Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

গেইলকে ছাড়িয়ে দ্রুততম ১০০ ছক্কার রেকর্ড লুইসের

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৮ জুলাই, ২০২১, ১২:০০ এএম

ক্রিস গেইলকে বলা হয় টি-টোয়েন্টিতে ‘ছক্কার ফেরিওয়ালা’। এই সংস্করণে তার ছক্কাসংখ্যা সর্বোচ্চ ১০৩০। টি-টোয়েন্টির আন্তর্জাতিক ময়দানে গেইল ছক্কাসংখ্যায় তিনে (১১৯) থাকলেও এত দিন একটি জায়গায় ছিলেন অবিসংবাদিত- দ্রুততম ১০০ ছক্কা। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সবচেয়ে কম ইনিংসে দ্রুততম ১০০ ছক্কা হাঁকানোর রেকর্ড এত দিন গেইলের দখলেই ছিল। ‘এত দিন’ এবং ‘ছিল’ বলতে হচ্ছে কারণ, রেকর্ডটি এখন তার দখলে নেই! সেটি দখল করে নিয়েছেন গেইলেরই উইন্ডিজ সতীর্থ এভিন লুইস।
সেন্ট লুসিয়ায় গতপরশু রাতে টি-টোয়েন্টি সিরিজের শেষ ম্যাচে অস্ট্রেলিয়াকে ১৬ রানে হারিয়ে সিরিজ ৪-১ ব্যবধানে জিতে নেয় ওয়েস্ট ইন্ডিজ। এ ম্যাচে ৩৪ বলে ৭৯ রানের ইনিংস খেলার পথে ৯টি ছক্কা মারেন ক্যারিবীয়ান ওপেনার এভিন লুইস। অষ্টম ছক্কাটি মারার পথে সবচেয়ে কম ইনিংসে দ্রুততম ১০০ ছক্কার রেকর্ডে গেইলকে পেছনে ফেলেন লুইস।
ওয়েস্ট ইন্ডিজের হয়ে ৪৩ ম্যাচে ৪২ ইনিংসে ব্যাট করা লুইসের ছক্কাসংখ্যা ১০১। গেইল ২০১৭ সালে ৪৯তম ইনিংসে এসে দ্রুততম ১০০ ছক্কার রেকর্ড গড়েছিলেন। অর্থাৎ গেইলের চেয়ে ৭ ইনিংস কম খেলেই এই রেকর্ড নিজের করে নিলেন লুইস। লুইস যে গতিতে এগোচ্ছেন, তাতে ওয়েস্ট ইন্ডিজের হয়ে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সর্বোচ্চ ছক্কার রেকর্ডটি একসময় হয়তো তার দখলেই চলে আসবে। ৪১ বছর বয়সী গেইলের সঙ্গে বয়সের দৌড়ে এগিয়ে আছেন ২৯ বছর বয়সী লুইস। এ সংস্করণে দেশের হয়ে দুজনের ছক্কার ব্যবধান মাত্র ১৮।
ওয়েস্ট ইন্ডিজ ছাড়িয়ে সব দেশ মিলিয়ে হিসেবটা করলে সর্বোচ্চ ১৪৭ ছক্কা নিয়ে শীর্ষে নিউজিল্যান্ডের মার্টিন গাপটিল, দুইয়ে থাকা রোহিত শর্মার ছক্কাসংখ্যা ১৩৩। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ন্য‚নতম ১০০ ছক্কা মারার ‘অভিজাত ক্লাবে’ খুব বেশি খেলোয়াড় নেই। সপ্তম ব্যাটসম্যান হিসেবে এ তালিকায় উঠে এলেন লুইস। বাকি তিনজন, ইংল্যান্ডের এউইন মরগান (১১৪), নিউজিল্যান্ডের কলিন মানরো (১০৭) ও অস্ট্রেলিয়ার অ্যারন ফিঞ্চ (১০৭)। তবে এ তালিকায় ওয়েস্ট ইন্ডিজ থেকে আছেন শুধু গেইল ও লুইস।
টি-টোয়েন্টিতে ন্যূনতম ১০০০ রান করা ব্যাটসম্যানদের মধ্যে লুইসের স্ট্রাইক রেটও শীর্ষে (১৬০.৪২)। অস্ট্রেলিয়ার বিপক্ষে কালকের ম্যাচের তার স্ট্রাইক রেট ছিল ২৩২.৩৫! এই সংস্করণে সাধারণত এভাবেই খেলতে স্বাচ্ছন্দ্য পান বাঁহাতি এ ব্যাটসম্যান।
অস্ট্রেলিয়ার বিপক্ষে কাল এক ইনিংসে ৯ ছক্কা মেরে গাপটিলের এক রেকর্ডেও ভাগ বসিয়েছেন লুইস। টি-টোয়েন্টিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে এক ইনিংসে গাপটিলের সঙ্গে যৌথভাবে সর্বোচ্চ ৯ ছক্কা মারার রেকর্ড এখন তারও। ২০১৮ সালে ১৬ ফেব্রুয়ারি অস্ট্রেলিয়ার বিপক্ষে এ সংস্করণে ইনিংসে ৯ ছক্কা মেরেছিলেন গাপটিল।

টি-টোয়েন্টিতে দ্রুততম ১০০ ছক্কা
ইনিংস খেলোয়াড়
৪২ এভিন লুইস
৪৯ ক্রিস গেইল
৫৭ কলিন মানরো
৭০ অ্যারন ফিঞ্চ
৭২ মার্টিন গাপটিল



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রেকর্ড লুইস
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ