Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

জিয়া-শিরিনের বিদায় হলেও বিশ্বকাপ দাবায় টিকে আছেন নিয়াজ মোরশেদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ জুলাই, ২০২১, ১:২১ পিএম

রাশিয়ার সোচি শহরে অনুষ্ঠিত ফিদে বিশ্বকাপ দাবার প্রথম রাউন্ডের দ্বিতীয় খেলায় বাংলাদেশের গ্র্যান্ডমাস্টার নিয়াজ মোরশেদ প্যারাগুয়ের গ্র্যান্ডমাস্টার ডেলগাডো রমিরেজ নেয়ুরিজকে পরাজিত করে ফল ১-১ করেছেন। মঙ্গলবার (১৩ জুলাই) রাতে অনুষ্ঠিত প্রথম রাউন্ডের দ্বিতীয় খেলায় নিয়াজ সাদা ঘুঁটি নিয়ে ইংলিশ ওপেনিং পদ্ধতি অবলম্বন করে ৩৯ চালের মাথায় জিতে যান।

প্রথম রাউন্ডের দুই গেমের ফল সমান হওয়ায় বুধবার (১৪ জুলাই) বাংলাদেশ সময় সন্ধ্যায় টাইব্রেকিং গেম শুরু হবে। টাইব্রেকিং গেমে প্রথমে উভয়েই ২৫ মিনিট এবং প্রতি চালের সঙ্গে ১০ সেকেন্ড করে যোগ হওয়া দুটি র‌্যাপিড গেম খেলবেন। যদি ওই র‌্যাপিড গেমের ফলাফল সমান হয় তবে উভয়েই ১০ মিনিট করে এবং প্রতি চালের সঙ্গে ১০ সেকেন্ড যোগ হওয়া দুটি র‌্যাপিড গেম খেলবেন। এরপরও যদি ফলাফল সমান থাকে তবে উভয়েই ৫ সেকেন্ড করে প্রতি চালের সঙ্গে ৩ সেকেন্ড যোগ হওয়া দুটি ব্লিটজ গেম খেলবেন। ব্লিটজ গেমের ফলও যদি সমান হয় তাহলে সাডেন ডেথ গেম অনুষ্ঠিত হবে। সাডেন ডেথ গেমে সাদা ৫ মিনিট এবং কালো ৪ মিনিট সময় পাবে, ৬১ চাল হতে প্রতি চালে ২ সেকেন্ড করে যোগ হবে। যদি সাডেন ডেথ গেমের ফলাফল ড্র হয় তবে যিনি সাডেন ডেথ গেমে কালো ঘুঁটি নিয়ে খেলবেন তিনি বিজয়ী হবেন।

এদিকে প্রথম রাউন্ডের দ্বিতীয় খেলায়ও ইরানি গ্র্যান্ডমাস্টার ইদানি পোওয়ারের কাছে হেরে গেছেন গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান। ফলে প্রথম রাউন্ডে জিয়া ২-০ গেমে হেরে বিশ্বকাপ দাবা থেকে বাদ পড়লেন। ফিদে মহিলা বিশ্বকাপ দাবার প্রথম রাউন্ডের দ্বিতীয় খেলায়ও আন্তর্জাতিক মহিলা মাস্টার শারমীন সুলতানা শিরিন আমেরিকার আন্তর্জাতিক মাস্টার ও মহিলা গ্র্যান্ডমাস্টার ইয়েপ ক্যারিসসারের কাছে পরাজিত হন। ২-০ গেমে হেরে ফিদে মহিলা ওয়ার্ল্ড কাপ থেকে শিরিনও বাদ পড়েন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ