Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

উজানের বর্ষণে নদ-নদীর পানি ফের বৃদ্ধির আভাস

বিশেষ প্রতিনিধি, চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৭ জুলাই, ২০২১, ১২:০৫ এএম

আবারও সক্রিয় হচ্ছে বর্ষার মৌসুমী বায়ু। প্রধান নদ-নদীসমূহের উজানের অববাহিকায় উত্তর-পূর্ব ভারতের বিভিন্ন অঞ্চলে মাঝারি থেকে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। এরফলে ভাটিতে দেশের নদ-নদীসমূহে পানি আরও বাড়তে পারে। বর্তমানে প্রধান নদ-নদী, শাখা-প্রশাখা, উপনদীগুলোতে পানি কোথাও বৃদ্ধি, কোথাও হ্রাস পাচ্ছে। কোথাও প্রায় স্থিরাবস্থায় বা অপরিবর্তিত রয়েছে।
বাংলাদেশ ও ভারতের আবহাওয়া বিভাগের তথ্য-উপাত্ত উল্লেখ করে গতকাল শুক্রবার পাউবোর বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র জানায়, আগামী ৪৮ থেকে ৭২ ঘণ্টায় দেশের উত্তরাঞ্চল, উত্তর-পূর্বাঞ্চল এবং এর সংলগ্ন ভারতের হিমালয় পাদদেশীয় পশ্চিমবঙ্গ, আসাম ও মেঘালয় প্রদেশে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস দেয়া হয়েছে। এরফলে এ সময়ে দেশের উত্তরাঞ্চলের তিস্তা, ধরলা, দুধকুমার, ব্রহ্মপুত্র এবং উত্তর-পূর্বাঞ্চলের আপার মেঘনা অববাহিকার প্রধান নদীসমূহের পানি সময়বিশেষে দ্রæত বৃদ্ধি পেতে পারে।
পাউবোর বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র জানায়, দেশের প্রধান নদ-নদীসমূহের ১০৯টি পানির সমতল পর্যবেক্ষণ স্টেশনের মধ্যে গতকাল ৪০টি পয়েন্টে পানি বৃদ্ধি ও ৬২টিতে হ্রাস পায়, ৬টি স্থানে অপরিবর্তিত থাকে। বৃহস্পতিবার নদ-নদীসমূহের ৩৪টি পয়েন্টে পানি বৃদ্ধি ও ৬৯টিতে হ্রাস পায়, পাঁচটি স্থানে অপরিবর্তিত থাকে। বুধবার ৩৪টি পয়েন্টে পানি বৃদ্ধি ও ৬৭টিতে হ্রাস, ৭টি স্থানে অপরিবর্তিত ছিল। মঙ্গলবার ৪১টি পয়েন্টে পানি বৃদ্ধি ও ৬৩টিতে হ্রাস পায়।
নদ-নদীসমূহের সর্বশেষ প্রবাহ পরিস্থিতি ও পূর্বাভাসে গতকাল পাউবো জানায়, ব্রহ্মপুত্র-যমুনা নদের পানির সমতল বৃদ্ধি পাচ্ছে। আগামী ২৪ ঘণ্টায় ব্রহ্মপুত্র নদের পানি স্থিতিশীল থাকতে পারে, অন্যদিকে যমুনা নদে পানি বৃদ্ধি অব্যাহত থাকতে পারে। গঙ্গা-পদ্মা নদীর পানি স্থিতিশীল রয়েছে। যা আগামী ২৪ ঘণ্টা অব্যাহত থাকতে পারে। কুশিয়ারা ব্যতীত উত্তর-পূর্বাঞ্চলের আপার মেঘনা অববাহিকায় নদ-নদীসমূহের পানি স্থিতিশীল রয়েছে। যা আগামী ২৪ ঘণ্টা পর্যন্ত বৃদ্ধি পেতে পারে।
এদিকে উত্তর জনপদে তিস্তা নদীর পানি গতকাল বিকালে পাউবোর সর্বশেষ তথ্য অনুযায়ী বিপদসীমার কাছাকাছি মাত্র ৮ সেন্টিমিটার নিচে প্রবাহিত হয় (৫২ দশমিক ৫২ মিটারে অবস্থান)। কাউনিয়া পয়েন্টে পানি কিছুটা বেড়ে বিপদসীমার ৩০ সে.মি. নিচে রয়েছে। তিস্তার উজানে ভারতে গজলডোবা বাঁধের পানি ছেড়ে দেয়ার কারণে ভাটিতে দেশের উত্তর জনপদে তিস্তাপাড়ের বিস্তীর্ণ চর ও নিম্নাঞ্চল ঘন ঘন প্লাবিত হচ্ছে। উজানের পানিতে তিস্তা ছাড়াও উত্তরের ধরলা, দুধকুমার, ব্রহ্মপুত্র-যমুনা অববাহিকায় এবং উত্তর-পূর্ব ও মধ্যাঞ্চল পর্যন্ত বিভিন্ন নদ-নদীর পানি বৃদ্ধি পাচ্ছে।
বৃষ্টিপাত বৃদ্ধির সম্ভাবনা
পয়লা শ্রাবণে গতকাল শুক্রবার দেশের অধিকাংশ স্থানেই হয়নি বৃষ্টিপাত। তবে আজ থেকে ক্রমেই মেঘ-বৃষ্টি-বাদলের আবহ তৈরি হতে পারে এমনটি পূর্বাভাস রয়েছে। গতকাল সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় ঢাকা, ময়মনসিংহ, রাজশাহী ও বরিশাল বিভাগে তেমন বৃষ্টিপাত হয়নি। দৃশ্যমান হয়নি শ্রাবণ মাসের আগমনের সার্থকতা। অনেক জেলায় ভ্যাপসা গরম পড়ছে। চট্টগ্রাম বিভাগের বেশিরভাগ জায়গায় হালকা থেকে মাঝারি বর্ষণ হয়েছে।
অন্যান্য বিভাগের কিছু কিছু জায়গায় বৃষ্টি ঝরেছে, তাও বিক্ষিপ্তভাবে। এ সময়ে সর্বোচ্চ বৃষ্টিপাত হয় তেঁতুলিয়ায় ৬২ মিলিমিটার। এ নিয়ে গত ৭২ ঘণ্টায় উত্তর জনপদের তেঁতুলিয়ায় ৩২৮ মি.মি. বৃষ্টিপাত হয়েছে। গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল যশোরে ৩৬.৪ এবং সর্বনিম্ন তেঁতুলিয়ায় ২৫.৫ ডিগ্রি সেলসিয়াস। ঢাকার পারদ সর্বোচ্চ ৩৪.৭ এবং সর্বনিম্ন ২৮.৬ ডিগ্রি সে.।
আজ শনিবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে আবহাওয়াবিদ মো. আবদুর রহমান খান জানান, ঢাকা, চট্টগ্রাম, বরিশাল, রংপুর, সিলেট ও ময়মনসিংহ বিভাগের অনেক জায়গায় এবং খুলনা ও রাজশাহী বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে।
সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য হ্রাস এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে। এরপরের ৫ দিনে আবহাওয়ার কিছুটা পরিবর্তনের সম্ভাবনা আছে।
মৌসুমী বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয়। তবে উত্তর বঙ্গোপসাগরে দুর্বল অবস্থায় রয়েছে।
আবহাওয়া বিভাগ জানায়, মৌসুমী বায়ুর বলয়ের একটি বর্ধিতাংশ ভারতের রাজস্থান, উত্তরপ্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের উত্তরাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগরে অবস্থান করছে।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বৃদ্ধি

২৬ ফেব্রুয়ারি, ২০২৩
১৭ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ