Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ভারতীয় ডেল্টার প্রভাব ও টিকার সঙ্কটে বিপর্যপ্ত দক্ষিণ-পূর্ব এশিয়া : বিশ্ব স্বাস্থ‌্য সংস্থা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ জুলাই, ২০২১, ৩:৫৮ পিএম

রবিবার ইন্দোনেশিয়ার ডক্টর্স অ্যাসোসিয়েশন জানিয়েছে, ১ থেকে ১৭ জুলাই পর্যন্ত ১১৪ জন চিকিৎসক করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন। করোনা মহামারি শুরুর পর এ পর্যন্ত মোট ৫৪৫ জন চিকিৎসক মারা গেছেন। -দ্য গার্ডিয়ান

শুধু ইন্দোনেশিয়া নয়, দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ মিয়ানমার, মালয়েশিয়া, থাইল্যান্ডেও করোনার কারণে স্বাস্থ্যখাতে তীব্র সঙ্কট তৈরি হয়েছে। একদিনে পর্যাপ্ত টিকার অভাব, অন্যদিকে ছড়িয়েছে ডেল্টা ভ্যারিয়েন্ট।
থাইল্যান্ডে করোনাভাইরাসের সংক্রমণ বাড়তে থাকায় রোগীর বাড়তি চাপ সামাল দিতে ফিল্ড হাসপাতাল নির্মাণ করা হচ্ছে। মিয়ানমারে অক্সিজেন সঙ্কট দেখা দিয়েছে। অনেকেই সামাজিক যোগাযোগ মাধ্যমে অক্সিজেন ব্যবস্থা করে দেওয়ার আহ্বান জানিয়ে পোস্টি দিচ্ছেন। করোনা সংক্রমণ বেড়েছে মালয়েশিয়াতেও। হাসপাতালের মর্গ ভর্তি হয়ে যাওয়ায় শিপিং কন্টেইনার পাঠানো হচ্ছে মালয়েশিয়ার হাসপাতালগুলোতে। সূত্র-গার্ডিয়ান

মিয়ানমারের মান্দালয়ে খালি অক্সিজেন সিলিন্ডার ভর্তি করার অপেক্ষায় বসে আছেন এক ব্যক্তি দৈনিক করোনাভাইরাসের সংক্রমণে ভারত ও ব্রাজিলকে ছাড়িয়েছে ইন্দোনেশিয়া। দেশটির স্বাস্থ্যখাতে তীব্র সঙ্কট তৈরি হয়েছে। শনিবার দেশটিতে ৫১ হাজার ৯৫২ জনের করোনা শনাক্ত হয়েছে। মৃত্যু হয়েছে ১ হাজার ৯২ জনের। যা ভারত ও ব্রাজিলের দৈনিক সংক্রমণ ও মৃত্যুর চেয়েও বেশি। এক সময়ে দক্ষিণ এশিয়ার দেশ ভারত করোনা সংক্রমণ ও মৃত্যুতে শীর্ষে ছিল। তবে ব্যাপক টিকাকরণের পর দেশটির করোনা সংক্রমণ ও মৃত্যু দুটোই কমেছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ