Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

আবারো অরুণাচলে ঢুকল চীনা সৈন্য

প্রকাশের সময় : ২৮ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : চীনা সৈন্যরা গতকাল সকালে ভারতের অরুণাচল প্রদেশের প্রত্যন্ত এলাকার ৪৫ কিলোমিটার ভেতরে ঢুকে পড়েছিল। এর আগে, এ মাসের গোড়ার দিকে চীনা সৈন্যরা ওই এলাকায় প্রবেশ করে তাদের ভূখ- বলে দাবি করেছিল। আনজাও জেলা থেকে পাওয়া প্রাথমিক রিপোর্টে জানা যায়, এ মাসের প্রথমদিকে ৪০ জনেরও বেশি চীনা সৈন্য লাইন অব একচ্যুয়াল কন্ট্রোল-এলএসি’র ৪৫ কিলোমিটার অভ্যন্তরে ঢুকে প্লাম পোস্ট এলাকায় অস্থায়ী তাঁবু গেড়েছিল। কয়েকটি সূত্র জানায়, তারা সেখান থেকে সরে যেতে অনিচ্ছা প্রকাশ করে এবং ওই অঞ্চল তাদের বলে দাবি করে। প্লাম পোস্টে চীনা সৈন্যরা প্রতি বছর অন্তত দু’তিনবার করে আসে, কিন্তু এবারই প্রথম তারা এলাকার ভেতরে ঢুকে পড়েছে। কিছু চীনা সৈন্য ১৩ সেপ্টেম্বরই ফিরে যায় এবং অন্যরা চীনা ভূখ-ে চীন-ভারত পতাকা বৈঠকের পর ১৪ সেপ্টেম্বর ফিরে যায়। সূত্র আরো জানায়, চীনা সৈন্যদের দ্বিতীয় দফায় ভারতীয় ভূখ-ে প্রবেশের ব্যাপারে আগামী পহেলা অক্টোবর দু’পক্ষের মধ্যে বৈঠক হবে। দ্য টাইমস অব ইন্ডিয়া।



 

Show all comments
  • Hares ২৮ সেপ্টেম্বর, ২০১৬, ১২:৩০ এএম says : 2
    ইংরেজদের প্রবাদ : বিপদ কখনো একা আসেনা। বর্তমানে ভারত তার উদাহরন। উরিতে ১৮ সেনার মৃত্যু, বালুচ নেতা বাগুতির ভারতের বিরুদ্ধে যুদ্ধের অংগিকার, ভরতের ৪৫ মাইল ভিতরে চিনা বহিনীর প্রবেশ এবং শিখ নেতার পান্জাবের সাধীনতার দাবী।
    Total Reply(0) Reply
  • Monsur Alam ২৮ সেপ্টেম্বর, ২০১৬, ৯:৪৪ এএম says : 2
    চীনের সৈন্য ডুকে রাত কাটালেও সমস্যা নাই মুশকিলটা শুধুই বাংলাদেশের,পোকা মাকড় সীমানায় গেলেও কামানের গুলি খেতে হয় কারণ ভারত বনদু রাষ্ট্র।।।
    Total Reply(0) Reply
  • Khaled Shah ২৮ সেপ্টেম্বর, ২০১৬, ৯:৪৪ এএম says : 0
    ওরা পারে শুধু বাংলাদেশ সিমান্তে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আবারো অরুণাচলে ঢুকল চীনা সৈন্য
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ