Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ইসলামাবাদে আফগান রাষ্ট্রদূতের মেয়ে অপহরণ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৮ জুলাই, ২০২১, ৮:৪৪ এএম

পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে নিযুক্ত আফগানিস্তানের রাষ্ট্রদূত নজিবুল্লাহ আলিখিলের কন্যা সিলসিলা আলিখিলকে বাসায় ফেরার পথে অপহরণের ঘটনা ঘটেছে। অজ্ঞাত এক দল রাষ্ট্রদূতের ওই কন্যাকে অপহরণ করে কয়েক ঘণ্টা আটকে রেখে তার ওপর নির্যাতন চালায়। পরে তাকে ছেড়ে দেওয়া হয়। মেয়েটি বর্তমানে হাসপাতালে চিকিৎসাধীন। আফগান সরকারের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স শনিবার (১৭ জুলাই) এক প্রতিবেদনে এ খবর দিয়েছে।
আফগানিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, ইসলামাবাদে নিযুক্ত তাদের রাষ্ট্রদূত নজিবুল্লাহ আলিখিলের কন্যা সিলসিলা আলিখিলকে বাসায় ফেরার পথে অপহরণ করা হয়। এর পর কয়েক ঘণ্টা আটকে রেখে তাকে ‘গুরুতর নির্যাতন’ করা হয়েছে। অবশ্য এ বিষয়ে বিবৃতিতে বিস্তারিত আর কিছু বলা হয়নি।
তবে আফগান পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওই বিবৃতিতে বলা হয়েছে, সিলসিলা আলিখিল অপহরণকারীদের হাত থেকে ছাড়া পাওয়ার পর এখন হাসপাতালে চিকিৎসাধীন আছেন। এ ঘটনার সুষ্ঠু তদন্ত ও বিচার এবং পাকিস্তানে নিযুক্ত আফগান কূটনীতিকদের সুরক্ষা নিশ্চিত করার আহ্বানও জানানো হয়েছে ওই বিবৃতিতে।
এদিকে, পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, দেশটিতে অবস্থিত আফগানিস্তানের দূতাবাস তাদের জানিয়েছে যে, রাষ্ট্রদূতের কন্যা সিলসিলা আলিখিল একটি গাড়ি ভাড়া করে বাসায় ফেরার সময় লাঞ্ছিত হয়েছেন। পাকিস্তানি পুলিশ ন্যাক্কারজনক এই ঘটনার তদন্ত করছে। এছাড়া ওই রাষ্ট্রদূত ও তার পরিবারের জন্য নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।
প্রতিবেশী দেশ পাকিস্তান ও আফগানিস্তানের মধ্যে দীর্ঘদিন ধরেই শীতল সম্পর্ক বিদ্যমান। পাকিস্তান তালেবান যোদ্ধাদের নিজেদের দেশে নিরাপদ আশ্রয়ের সুযোগ দিচ্ছে বলে অভিযোগ করে আসছে কাবুল। অন্যদিকে পাকিস্তান আক্রমণ চালানোর জন্য জঙ্গিদের আফগানিস্তানের বিভিন্ন অঞ্চল ব্যবহার করতে দিচ্ছে বলে অভিযোগ করে আসছে ইসলামাবাদ। যদিও দুই দেশই পরস্পরের বিরুদ্ধে তোলা পাল্টাপাল্টি অভিযোগ অস্বীকার করে আসছে। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ