনরিকে। তাঁর লক্ষ্য যে আরো বড়। ‘এটা পরিসংখ্যানের চেয়েও বেশি কিছু। আমি লক্ষ্য পূরণে আগ্রহী যেখানে মৌসুম শেষেই পৌঁছানো যাবে’Ñ জানালেন বার্সা কোচ। ৪৫ বছর বয়সি আরো যোগ করেনÑ ‘সকল প্রতিযোগিতায় আমরা খুব ভালো অবস্থানে আছি, কিন্তু এখনো অনেক পথ বাকি।’ এনরিকের লক্ষ্যটা এমন তো স্বাভাবিক। গেল বার ট্রেবল জয়ের যে স্বাদ তিনি দলকে দিয়েছেন। এবারো লক্ষটা যে একই তা আর আলাদাভাবে বলার অপেক্ষা রাখে না। লা লিগায় নিকটতম প্রতিদ্ব›দ্বী অ্যটলেটিকো মাদ্রিদের চেয়ে পরিস্কার তিন পয়েন্টে এগিয়ে তার দল, হাতে এক ম্যাচ। চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলয় তাদের প্রতিপক্ষ আর্সেনাল। আজ তার দল ভ্যালেন্সিয়ার মাঠে নামবে কোপা দেল রে’র সেমিফাইনালে। ন্যু ক্যাম্পে প্রথম লেগে ৭-০ গোলে জিতে একরকম ফাইনাল নিশ্চিত তার দলের। তা সত্তে¡ও এদিনও যে তার দল জয় ছাড়া অন্য কিছু ভাবছে না, তা তার শিষ্য জর্ডি আলবার কথাতেই স্পষ্টÑ ‘মেস্তালায় আমরা জয়ের জন্যই যাব যা আমরা সবসময় করে থাকি। প্রথম লেগের ফল খুবই সন্তোষজনক, তা সত্তে¡ও আমরা দ্বিতীয় লেগে জয়ের জন্যই খেলব, সুতরাং এটা একটা গুরুত্বপূর্ণ ম্যাচ।’
এদিকে আজকের ম্যাচকে সামনে রেখে অনুশীলনে থাকতে পারেননি লিওনেল মেসি। কারণটা হলো, কিডনিতে পাথরজনিত ব্যথা পরীক্ষা-নিরীক্ষা করা। আজ বুধবার দলের সাথে তার যোগ দেওয়ার কথা।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রেকর্ডের ম্যাচে থাকছে মেসি?

১০ ফেব্রুয়ারি, ২০১৬
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ