Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

গ্রুপ পর্বেই পাক-ভারত মহারণ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ জুলাই, ২০২১, ১২:০৫ এএম

পাকিস্তান-ভারতের মধ্যকার বৈরীতা বেশ পুরনো। রাজনৈতিক ময়দান থেকে তা আঁছড়ে পড়ে ক্রিকেট ময়দানেও। যে কারণে দুই দেশের লড়াই মানেই বাড়তি উত্তেজনা। আসন্ন ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপে আবারো মুখোমুখি হতে যাচ্ছে এই দুই চিরপ্রতিদ্ব›দ্বী। গতকাল এক সংবাদ বিজ্ঞপ্তিতে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা জানিয়েছে, অন্যবার নক আউট পর্বে একে অপরের মুখোমুখি হলেও ভারত পাকিস্তান এবার একই গ্রুপে। এই দুটি দলই থাকছে বিশ্বকাপের সুপার টুয়েলভ পর্বের ২ নম্বর গ্রুপে। দুই চিরপ্রতিদ্বন্দ্বী ছাড়াও এই গ্উপে আছে নিউজিল্যান্ড এবং আফগানিস্তান। সঙ্গে এই গ্রুপে যোগ হবে প্রথম রাউন্ডের ‘বি’ গ্রুপের চ্যাম্পিয়ন ও ‘এ’ গ্রুপের রানার্সআপ।
সবকিছু ঠিক থাকলে ২ বছর পর ক্রিকেটের ময়দানে ফের মুখোমুখি হতে চলেছে ভারত-পাকিস্তান। টি-টোয়েন্টি বিশ্বকাপের এমন প্রতিদ্ব›দ্বীতাপূর্ণ গ্রুপ ঘোষণা করতে পেরে আনন্দিত আইসিসির ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী জিওফ এলারডাইস, ‘আমরা আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২২ এর জন্য গ্রুপ ঘোষণা করতে পেরে আনন্দিত। গ্রুপগুলি এটাই প্রমাণ করছে কিছু দুর্দান্ত ম্যাচ অনুষ্ঠিত হতে যাচ্ছে। বিশ্ব মহামারির পর এটাই আমাদের প্রথম বৈশ্বিক আসর। এটা সকলকে এই সময়ে কিছুটা স্বস্তি দেবে।’
একই সময় ঘোষনা করা হয়েছে টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রাথমিক পর্বও। আর তাতে তুলনামূলক সহজ গ্রুপে পড়েছে বাংলাদেশ। ‘বি’ গ্রুপে মাহমুদউল্লাহ রিয়াদদের সঙ্গী স্কটল্যান্ড, পাপুয়া নিউগিনি ও সহ-আয়োজক ওমান। ‘এ’ গ্রুপে শ্রীলঙ্কার সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করবে আয়ারল্যান্ড, নেদারল্যান্ডস ও নামিবিয়া। এই দুই গ্রুপের শীর্ষ দুটি করে মোট চারটি দল জায়গা করে নেবে চূড়ান্ত পর্বে। যাকে বলা হচ্ছে সুপার টুয়েলভ। আগে থেকেই সেখানে স্থান করে নিয়েছে আটটি দল। চূড়ান্ত পর্বের এক নম্বর গ্রুপে রয়েছে বর্তমান চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকা। তাদের সঙ্গী হবে প্রথম রাউন্ডের ‘এ’ গ্রুপের চ্যাম্পিয়ন দল ও ‘বি’ গ্রুপের রানার্সআপ দল। দুই নম্বর গ্রুপে দুই চিরপ্রতিদ্বন্দ্বী ভারত ও পাকিস্তানের সঙ্গে থাকছে নিউজিল্যান্ড ও আফগানিস্তান। প্রথম রাউন্ড শেষে তাদের সঙ্গে যুক্ত হবে ‘বি’ গ্রুপের চ্যাম্পিয়ন দল ও ‘এ’ গ্রুপের রানার্সআপ দল। প্রাথমিক পর্বে সহজ প্রতিপক্ষ পাওয়ায় এই গ্রুপে যুক্ত হবার সম্ভাবনা রয়েছে বাংলাদেশের। এক নম্বর গ্রুপে লড়বে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ, প্রথম রাউন্ড ‘এ’ গ্রুপের চ্যাম্পিয়ন ও ‘বি’ গ্রুপের রানার্সআপ দল।
মহামারিকালীন এমন বৈরী সময়ে এমন একটি টুর্নামেন্টে সকলের অংশগ্রহণ নিশ্চিত করতে পেরেই যেন স্তস্তি ঝরছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্তা সংস্থার এই উর্ধ্বতন ব্যাক্তির কণ্ঠে, ‘কোভিড -১৯ এর ফলে সৃষ্ট বিঘ্নের কারণে আমরা গ্রুপের নির্ধারিত র‌্যাঙ্কিংয়ে সর্বোচ্চ পরিমাণের ক্রিকেটকে অন্তর্ভুক্ত করতে পেরেছি। মাত্র তিন মাসের মধ্যে ইভেন্টটি চলাকালীন আমরা কিছুটা প্রতিযোগিতাম‚লক ক্রিকেট দেখতে পাচ্ছি তাতে সন্দেহ নেই।’
২০২১ সালের ২০ মার্চ পর্যন্ত র‌্যাঙ্কিংয়ের ওপর ভিত্তি করে গ্রুপগুলো সাজিয়েছে আইসিসি। আগামী ১৭ অক্টোবর পর্দা উঠবে টি-টোয়েন্টি বিশ্বকাপের। যৌথভাবে সংযুক্ত আরব আমিরাত ও ওমানের মাটিতে আসরটি চলবে আগামী ১৪ নভেম্বর পর্যন্ত। মধ্যপ্রাচ্যে অনুষ্ঠিত হলেও বিশ্বকাপের আয়োজক হিসেবে সমস্ত দায়িত্ব পালন করবে ভারত।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ