Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

২০৩২ অলিম্পিক ব্রিসবেনে

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২২ জুলাই, ২০২১, ১১:৫০ এএম | আপডেট : ১:০১ পিএম, ২২ জুলাই, ২০২১
২০৩২ অলিম্পিকের স্বাগতিক হিসেবে ঘোষণা করা হয়েছে অস্ট্রেলিয়ান শহর ব্রিসবেনের নাম। টোকিওতে আজ আন্তর্জাতিক অলিম্পিক কমিটির (আইওসি) সভায় জানানো হয়, মেলবোর্ন ও সিডনির পর অস্ট্রেলিয়ার তৃতীয় শহর হিসেবে ২০৩২ গ্রীষ্মকালীন অলিম্পিকের স্বাগতিক হয়েছে ব্রিসবেন।
 
আইওসির আজকের সভায় ৭১/৫ ভোটে জিতে একপ্রকার বিনা প্রতিদ্বন্দ্বিতায় ২০৩২ অলিম্পিকের স্বাগতিক হয়েছে ব্রিসবেন। অবশ্য ব্রিসবেনের কাঁধেই যে বর্তাচ্ছে ২০৩২ অলিম্পিকে আয়োজনের দায়িত্ব, সেটা বোঝা গিয়েছিল গত ফেব্রুয়ারি মাসেই। কাতার, হাঙ্গেরি, জার্মানির মতো দেশকে পেছনে ফেলে অস্ট্রেলিয়াকেই প্রাধান্য দেওয়া হয়েছিল বেশি।
 
নিজের কার্যালয় থেকে ভিডিও কলে আইওসির সভায় অংশ নেন অস্ট্রেলিয়ান প্রধানমন্ত্রী স্কট মরিসন। সভায় ছিলেন কুইন্সল্যান্ডের রাজ্য প্রধান আনা পালাসযুক, ব্রিসবেনের মেয়র আদ্রিয়ান শ্রাইননার ও অস্ট্রেলিয়ান ক্রীড়ামন্ত্রী রিচার্ড কলবেক। আইওসি প্রধান টমাস বাখ স্বাগতিক হিসেবে ব্রিসবেনের নাম উচ্চারণ করতেই আতশবাজির আলোয় আলোকিত হয়ে শহরটি। ব্রিসবেনের শতাধিক নাগরিক ভিডিও কলে সংযুক্ত ছিলেন অনুষ্ঠানটিতে।
 
১৯৫৬ অলিম্পিক মেলবোর্নে ও ২০০০ সালে অলিম্পিকের স্বাগতিক হয়েছিল অস্ট্রেলিয়ান শহর সিডনি। ২০২৪ অলিম্পিক হবে ফ্রান্সের শহর প্যারিসে, ২০২৮ অলিম্পিকের স্বাগতিক যুক্তরাষ্ট্রের শহর লস অ্যাঞ্জেলস।


 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ২০৩২ অলিম্পিক
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ