Inqilab Logo

সোমবার, ০৩ জুন ২০২৪, ২০ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সৌম্য রানে ফিরবেই, বিশ্বাস সুজনের

প্রকাশের সময় : ২৭ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : গত বছর কি দূর্দান্ত একটি বছরই না কাটিয়েছেন সৌম্য। ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লীগে প্রাইম ব্যাংকের ট্রফি জয়ে অবদান রেখে বিশ্বকাপ স্কোয়াডে হয়েছেন অন্তভর্‚ক্ত। বিশ্বমঞ্চের বড় পরীক্ষায় সফল এই টপ অর্ডার। ২০১৫ সালে হোমে তিন তিনটি বড় প্রতিপক্ষ পাকিস্তান, ভারত, দ.আফ্রিকাকে হারানোর নায়ক এই টপ অর্ডার। ওয়ানডে ক্রিকেটে ১৫ ম্যাচে করেছেন ৬৭২ রান। গড়টাও বলার মতো (৫১.৬৯)। পাকিস্তানের বিপক্ষে মিরপুরে ম্যাচ উইনিং ১২৭ রানের নট আউট ইনিংস, সেঞ্চুরি ৪ ফিফটির দ্’ুটিই আবার দ.আফ্রিকার বিপক্ষেÑ৮৮ এবং ৯০ রানের নট আউট ওই দু’টি ইনিংসেই ০-১ এ পিছিয়ে থাকা বাংলাদেশ ২-১এ প্রোটিয়াদের বিপক্ষে জিতেছে ওয়ানডে সিরিজ।
অভিষেকটা হয়েছিল তিন নম্বরে ব্যাটিং দিয়ে। ব্যাটিং অর্ডারে প্রমোশন পেয়ে ওপেনিংয়ে এসেই করেছেন বাজিমাত। তামীমের সঙ্গে ওপেনিংয়ে দারুণ বোঝাপড়ায় ২০১৫ সালে ১১ ইনিংসে করেছেন ৪৯৯ রান। গড়টাও অসাধারণ (৫৫.৪৪)। ওপেনিংয়ে বুকের পাটাও আছে বলতে হবে সাতক্ষীরার এই ছেলেটির। স্ট্রাইক রেট ১০৬.৮৬ এ সেটাই জানিয়ে দিয়েছেন গত বছর। ওই বছরে তিন তিনটি শতরানের জুটিতে দিয়েছেন নেতৃত্ব। চট্টগ্রামে দ.আফ্রিকার বিপক্ষে তামীমের সঙ্গে ওপেনিংয়ে ১৫৪,মিরপুরে পাকিস্তানের বিপক্ষে ১৪৫ রানের পার্টনারশিপে মাতিয়েছেন গ্যালারি। দ.আফ্রিকার বিপক্ষে তৃতীয় উইকেট জুটিতে রিয়াদকে নিয়ে ১৩৫ রানের ম্যাচ উইনিং পার্টনারশিপের কথা আবছা হবার কথা নয়। চাপ থেকে দলকে মুক্ত করতে হয় কিভাবে, বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে অ্যাডিলেডে ৪০ এবং হ্যামিল্টনে নিউজিল্যান্ডের বিপক্ষে ৫১ রানের ইনিংসে টীমমেটদের সে দীক্ষাই দিয়েছেন সৌম্য। অথচ যে ছেলেটি গত বছর ৫০ ওভারের আন্তর্জাতিক ক্রিকেটে ছড়িয়েছে এতোটা আলো, প্রতিপক্ষ বোলারদের মনোবলে ধাক্কা দিতে আগ্রাসী ব্যাটিং দর্শন যার, সেই ছেলেটিকেই যে চেনা যাচ্ছে না এ বছর।
এ বছর টি-২০তে নেই বলার মতো একটিও ইনিংস। ১৬ ইনিংসে রানের সমস্টি মাত্র ২৫৫ (গড় ১৫.৯৩)। যার মধ্যে ২টি ইনিংসে থেকেছেন রানশুন্য! ১০ মাস পর ওয়ানডে প্রত্যাবর্তনের ম্যাচেও রানহীন সৌম্য। গতপরশু ইনিংসের ৫ম বলে মিড উইকেটে যে ক্যাচটি দিয়ে ফিরে এসেছেন, তা আত্মহত্যারই নামান্তর। আন্তর্জাতিক ক্রিকেটে ছন্দে নেই সৌম্য, ঢাকার ক্লাব ক্রিকেট প্রিমিয়ার ডিভিশনেও করেছেন হতাশÑলিজেন্ডস অব রূপগঞ্জের হয়ে রানের সমস্টি মাত্র ৩৪৯ (গড় ২৩.২৬)। প্রথম পাওয়ার প্লেকে কাজে লাগানোর জন্য যার ব্যাটিংয়ের দিতে তাকিয়ে থাকতে হতো, ফর্ম হারিয়ে সেই সৌম্য এখন বড়ই মলিন। চেনা সৌম্যকেই ফিরে পেতে চায় বাংলাদেশ দল। সৌম্য ফিরবেন রানে, এ বিশ্বাস দীর্ঘদিন ধরে চোখে চোখে রাখা টীম ম্যানেজার খালেদ মেহমুদ সুজনÑ ‘এরকম হতেই পারে। ছোট বেলা থেকে ওকে দেখছি। ক্লাস ইজ পার্মানেন্ট, ফর্ম ইজ টেম্পোরারি। আমার মনে হয় সৌম্য একটা ক্লাশ। একটি ইনিংসের দরকার, হয়তো তাতেই ঘুরে দাঁড়াবে। ইতোমধ্যেই প্রমাণ করেছে ও একজন জাত খেলোয়াড়। তাই আমরা এ এ নিয়ে চিন্তিত নই।’
চেনা সৌম্যকে ফিরে পেতে গতকাল সুজন কথাও বলেছেন, দিয়েছেন উদ্দীপক টনিক।



 

Show all comments
  • Faizul Haque ২৭ সেপ্টেম্বর, ২০১৬, ৪:৪১ পিএম says : 0
    He will come back very soon > He is going to get 67 runs next Zimbabwe match Insihi Allah
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সৌম্য রানে ফিরবেই
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ