Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

এশিয়ার বাজারে অপরিশোধিত তেলের দাম আরো কমলো

প্রকাশের সময় : ১৯ জানুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ইরানের ওপর নতুন করে অবরোধ আরোপের পর এশিয়ার বাজারে অপরিশোধিত তেলের মূল্য কমে গেছে। গতকাল সোমবার আগামী মার্চ মাস পর্যন্ত যে অর্ডার নেয়া হয়েছে, তাতে এশিয়ার বাজারে ব্যারেল প্রতি তেল বিক্রি হয় ২৭ দশমিক ৬৭ ডলারে। ইরানের ওপর থেকে যুক্তরাষ্ট্র অবরোধ প্রত্যাহার করে তেহরানের তেল রফতানির ওপর থেকে ১২ বছরেরও বেশি সময়ের নিষেধাজ্ঞা তুলে নেয়ার পর এশিয়ার বাজারে তেলের এই মূল্য পতন ঘটলো।
নিষেধাজ্ঞা তুলে নেয়ার পর ইরান প্রতিদিন পাঁচ লাখ ব্যারেল তেল রফতানির উদ্যোগ নিয়েছিল। কিন্তু অবরোধ তুলে নেয়ার একদিন পরই তেহরানের পারমাণবিক কর্মসূচিকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্র ও পশ্চিমা বিশ্ব ইরানের ওপর ফের নিষেধাজ্ঞা আরোপ করে। ২০১৪ সালের মাঝামাঝি সময় থেকে ইরানের তেল রফতানি তিন-চতুর্থাংশ হ্রাস পায়। সর্বশেষ ২০০৩ সালের নভেম্বর মাস পর্যন্ত তেলের মূল্য ছিলো ব্যারেল প্রতি ২৮ মার্কিন ডলার, কিন্তু নতুন অবরোধের জের ধরে সোমবার তা ৪ দশমিক ৪ ভাগ কমে ২৭ দশমিক ৬৭ মার্কিন ডলারে নেমে আসে।
যুক্তরাষ্ট্রের পশ্চিম টেক্সাসে ফেব্রুয়ারি মাস পর্যন্ত যে অর্ডার নেয়া হয়েছে তা পূর্বের দামের তুলনায় ৩০ সেন্ট কম। গত ১৮ মাস ধরে এখানে তেলের মূল্য ছিল ২৯ দশমিক ১২ ডলার। যুক্তরাষ্ট্রই বিশ্ব চাহিদার অর্ধেকেরও বেশি পরিমাণ তেলের ক্রেতা। ইরানের ওপর পশ্চিমা বিশ্বের নতুন করে অবরোধের কারণে তা আবার নেমে যায়।
গত জুলাই মাসে ইরান পারমাণবিক কর্মসূচি সংক্রান্ত প্রস্তাব মেনে নেয়ার পর গত রোববার ইরানের ওপর থেকে অবরোধ তুলে নেয় যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন। কিন্তু একদিন পরই সোমবার ফের অবরোধ আরোপ করে এবং ১৬টি ইরানি কোম্পানির ওপর বিধিনিষেধ জারি করে।
সিডনির প্রধান বাজার বিশ্লেষক রিক স্পুনার বলেন, ইরান তেল রফতানি শুরু করলে সরবরাহকারীরা ক্রেতা খুঁজতে হয়রান হয়ে পড়বে। ইরান এ মুহূর্তে সবচেয়ে বড় তেল মজুদকারী দেশ। ইরানের তেলমন্ত্রী বিজার নামদার জাগানেহ বলেন, আমি মনে করি, ইরানের এখন উচিত হবে সেইসব ক্রেতা এবং বাজার খুঁজে বের করা। ইরান এখন ক্রেতাদের কাছে আকর্ষণীয় প্রস্তাব রাখতে চায়, যাতে বাজার ধরে রাখা যায়। দীর্ঘদিন বন্ধ থাকার পর এখন বাজারের অবস্থা কি, তা বোঝা মুশকিল। তবে ইরান এখন কি পরিমাণ ছাড় দিয়ে এবং কতো কম দামে তেল বিক্রি করতে রাজি, তার ওপরই নির্ভর করছে তাদের তেলের বাজার। এএফপি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এশিয়ার বাজারে অপরিশোধিত তেলের দাম আরো কমলো
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ