Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সেঞ্চুরি হাতছাড়া করেছেন তুষার-মেহেদি

প্রকাশের সময় : ২৭ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : আফগানিস্তান ক্রিকেট দলের বাংলাদেশ সফরের ব্যস্ততায় অনেকটাই চুপিসারে শুরু হয়েছে জাতীয় ক্রিকেট লিগ। তার উপর বৃষ্টির হামলায় আরো অন্ধকারে পতিত ঘরোয়া ক্রিকেটের সর্বোচ্চ আসরটি। তারপরও ব্যাট-বলের লড়াইয়ে ঠিকই নিজেদের জাত চিনিয়ে চলেছেন ক্রিকেটাররা। বরিশালের বিপক্ষে জাতীয় ক্রিকেট লিগের (এনসিএল) দ্বিতীয় দিন অর্ধশতক করেছেন মেহেদি হাসান ও তুষার ইমরান। তাদের দৃঢ় ব্যাটিংয়ে লিড নেওয়ার পথে রয়েছে খুলনা। এনসিএলের প্রথম স্তরের ম্যাচে দ্বিতীয় দিন শেষে খুলনার সংগ্রহ ৪ উইকেটে ২২১ রান। মোহাম্মদ মিঠুন ২৮ ও নুরুল হাসান ৯ রানে ব্যাট করছেন। তৃতীয় উইকেটে ১২৪ রানের জুটি গড়েন মেহেদি ও তুষার। ১২৩ বলে ১১টি চার ও একটি ছক্কায় ৮৫ রান করা মেহেদিকে ফিরিয়ে দেন কবির। শতকের সম্ভাবনা জাগানো তুষারকে ফেরান অফ স্পিনার সোহাগ গাজী। ১২১ বলে ১২ চারে ৯১ রান করেন অভিজ্ঞ তুষার। বরিশালের কবীর ২১ রানে নেন তিন উইকেট।
আগের দিন খুলনার শেখ আবু নাসের স্টেডিয়ামে ৩ উইকেটে ১৬৫ রান নিয়ে খেলা শুরু করে বরিশাল। ১৬৬ রানে প্রথম পাঁচ ব্যাটসম্যানকে হারানো বরিশাল গতকাল ২৬১ পর্যন্ত যায় মনির হোসেনের দৃঢ়তায়। ক্যারিয়ারের প্রথম অর্ধশতক পাওয়া মনির ফিরেন ৫৭ রান করে। খুলনার আল আমিন (৩/৩৮) ও অধিনায়ক রাজ্জাক (৩/৮৪) নেন তিনটি করে উইকেট। তরুণ অফ স্পিন অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজ ৭৪ রানে নেন দুই উইকেট।
অন্য ম্যাচের দ্বিতীয় দিনে বৃষ্টির দাপটে মাঠেই নামতে পারেনি এনসিএলের প্রথম স্তরের দুই দল ঢাকা ও ঢাকা মেট্রো। প্রথম দিনের অধিকাংশ সময়ের খেলাও বৃষ্টির কারণে হতে পারেনি। দুই দিনে সম্ভাব্য ১৮০ ওভারের মধ্যে খেলা হয়েছে মাত্র ১৫ ওভার। তাতে ঢাকা মেট্রোর স্কোর ২ উইকেটে ৪৭ রান। দলটির হয়ে দীর্ঘ তিন বছর পর ব্যাট হাতে নামার অপেক্ষায় মোহাম্মদ আশরাফুল। তবে বাগড়া দিচ্ছে বেরসিক বৃষ্টি।
এদিকে দ্বিতীয় স্তরের ম্যাচে অভিষেকে আলো ছড়িয়েছেন ১৭ বছর বয়সী পেসার ইয়াসির আরাফাত। তার পেস আর তাসামুল হকের স্পিনে রংপুরকে চাপে ফেলেছে চট্টগ্রাম। প্রথম শ্রেণির ক্রিকেটে নিজের অভিষেকে ৩৬ রানে তিন উইকেট নেন ইয়াসির আরাফাত। দুই উইকেট নিতে ৫৫ রান খরচ করেন তাসামুল। দ্বিতীয় দিন শেষে রংপুরের সংগ্রহ ৫ উইকেটে ১৮৩ রান। ধীমান ঘোষ ৩৬ ও তানভীর হায়দার ১৯ রানে ব্যাট করছেন। এখনও ১৮৫ রানে পিছিয়ে আছে দলটি।
অন্য ম্যাচের দ্বিতীয় দিনে বৃষ্টির দাপটে মাঠেই নামতে পারেনি এনসিএলের দ্বিতীয় স্তরের দুই দল রাজশাহী ও সিলেট।
প্রথম দিনেও অধিকাংশ সময় বৃষ্টির কারণে খেলা হয়নি। দুই দিনে সম্ভাব্য ১৮০ ওভারের মধ্যে খেলা হয়েছে মাত্র ২৭.৩ ওভার। এতে রাজশাহীর স্কোর ২ উইকেটে ৯৪ রান।
সংক্ষিপ্ত স্কোর
(২য় দিন শেষে)
ঢাকা মেট্রা-ঢাকা
ঢাকা মেট্রো ইনিংস : ৪৭/২ (১৫ ওভার) শুভ ১১, সাদমান ১৮ (ব্যাটিং), আসিফ ১৫, মার্শাল ০ (ব্যাটিং), শরিফ ২/১৮।
বরিশাল-খুলনা
বরিশাল ইনিংস : ২৬১/১০ (৮০ ওভার) শাহরিয়ার ৭৬ (ব্যাটিং), ফজলে ৮২, মনির ৫৭, আল-আমিন ৩/৩৮, রাজ্জাক ৩/৮৪, মিরাজ ২/৭৪। খুলনা ইনিংস : ২২১/৪ (৫৬ ওভার), মেহেদি ৮৫, তুষার ৯১, মিঠুন ২৮ (ব্যাটিং), নুরুল ৯ (ব্যাটিং), কবির ৩/২১।
রাজশাহী-সিলেট
রাজশাহী ইনিংস : ৯৪/২ (২৭.৩ ওভার) মাইশুকুর ১৫, শান্ত ১১, জুনায়েদ ২৬ (ব্যাটিং), ফরহাদ ৩০ (ব্যাটিং), জায়েদ ১/২৭, এবাদত ১/১৫।
চট্টগ্রাম-রংপুর
চট্টগ্রাম ইনিংস : ৩৬৮/১০ (১০৬.২ ওভার) নিজামুদ্দিন ৪৩, মাহবুব ২৩, মুমিনুল ৪৬, তাসামুল ৫২, ইয়াসির ৯০, ইরফান ৪০, আলাউদ্দিন ৩/৭৩, সাজেদুল ২/৬৫। রংপুর ইনিংস : ১৮৩/৫ (৫৯ ওভার) সায়মন ৫৩, মুহমুদুল ৩৯, নাঈম ১৮, ধীমান ৩৬ (ব্যাটিং), তানভীর ১৯ (ব্যাটিং), ইয়াসির ৩/৩৬, তাসামুল ২/৫৫।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সেঞ্চুরি হাতছাড়া করেছেন তুষার-মেহেদি
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ