Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কুতুবদিয়ায় বালুর বস্তা দিয়ে জোয়ারের পানি ঠেকাতে চেষ্টা করছেন স্থানীয়রা

কক্সবাজার ব্যুরো | প্রকাশের সময় : ২৫ জুলাই, ২০২১, ৬:৩৩ পিএম

ভাঙা বেড়ীবাঁধ দিয়ে জোয়ারের পানি ঢুকে তিনদিন ধরে ডুবে আছে কুতুবদিয়ার বায়ু বিদ্যুৎ কেন্দ্রসহ তিনি কিমি এলাকা। বালুর বস্তা দিয়ে জোয়ারের পানি ঠেকাতে চেষ্টা করছেন স্থানীয়রা।

২৫ জুলাই (রোববার ) সকাল সাড়ে ১১টার দিকে বেড়ীবাঁধের উপর এসব বালুর বস্তা দিতে দেখাযায় স্থানীয় লোকজনকে।

স্থানীয় বাসিন্দা কৃষক আবুল কালাম, নুর আহমদ, শফি আলম, মোঃ হাকিম বলেন, বেড়িবাঁধ না থাকায় গত শুক্রবার-শনিবার দুইদিন পূর্ণিমার জোয়ারের পানি ঢুকে বসতভিটা ও পুকুর তলিয়ে যায়। এখন আছে ফসলি জমি এগুলো চলে গেলে না খাইয়ে মরতে হবে। তাই পানির ধাক্কা ঠেকাতে নিজেরা চেষ্টা করছি।

এব্যাপারে আলী আকবার ডেইল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা নুরুচ্ছাফা (বি.কম) বলেন, পশ্চিমে দেড় কিলোমিটার জনবসতি আর দেড় কিলোমিটার ফসলের মাঠ ও বায়ু বিদ্যুৎ কেন্দ্র। মোট তিন কিলোমিটার বেড়ীবাঁধ সম্পূর্ণ বিলীন হয়ে গেছে। বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। তাদের কোন সাড়া মেলে নি। বালুর বস্তা দিয়ে লোকালয় রক্ষার্থে নিজেরাই চেষ্টা করছি।

একইভাবে উত্তর ধু্রুং এলাকার বেড়ীবাঁধের বেশ কিছু অংশ দীর্ঘদিন ধরে সংস্কার বিহীন পড়ে আছে। এছাড়াও ইতোপূর্বে সেখানে বেড়ীবাঁধ সংস্কারে যে কাজ হয়েছেন তাতে ব্যাপক অনিয়ম হয়েছে বলেও জানা গেছে। তাই বর্ষা এলেই এই সমস্যা দেখা দেয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভাঙ্গন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ